ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪ | ২ শ্রাবণ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পাউবোর জমিতে মাটি কাটায় ব্যাক্তির ছয় মাসের কারাদণ্ড

ভাঙ্গুড়া (পাবনা) প্রতিনিধি
🕐 ৪:২১ অপরাহ্ণ, জুন ০৭, ২০২৪

পাউবোর জমিতে মাটি কাটায় ব্যাক্তির ছয় মাসের কারাদণ্ড

পাবনার ভাঙ্গুড়ায় রাতের আঁধারে পানি উন্নয়ন বোর্ডের (পাউবোর) জমি থেকে ভেকু (এস্কেভেটর) মেশিন দিয়ে অবৈধভাবে মাটি কেটে ভাটায় বিক্রি করার অভিযোগে দুলাল হোসেন (২৮) নামে এক ব্যক্তিকে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড ও এক লাখ টাকা অর্থদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় মাটি পরিবহন কাজে ব্যবহৃত গাড়ির তিন চালককে সাত হাজার টাকা অর্থদন্ড প্রদান করা হয়।

 

তাছাড়াও মাটি না কাটার শর্তে চালকদের ছেড়ে দেওয়া হয়। চালকেরা হলেন- আব্দুল্লাহ প্রামানিক, রুহুল আমিন ও রিপন কুমার হালদার। দণ্ডপ্রাপ্ত দুলাল পাশ্ববর্তী ফরিদপুর উপজেলার সাভার গ্রামের আব্দুস সামাদ প্রামানিকের ছেলে। বুধবার (৫ জুন) রাতে উপজেলার পার-ভাঙ্গুড়া ইউনিয়নের টলটলিয়াপাড়া গ্রামে এ অভিযান পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তাসমীয়া আক্তার রোজী।

সূত্র থেকে জানা যায়, উপজেলার পার-ভাঙ্গুড়া ইউনিয়নের টলটলিয়াপাড়া গ্রামের পানি উন্নয়ন বোর্ডের (পাউবোর) জমি থেকে প্রায় মাসখানেক ধরে ভেকু (এস্কেভেটর) মেশিন দিয়ে মাটি কাটছিলেন কয়েকজন মাটি ব্যবসায়ী। এসব মাটি ফরিদপর এলাকার বিভিন্ন ইটভাটায় বিক্রি করে আসছিলেন তারা। বিষয়টি জানার পর স্থানীয় প্রশাসন ও পাউবোর কর্মকর্তারা সম্প্রতি ঘটনাস্থল পরিদর্শন করে সেখান থেকে মাটি না কাটতে নির্দেশ দেন। এরপর কয়েকদিন মাটি কাটা বন্ধ রাখলেও পুনরায় ভেকু দিয়ে সেখান থেকে রাতের আঁধারে মাটি কাটার কাজ শুরু করেন তারা।

এমন গোপন সংবাদের ভিত্তিতে বুধবার রাতে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তাসমীয়া আক্তার রোজী সেখানে অভিযান পরিচালনা করেন। অভিযান শেষে সেখানে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে অভিযুক্ত মাটি ব্যবসায়ী দুলাল হোসেনকে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড ও এক লাখ টাকা অর্থদণ্ড দেওয়া হয়। এছাড়া মাটি পরিবহন কাজে ব্যবহৃত গাড়ি চালক আব্দুল্লাহ প্রামানিককে ২ হাজার, রুহুল আমিনকে ৫ হাজার ও রিপন কুমার হলদারকে ১০ হাজার টাকা অর্থদন্ড প্রদান করা হয় । এ কাজে ভাঙ্গুড়া থানা-পুলিশের একটি দল তাকে সহযোগিতা করেন।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোছা. নাজমুন নাহার বলেন, পাউবোর জমি থেকে মাটি কাটায় এক ব্যক্তিকে ৬ মাসের বিনাশ্রম কারাদন্ডে দন্ডিত করা হয় এবং এক লাখ টাকা অর্থদন্ড প্রদান করা হয়। এছাড়া মাটি পরিবহন কাজে ব্যবহৃত তিন গাড়ি চালককে সাত হাজার টাকা অর্থদন্ড দেওয়া হয়। বৃহস্পতিবার সকালে দন্ডিত ব্যক্তিকে পুলিশের সহযোগিতায় পাবনা জেলা কারাগারে প্রেরণ করা হয়েছে। ভবিষ্যতেও এ ধরনের অভিযান পরিচালনা অব্যাহত থাকবে।

 
Electronic Paper