ঢাকাগামীদের সঙ্গে উপহারের আম

ঢাকা, বুধবার, ১৯ জুন ২০১৯ | ৫ আষাঢ় ১৪২৬

ঢাকাগামীদের সঙ্গে উপহারের আম

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি ৪:১২ অপরাহ্ণ, জুন ০৯, ২০১৯

print
ঢাকাগামীদের সঙ্গে উপহারের আম

ঈদের ছুটি শেষে চাঁপাইনবাবগঞ্জের মানুষ রাজধানী ঢাকায় ফিরছেন উপহারের আম নিয়ে। কর্মস্থলের সহকর্মী, বন্ধু, আত্নীয়স্বজনের জন্য এলাকার আম নিয়ে হাসিমুখে বাড়ি ছাড়ছে কর্মজীবীরা।

চাঁপাইনবাবগঞ্জ শহরের পুরাতন বাজারের আম বাজারে এর কিছুটা আঁচ করা গেছে। সেখানে গতকাল শনিবার আম কিনতে আসা ক্রেতাদের অধিকাংশই আম কিনেছেন পাঠানোর জন্য। বাজারে আম কিনে তা প্যাকেট করে কুরিয়ারে পাঠানোর কাজ করতে দেখা যায় তাদের। এমনি একজন ইখতেখার দিনার, ঢাকার একটা আইটি ফার্মে কাজ করেন, তিনি বলছিলেন, ঈদের ছুটিতে বাড়িতে এসেছি, রোববার ফিরছি, তার আজ কিছু আম কিনে কুরিয়ারে পাঠিয়ে দিলাম। ঢাকায় গিয়ে সবাই মিলে আমের স্বাদ নিব।

শুধু পুরাতন বাজার নয়, জেলার অন্য আম বাজার গুলোতেও একই চিত্র, ঈদের পর থেকে বেচাকেনায় এসেছে গতি বলছেন ব্যবসায়ীরা। বাজারে এখন অনেকটায় রাজস্ব খিরশাপাত বা হিম সাগরের। আকার ভেদে খিরসাপাত আম বিক্রি হচ্ছে ১৮০০ থেকে ২০০০ টাকা মন দরে। তবে গোপালভোগ আম শেষ হয়ে আসায় খুব বেশি পাওযা যাচ্ছে না, সরবরাহ কম থাকায় শনিবার বাজারে গোপালভোগ বিক্রি হয়েছে ২ হাজার থেকে ২৪’শ টাকা দরে।

পুরাতন বাজারে কথা হয় আম ব্যবসায়ী সুকুমার, আব্দুর রাকিব ও মজিবুর রহমানের সাথে। তারা জানান, ঈদের পর বাজার জমে উঠতে শুরু করেছে, বাজারে আমের চাহিদা আছে। তবে বাজারে আম পাঠানোও ক্রেতায় বেশি, তবে বড় ব্যাপারীরা এখনো আসতে শুরু করেছি, তবে সপ্তাহ খানেকের মধ্যেই তারাও আসবে তখন বাজার আরো চাঙ্গা হবে।

এদিকে প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন বাজার নিয়মিত পর্যবেক্ষন করা হচ্ছে, শনিবার সকালে রহপুর স্টেশন আম বাজার পরিদর্শন করেন, উপজেলা নির্বাহী অফিসার শিহাব রায়হান। তিনি বলেন ভোক্তাদের কাছে যাতে নিরাপদ আমই পৌচ্ছায় সেই লক্ষ্যে প্রশাসনের পক্ষ থেকে কঠোর নজরদারী রয়েছে।