ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

তুলির আঁচড়ে সাজছে দেবী দুর্গা

আশরাফুল ইসলাম রনি, তাড়াশ
🕐 ৮:৫০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৯, ২০২২

তুলির আঁচড়ে সাজছে দেবী দুর্গা

আর মাত্র ২দিন তাই শুরু হতে যাচ্ছে সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় পুজা শারদীয় দুর্গা উৎসব। এ জন্য শেষ মুর্হুত্তে রং তুলির আচরে সাজেছে দেবী দুর্গা। দুর্গা পূজাকে ঘিরে সিরাজগঞ্জের তাড়াশে ব্যস্ত সময় পাড় করছেন প্রতিমা তৈরির কারিগররা। সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পূজা।

এই উপলক্ষে বাপের বাড়িতে যাওয়ার অপেক্ষায় রং তুলির আঁচড়ে সাজছেন দেবী দুর্গা। ইতিমধ্যে বেশির ভাগ প্রতিমা তৈরির অবকাঠামোর কাজ শেষ। শুরু হয়েছে দেবী দুর্গার অনিন্দ্য সুন্দর রূপ দিতে রাত-দিন রং-তুলির মাধ্যমে কাজ করে যাচ্ছেন এই প্রতিমা তৈরির কারিগররা।

তাড়াশ উপজেলা পুজা উযযাপন পরিষদের সাধারন সম্পাদক রজত ঘোষ জানান, এ বছর উপজেলার আটটি ইউনিয়নে ৪৫টি মন্ডপে দুর্গা পুজা অনুষ্ঠিত হবে। প্রতিটি দেবী দুর্গার অনিন্দ্য সুন্দর রূপ দিতে রাত-দিন রং-তুলির মাধ্যমে কাজ করে যাচ্ছেন প্রতিমা শিল্পীরা। খড় আর কাঁদামাটির প্রতিমা তৈরির কাজ শেষ। পুরোদমে শুরু হয়েছে রং তুলির কাজ। রং তুলিতে সাজানো হচ্ছে প্রতিমার অপরূপ সৌন্দর্য।

তাড়াশ বারোয়ারী বটতলা উপজেলা কেন্দ্রীয় দুর্গা মন্দিরের সভাপতি মৃণাল সরকার মিলু জানান, পঞ্জিকা মতে আগামী (১অক্টোবর) শুরু হয়ে ৫দিনব্যাপী চলবে হিন্দু ধর্মের সবচয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। প্রতিমা শিল্পীরা জেলার বিভিন্ন স্থান থেকে এসে রং তুলির কাজ করছেন। প্রতিটি পূজা মন্ডপে তৈরি হচ্ছে দুর্গা, সরস্বতী, লক্ষী, গণেশ, কার্তিক, অসুর, সিংহ, হাঁস, পেঁচা, সর্পসহ বিভিন্ন প্রতিমা।

এ বছর উপজেলার ৮টি ইউনিয়নে প্রায় ৪৫টি পূজা মন্ডপে দুর্গাপূজার আয়োজন চলছে। সব মিলিয়ে আমাদের এবারের পূজা আনন্দঘন ও জাঁকজমকপূর্ণ ভাবে শেষ হবে বলে আশাবাদি।

তাড়াশ থানার অফিসার ইনচার্জ (ওসি) মো: শহিদুল ইসলাম জানান, আসন্ন দুর্গা পূজায় যে কোন অপ্রীতিকর ঘটনা এড়ানোর জন্য সর্বোচ্চ নিরাপত্তা নেওয়া হয়েছে। প্রতিটি মন্দিরে সার্বক্ষণিক প্রশাসনিক তৎপরতা থাকবে। সেই সাথে প্রতিটি মন্ডপে পুলিশ নিয়মিত টহল দিচ্ছে। প্রতি বছরের মতো এবারও আনন্দ মুখর পরিবেশে শারদীয় দুর্গা পূজা অনুষ্ঠিত হবে।

 

 
Electronic Paper