কৃষকদের কাছ থেকে ইউএনওর ধান ক্রয়

ঢাকা, বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯ | ৬ আষাঢ় ১৪২৬

কৃষকদের কাছ থেকে ইউএনওর ধান ক্রয়

নিজস্ব প্রতিবেদক, ঝিনাইদহ ৮:০৪ অপরাহ্ণ, জুন ১২, ২০১৯

print
কৃষকদের কাছ থেকে ইউএনওর ধান ক্রয়

কৃষকদের ন্যায্যমূল্য নিশ্চিত করতে সরাসরি কৃষকদের কাছ থেকে বোরো ধান কিনছেন শৈলকুপা উপজেলা নির্বাহী অফিসার উসমান গণি। বুধবার সকালে উপজেলার সারুটিয়া ইউনিয়নের মৌবন হাইস্কুল মাঠে ধানকেনা উদ্বোধন করেন তিনি।

ধান বিক্রি করতে আসা কৃষক শওকত আলি, জুয়েল হোসেন ও অন্যান্যরা জানান, বাজারে প্রতিমন (৪০ কেজি) বোরোধান ৭০০ টাকা থেকে ৭২০ টাকায় বিক্রি হলেও এবার সরকারিভাবে কৃষকদের কাছ থেকে ধান কেনায় তারা প্রতিমন ১.০৪০ টাকা হিসাবে পাচ্ছেন। বাজারদরের তুলনায় যা দেড়গুণ। তাদের মতে, বাজারে ধান বিক্রি করতে গেলে প্রতিমনে দেড় কেজি থেকে দু’কেজি অতিরিক্ত নেয়া হয়, স্থানীয়ভাবে যা ঢলতা নামে পরিচিত। এছাড়া হাটের ইজারাদার ও অন্যান্য ঝামেলা কৃষকদের ক্ষতি বাড়িয়ে দেয়। সরকারিভাবে এভাবে সরাসরি কৃষকদে[র কাছ থেকে বোরো ও অন্যান্য ধান কেনা অব্যাহত থাকলে কৃষকরা আবার মাথা ঊচু করে দাঁড়াতে পারবে বলে মনে করেন ওইসব কৃষক।

উপজেলা নির্বাহী অফিসার উসমান গণির সাথে কথা বললে তিনি জানান, কৃষকদের কষ্টের বিনময়ে উৎপাদিত ধানের ন্যুনতম দাম নিশ্চিত করতে সরকারের কর্মসূচির অংশ হিসাবে তারা ধান কিনছেন যাতে তারা ফড়িয়া বা দালালের হাত থেকে রক্ষা পেতে পারেন। কোন দালাল বা ফড়িয়ার কাছ থেকে ধান কেনা থেকে সতর্ক থাকতে তিনি সংশ্লিষ্ট কর্মকর্তাদের পরামর্শ দেন।

জেলা খাদ্য নিয়ন্ত্রক নকিব সাদ সাইফুলের সাথে আলাপ করলে তিনি জানান, চলতি বোরোমৌসুমে জেলার ছয় উপজেলার সরাসরি কৃষকদের কাছ থেকে আগস্ট পর্যন্ত ২.৫৪০ টন ধান কেনা হবে।

গত ১১জুন বুধবার পর্যন্ত জেলায় ৫৩৮ টন বোরোধান কেনা সম্ভব হয়েছে। সংগ্রহ অভিযান আগস্ট পর্যন্ত একাদিক্রমে অব্যাহত থাকবে ।