ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বিদ্যালয়ের ছাদে পাঠদান

সলঙ্গা (সিরাজগঞ্জ) প্রতিনিধি
🕐 ৯:০৭ অপরাহ্ণ, মার্চ ১৬, ২০১৯

সিরাজগঞ্জের সলঙ্গা থানার তেলকুপি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাদে ক্লাস চলছে শামিয়ানার নিচে। শ্রেণিকক্ষগুলোতে শিক্ষার্থীদের জায়গা সংকুলান না হওয়ায় স্কুল ছাদের ওপর ত্রিপল টানিয়ে চলছে পঞ্চম শ্রেণির পাঠদান। এতে প্রচণ্ড গরমে শিক্ষার্থীরা দিশেহারা হয়ে পড়েছে।

কোমলমতি শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম যাতে ব্যাহত না হয় সে বিষয়টি লক্ষ রেখে এখানে একতলা ভবনটি সম্প্রসারণ করা প্রয়োজন বলে মনে করছেন সচেতন মহল।

জানা যায়, সলঙ্গা থানার তেলকুপি সরকারি প্রাথমিক বিদ্যালয়টি ১৯৪২ সালে স্থাপিত হয়। এ বিদ্যালয়ে ছাত্রছাত্রীর সংখ্যা ৩ শতাধিক। শিক্ষক রয়েছেন মাত্র ৩ জন। ২০১১-২০১২ অর্থবছরে এলজিইডি প্রায় ৩৯ লাখ টাকা ব্যয়ে ৩ কক্ষবিশিষ্ট একটি ভবন নির্মাণ করেন। যার একটি কক্ষ অফিস রুম হিসেবে ব্যবহৃত হয়। অপর দুটি কক্ষে দুই শিফটে চলে পাঠদান।
ফলে শ্রেণিকক্ষগুলোতে শিক্ষার্থীদের জায়গা সংকুলান না হওয়ায় স্কুল ছাদের ওপর শামিয়ানা টানিয়ে চলে পঞ্চম শ্রেণির পাঠদান। এতে প্রচণ্ড রোদে কোমলমতি শিক্ষার্থীরা অসুস্থ হয়ে পরছে। অপরদিকে আকাশে মেঘ দেখলেই শিক্ষার্থীরা ছোটাছুটি করে নিচে নেমে পড়ে।

প্রধান শিক্ষক লতিফা খাতুন জানান, পঞ্চম শ্রেণির ক্লাস ছাদের ওপর শামিয়ানার নিচে নেওয়া হয়। আবহাওয়া খারাপ থাকায় শিক্ষার্থীদের ভবনের কক্ষে নিয়ে আসা হয়েছে। তাই শিক্ষার্থীদের বসতে হচ্ছে গাদাগাদি করে।

উল্লাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আরিফুজ্জামান বলেন, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার মাধ্যমে শ্রেণিকক্ষ বৃদ্ধির জন্য আবেদন করতে হবে। আবেদন পেলে এ বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে। এ ব্যাপারে উল্লাপাড়া উপজেলা শিক্ষা কর্মকর্তার সঙ্গে যোগাযোগের একাধিক চেষ্টা করেও তিনি ফোন গ্রহণ না করায় তা সম্ভব হয়নি।

 
Electronic Paper