ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

তাড়াশে বাড়ছে লিচু চাষ

আশরাফুল ইসলাম রনি, তাড়াশ (সিরাজগঞ্জ)
🕐 ৫:০৩ অপরাহ্ণ, মে ২৪, ২০১৯

জমে উঠেছে চলনবিলের বিভিন্ন হাটবাজারের স্থায়ী ও অস্থায়ী লিচুর আড়ত। এবার ভালো ফলনের পাশাপাশি দাম পেয়ে কৃষকও খুশি। বিশেষ করে মোজাফ্ফরপুরী জাতের লিচু ফলনে বাজিমাত করেছে। নাটোরের গুরুদাসপুর উপজেলার নাজিরপুর ইউনিয়নের বেড়গঙ্গারামপুর বটতলা, মামুদপুর, নাজিরপুর, মশিন্দা, তাড়াশের ধামাইচহাটসহ এলাকার ১৩-১৫টি লিচুর আড়তে চলছে পুরোদমে খুচরা ও পাইকারি দরে লিচু বেচাকেনা। প্রতিদিন ঢাকা, চট্টগ্রাম, সিলেট, নোয়াখালী, কুমিল্লা, বরিশাল, হবিগঞ্জসহ বিভিন্ন জেলা থেকে পাইকাররা ট্রাক ভরে এ আড়ত থেকে লিচু কিনে নিয়ে যান।

এদিকে, লিচু গাছ অল্প সময়ের মধ্যেই বড় হওয়ার পাশাপাশি ফলনও ভালো হওয়ায় কৃষকও উৎসাহিত হয়ে উঠছেন লিচু চাষে। ভালো ফলন ও দাম পাওয়ায় চলনবিলাঞ্চলে প্রতিবছরই লিচুর আবাদ বৃদ্ধি পাচ্ছে।

গুরুদাসপুর, বড়াইগ্রাম সিংড়া, পাবনার চাটমোহর ও সিরাজগঞ্জের তাড়াশ উপজেলায় চলতি বছর ১৩ হাজার ৫০০ হেক্টর জমিতে লিচুর আবাদ করা হয়েছে। গুরুদাসপুর উপজেলা কৃষি কর্মকর্তা আবদুল করিম জানান, শুধু নাটোরের গুরুদাসপুরে ৫১০ হেক্টর জমিতে লিচুর চাষ হয়েছে। আর এ উপজেলাতে পাঁচ হাজার টন লিচু উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

চলনবিলের লিচু ব্যবসায়ী আড়ত সমিতির সাধারণ সম্পাদক ও মেসার্স মোল্লা ফল ভাণ্ডারের মালিক মো. সাইফুল ইসলাম বলেন, চলনবিল অধ্যুষিত নাটোরের গুরুদাসপুর, সিংড়া ও বড়াইগ্রাম, কাছিকাটা, তাড়াশ এলাকায় মহাসড়কসংলগ্ন বিভিন্ন এলাকায় গড়ে উঠেছে লিচুর পাইকারি ও খুচরা আড়ত। এ আড়তগুলোতে চলনবিলের বিশেষ করে গুরুদাসপুরের নাজিরপুর ইউনিয়নের লিচু চাষিদের উৎপাদিত লিচু কিনতেই মহাজনরা ভিড় জমাচ্ছেন।

স্থানীয় লিচু চাষি আবুল কাশেম, বোরহান মণ্ডলসহ একাধিক ব্যবসায়ী জানান, চলনবিলের উৎপাদিত লিচুর মধ্যে মোজাফ্ফরপুরী, বোম্বাই, চায়না-৩ আগাম ও অপেক্ষাকৃত সুস্বাদু হওয়ায় কিনতে ভিড় জমে আড়তে।

নওগাঁ গ্রামের লিচু চাষি জিল্লুর রহমান জানান, এ বছর খরার কারণে লিচুর গায়ের রং পুড়ে গেছে। তবে আকার-আকৃতি ভালো হয়েছে। এখানকার লিচু রসালো, মিষ্টি ও স্বাদে অতুলনীয়। তাড়াশ উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন, চলনবিলে ধানের আবাদের জন্য বিখ্যাত হলেও লিচুর আবাদও প্রসারিত হচ্ছে। এখানে লিচু গাছ অল্প সময়ের মধ্যেই বড় হওয়ার পাশাপাশি ফলনও ভালো হওয়ায় কৃষকও উৎসাহিত হয়ে উঠছেন লিচু চাষে।

 
Electronic Paper