ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ধোঁয়া মানবের ঘটনায় তদন্তে নামছে মেডিকেল টিম

নাটোর প্রতিনিধি
🕐 ৫:৫৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০১, ২০২৩

ধোঁয়া মানবের ঘটনায় তদন্তে নামছে মেডিকেল টিম

নাটোরের বাগাতিপাড়া উপজেলার চকগাজীপুর গ্রামের বাসিন্দা গোলাম রাব্বানীর পান খাবার পর মাথা দিয়ে ধোঁয়া বের হবার ঘটনা খতিয়ে দেখতে তিন সদস্যের মেডিকেল টিম কাজ শুরু করেছে।

বুধবার সকাল ১১টার দিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ‘ধোঁয়া মানব’ হিসাবে পরিচিতি পাওয়া গোলাম রাব্বানীর সাথে কথা বলেন মেডিকেল টিমের প্রধান উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুর রাজ্জাক, মেডিসিন বিশেষজ্ঞ ডা. এএইচএম আনিসুজ্জামান পিয়াস এবং আবাসিক মেডিকেল অফিসার ডা. সোহানুর রহমান।

পরে গোলাম রাব্বানীর রক্ত, ইউরিন, প্রেসার মাপাসহ বিভিন্ন শারীরিক পরীক্ষা নিরিক্ষা করা হয়। আরও বেশ কয়েকটা পরীক্ষা নিরিক্ষা করে কাঁচা সুপারি দিয়ে পান খাওয়ার পর রাব্বানীর মাথা দিয়ে ধোঁয়া উঠার কারণ জানা যাবে বলে জানিয়েছেন মেডিকেল টিমের প্রধান ডা. আব্দুর রাজ্জাক।

বিস্ময়কর সেই গোলাম রব্বানীর পান খেলে মাথা দিয়ে ধোঁয়া বের হওয়ার ঘটনা নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রচার হলে চারিদিকে শোরগোল পড়ে যায়। শুরু থেকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকরা ঘটনাটিকে স্বাভাবিক হিসাবে দাবী করে আসলেও রোববার (২৯ জানুয়ারি) রাতে নাটোরের সিভিল সার্জন ডা. রোজী আরা খাতুনের উদ্যোগে তিন সদস্যের মেডিকেল টিম গঠন করা হয়।

প্রসঙ্গত, নাটোরের বাগাতিপাড়া উপজেলার চকগাজীপুর গ্রামের বাসিন্দা গোলাম রাব্বানীর দাবি গত ৭-৮ বছর ধরে কাঁচা সুপারি দিয়ে পান খাওয়ার পর তার মাথা থেকে ধোঁয়া বের হয়। এমন অদ্ভুতকান্ড দেখতে অনেকেই ভিড়ও জমান। নিজ এলাকায় ‘ধোঁয়া মানব’ হিসেবে পরিচিতিও পেয়েছেন রাব্বানী।

এ প্রসঙ্গে, রাব্বানীর স্ত্রী তানিয়া খাতুন জানান, পান খাওয়াার পর মাথা দিয়ে ধোঁয়া বের হলেও কখনও অসুস্থ হয়ে পড়েননি তার স্বামী। তাই বিষয়টি নিয়ে কখনও চিকিৎসকের কাছেও যাননি তারা।

জেলার সিভিল সার্জন ডা. রোজী আরা খাতুন এ প্রসঙ্গে বলেন, কাঁচা সুপারি দিয়ে পান খাওয়ার পর শরীরের তাপমাত্রা বেড়ে যাওয়া, ঘাম বের হওয়া স্বাভাবিক। তবে মাথা দিয়ে ধোঁয়া বের হওয়ার কারণ পরীক্ষা-নিরীক্ষার পরই সুর্দিদিষ্টিভাবে বলা যাবে।

 

 
Electronic Paper