ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

যমুনায় তীব্র ভাঙন

পাঁচ গ্রামে ৫০ বাড়িসহ মসজিদ, জমি নদীগর্ভে

বেড়া (পাবনা) প্রতিনিধি
🕐 ১০:০১ অপরাহ্ণ, মার্চ ০৯, ২০১৯

অসময়ে যমুনার করাল গ্রাসে ৫টি গ্রামের মসজিদ, কবরস্থান, ফসলি জমি ও প্রায় ৫০টিরও অধিক পরিবারের ভিটে-মাটি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। উজানে যমুনার বুকে চর জেগে উঠায় যমুনা নদীর স্রোত পশ্চিম পাড়ে সরাসরি আঘাত হানছে। স্রোতের টানে নীচের মাটি সরে যাওয়া ভাঙনের তাণ্ডব শুরু হয়েছে।

যমুনার পশ্চিম পাড়ে পাবনা জেলার বেড়া উপজেলার হাটুরিয়া নাকালিয়া ইউনিয়নের চরপেঁচা কোলা, সিরাজগঞ্জ জেলার শাহাজাদপুর উপজেলার গালা ইউনিয়নের দেওয়ায় তারটিয়া, পাইখন্দ, চরপাইখন্দ ও চিথুলিয়া নদীর তীব্র ভাঙনের শিকার হয়েছে। শাহজাদপুর উপজেলার দেওয়ান তারটিয়া, পাইথন্দ, চরপাইখন্দ ও চিথুলিয়া ও বেড়া উপজেলার চর পেঁচাকোলা এই গ্রাম গুলো নদীর পশ্চিমপাড়ে ও পাশাপাশি হওয়ায় একই সঙ্গে যমুনার তাণ্ডবের শিকার হচ্ছে।

গালা ইউনিয়নের প্র্রাক্তন ইউপি সদস্য আ. ছালাম বলেন, গত কয়েক দিনে নদীতে জোয়ার ও উজানে পানিপ্রবাহ বৃদ্ধি পাওয়ায় দেওয়ান তারটিয়ার আংশিক, পাইখান্দ গ্রামের ১০টি, চক পাইখান্দ গ্রামের ১৫টি বাড়ি, একটি জামে মসজিদ ও একটি কবরস্থান এবং চিথুলিয়া গ্রামের ১২টি বাড়ি নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

গালা ইউপির সংরক্ষিত মহিলা সদস্য আলেয়া খাতুন জানান, চিথুলিয়া গ্রামের একটি মন্দির যেকোনো সময় নদীতে ভেঙে যেতে পারে। তিনি বলেন, ভাঙনকবলিত গ্রামগুলোতে প্রায় ২২শ লোক নিয়ে ৬শ পরিবারের বাস। ভাঙ্গন আতঙ্কে গ্রামের বাসিন্দারা বাড়ির ভিটে থেকে ঘর ভেঙে অন্যত্র সরিয়ে নিচ্ছে। এই ওয়ার্ডের বর্তমান সদস্য আ. বারী বলেন, যমুনার হিংস্র থাবায় এ জনপদ ছিন্ন-ভিন্ন হয়ে পড়েছে। ভেঙে পড়েছে সুশৃঙ্খল জীবন যাত্রা।

বেড়া উপজেলার চ পেঁচাকোলা গ্রামের ইউপি সদস্য মিজানুর রহমান জানান, কয়েক দিনে এ গ্রামের প্রায় ৩০ বিঘে ফসলি জমি নদীতে ভেঙে গেছে। বিগত বর্ষা মৌসুমে গ্রামের অধিকাংশ বাড়ি জমি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। গ্রামের শেষ পর্যন্ত টিকে থাকা সরকারি প্রাথমিক বিদ্যালয়, কবরস্থান ও ভাঙনে স্থানান্তরিত একটি মাদ্রাসা ভাঙনের মুখে।

বেড়া পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী ওসমান গনি জানান, এ মুহূর্তে ভাঙন প্রতিরোধে কোনো ব্যবস্থা নেওয়ার সম্ভাবনা নেই। সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর উপজেলার যমুনা নদী ভাঙন রোধে বেড়া পানি উন্নয়ন বোর্ড কাজ করে থাকে।

 
Electronic Paper