ঈদের দিন শিক্ষার্থীদের রাস্তা মেরামত

ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯ | ৬ আশ্বিন ১৪২৬

ঈদের দিন শিক্ষার্থীদের রাস্তা মেরামত

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি ৯:৪৮ অপরাহ্ণ, জুন ০৭, ২০১৯

print
ঈদের দিন শিক্ষার্থীদের রাস্তা মেরামত

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার মনাকষা ইউনিয়ন, প্রতন্ত এ এলাকাকে আলোকিত করেছে অনেক মেধাবী। দেশ ও দেশের বাইরের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়া ওই মেধাবী শিক্ষার্থীরা এবার ঈদে বাড়ি এসে দেখেন গ্রামের রাস্তাঘাট সবই যেন চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। গ্রামের খানাখন্দে ভরা সড়কে প্রায়ই ঘটছে ছোটবড় দূর্ঘটনা। নিজ গ্রামের রাস্তার এমন করুন চিত্র দেখে নিজেরাই রাস্তা সংস্কারের উদ্যোগ নেয় শিক্ষার্থীরা। ঈদের নামাজের পর তাদের দল বেধে রাস্তা সংস্কার কাজ করতে দেখা যায়।

শিক্ষাথীদের এমন উদ্যোগের শুরুটা বলতে গিয়ে, জাহাঙ্গীরনগর বিশ্ব বিদ্যালয়ের শিক্ষার্থী আবু সুফিয়ান বলছিলেন, এবার আমরা যখন ঈদের ছুটিতে বাড়িতে আসলাম, তখন দেখি রাস্তা গুলোর কার্পেটিং উঠে অনেক জায়গায় ছোট বড় গর্ত হয়ে গেছে, এমনকি অটোরিক্সা চলাচলেও ঘটছে ছোট বড় দূর্ঘটনা। রাস্তার এমন করুন অবস্থার পরও সংস্কার কেন হচ্ছেনা অনেকে আমাদের জানায় চেষ্টা করেছেন কিন্তু পারেননি। তাই আমরা সিদ্ধান্ত নেয় আমরা নিজেরাই রাস্তা ঠিক করব, আমাদের ভাবনার কথা এলাকার সবার পরিচিত বৃক্ষ প্রেমিক কার্তিক দাদুর কাছে জানায়। তিনি আমাদের সাথে থাকার কথা জানান।

তারপর সেদিন রাতেই আমরা সব ছোট ভাই, বড় ভাইদের ডাকি, যারা এবার ঈদ করছে গ্রামে। ঢাবি, রাবি, জাহাঙ্গীর নগর, আলীগড় সহ দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয় ও কলেজে পড়া ৫০ জনের মত শিক্ষার্থী আমরা একসাথে হই। সিদ্ধান্ত হয় গ্রামের সব শিক্ষার্থী ঈদের নামাজ পড়ে একসাথে রাস্তা সংস্কার করবে। সেই সিদ্ধান্ত অনুযায়ী আমরা ঈদের দিন থেকে রাস্তা সংস্কার কাজ শরু করেছি। আমরা প্রখম দিন মনাকষা ঈদগাহ মোড় হতে সাহাপাড়া বাজার হয়ে ঠুঠাপাড়া পর্যন্ত রাস্তায় অন্তত ৫ কিলোমিটারের খানাখন্দে মাটি ভরাট করেছি।

ঈদের দিন দুপুর ২টার দিকে গিয়ে হঠাৎ পাড়া এলাকায় গিয়ে দেখা যায়, শিক্ষার্থীরা কয়েকটি দলে ভাগ হয়ে পাশের মাঠ থেকে মাটি কেটে রাস্তার খানাখন্দ পূরন করছে। এই সময় কথা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শামসুল হক ড্যানি। তিনি বলেন, এলাকার রাস্তা সংস্কারের কাজ করছি, ভালই লাগছে, তবে আমাদের এই কাজ করা দেখে যদি সংস্লিষ্ট কতৃপক্ষ রাস্তাটি স্থায়ীভাবে সংস্কারে উদ্যোগ নেয়, তাহলে ভাল লাগবে।