ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

যমুনা সার কারখানা এলাকায় বিক্ষোভ সমাবেশ

সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধি
🕐 ৭:২৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৭, ২০২২

যমুনা সার কারখানা এলাকায় বিক্ষোভ সমাবেশ

আবারো বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে যমুনা সার কারখানার ছাঁটাইকৃত দক্ষ-অদক্ষ শ্রমিক, স্থানীয় এলাকাবাসী ও রাজনৈতিক ব্যাক্তিরা।

জামালপুরের সরিষাবাড়ীতে অবস্থিত দেশের সর্ববৃহৎ এবং একমাত্র দানাদার ইউরিয়া উৎপাদনকারী প্রতিষ্ঠান যমুনা সার কারখানার (জেএফসিএল) ৪৮৬ জন শ্রমিককে ছাঁটাই প্রতিবাদে এ বিক্ষোভ মিছিল করেছেন ভুক্তভোগী দক্ষ-অদক্ষ শ্রমিক স্থানীয় এলাকাবাসী ও রাজনৈতিক ব্যাক্তিরা।

শনিবার (১৭ সেপ্টেম্বর) সকালে দুপুরে এলাকার সড়কে বিক্ষোভ মিছিল শেষে কারখানার প্রধান ফটকে অবস্থান কর্মসূচি পালন করেন বিক্ষুব্ধরা।

জেএফসিএল সূত্র জানা যায়, প্রতিষ্ঠার শুরু থেকে দর পত্রের মাধ্যমে যমুনা সার কারখানায় দৈনিক হাজিরাভিত্তিক শ্রমিক নিয়োগ করা হয়। নির্বাচিত ঠিকাদারের মাধ্যমে দুই বছরের জন্য এসব শ্রমিকদের নিয়োগ দেওয়া হয়। সরিষাবাড়ী পৌর কাউন্সিলর সাখাওয়াত আলম মুকুলের মালিকাধীন মেসার্স জান্নাত এন্টারপ্রাইজের মাধ্যমে ৪৮৬ জন শ্রমিক কর্মরত ছিল।

তাদের মেয়াদকাল শেষ হয়ে যাওয়ায় ১ সেপ্টেম্বর থেকে সব শ্রমিককে কারখানায় প্রবেশের নিষেধাজ্ঞা দেয় কর্তৃপক্ষ। নতুন নিয়োগের জন্য ঠিকাদার নিযুক্ত করতে গত ১৮ জুলাই দরপত্র আহ্বান করা হলে দায়িত্বরত ঠিকাদার প্রতিষ্ঠান মেসার্স জান্নাত এন্টারপ্রাইজ মামলা দায়ের করে। মামলা দায়ের করার ফলে বর্তমানে নতুন শ্রমিক নিয়োগ আদালতের নিষেধাজ্ঞায় স্থগিত আছে।

ছাঁটাইয়ের প্রতিবাদ এবং পুনরায় নিয়োগের দাবিতে আজ শনিবার দুপুরে দক্ষ-অদক্ষ শ্রমিকদের সাথে একমত পোষণ করে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম, পোগল দিঘা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আশরাফুল আলম মানিক, ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি সামস উদ্দিন, আবদুল্লাহ আল মামুন, সাধারণ সম্পাদক নাছির উদ্দিন রতন, শ্রমিক নেতা আক্কাস আলী, আবু বক্কর সিদ্দিক, বাজার সমিতির সভাপতি মাহবুবুর রহমান, উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক আল মামুন প্রমূখ।

বক্তারা জানান,অতি দ্রুত শ্রমিকদের জীবন যাপন মান উন্নয়নে আবারো দক্ষ অদক্ষ শ্রমিকদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা হউক। অস্থায়ী ঠিকাদার নিয়োগ দিয়ে যেসব শ্রমিক ছাঁটাই করা হয়েছে তাদের পুনরায় নিয়োগ দেওয়ার দাবি জানান।

৪৮৬ জন দিন মজুরের দক্ষ শ্রমিকদের ৫৭৫ টাকা ও অদক্ষ শ্রমিকদের ৫০০ টাকা মজুরি ছিল। এসময় সরিষাবাড়ী থানা,তারাকান্দি তদন্ত কেন্দ্রে ও কারখানার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী উপস্থিত ছিল।

 
Electronic Paper