ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আমবাগান পাহারায় পুলিশ

আব্দুর রউফ পাভেল, নওগাঁ
🕐 ৫:১৩ অপরাহ্ণ, মে ২৫, ২০১৯

আমে ক্ষতিকর রাসায়নিকের ব্যবহার ঠেকাতে এবং ভোক্তাদের কাছে নিরাপদ ও মানসম্মত আম তুলে দিতে নওগাঁর বাগানগুলোতে চলছে পুলিশের টহল। পাশাপাশি রাসায়নিকে পাকানো আম বাজারজাতকরণ ঠেকাতে কৃষি বিভাগ থেকে নেওয়া হয়েছে সচেতনতামূলক পদক্ষেপ।

সাপাহার থানার ওসি শামসুল আলম শাহ বলেন, আদালতের আদেশ মোতাবেক আম-বাগানগুলোতে ভোক্তার হাতে নিরাপদ ও মানসম্মত আম তুলে দিতে নিরাপত্তামূলক সব পদক্ষেপ নেওয়া হয়েছে। উপজেলার গুরুত্বপূর্ণ আম-বাগানে কঠোর নজরদারি করা হচ্ছে।

নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) মাসুদুর রহমান বলেন, আম পাড়ার আগে বা তারপর কেউ যাতে ফরমালিন ও কীটনাশক প্রয়োগ করতে না পারে সেদিকে পুলিশ প্রশাসনের বিশেষ নজর দেওয়া দরকার। এতে করে আদালতের আদেশ মোতাবেক সবাই উপকৃত হব। চলতি বছর নওগাঁয় ১৮ হাজার ৬০০ হেক্টর জমিতে বিভিন্ন জাতের আম চাষ করা হয়েছে। তবে অন্যতম আম গোপাল ভোগ চাষ হয়েছে বেশি। গতকাল নওগাঁর বিখ্যাত সুস্বাদু গোপাল ভোগ আম নওগাঁসহ দেশের বাজারে এসেছে।

জেলা প্রশাসক মিজানুর রহমান বলেন, নওগাঁ একটি ঐতিহাসিক জেলা। এ জেলার অনেক ব্র্যান্ডিং উপকরণ রয়েছে। যার মধ্যে অন্যতম হচ্ছে আম। বর্তমানে নওগাঁ আম উৎপাদনের ক্ষেত্রে দ্বিতীয় রাজধানী হিসেবে পরিচিত হয়েছে। অনেক অসাধু ব্যবসায়ীরা বেশি মুনাফার আশায় নওগাঁয় উৎপাদিত আমকে চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহীর বলে বিক্রি করে। এ বিষয় থেকে আমাদের সবাইকে সতর্ক থাকতে হবে। আদালতের নির্দেশ পালন করার লক্ষ্যে আম-বাগানে নজরদারির জন্য প্রতিটি উপজেলায় একজন নির্বাহী মাজিস্ট্রেট নিয়োগ প্রদান করা হয়েছে।

 
Electronic Paper