ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আ.লীগে লড়াই, নয়া হিসাব বিএনপির

আব্দুর রউফ পাভেল, নওগাঁ
🕐 ১০:২৯ অপরাহ্ণ, নভেম্বর ০৭, ২০১৮

দরজায় কড়া নাড়ছে একাদশ সংসদ নির্বাচন। তফসিলের পর শুরু হবে মূল ভোটযুদ্ধ সম্ভাব্য প্রার্থী ও কর্মী-সমর্থকদের ঘুম উধাও। এ নিয়ে আমাদের নিয়মিত আয়োজন

বদলগাছী ও মহাদেবপুর উপজেলা নিয়ে গঠিত নওগাঁ-৩ আসন। আগামী জাতীয় নির্বাচন সামনে রেখে সম্ভাব্যপ্রার্থীদের পদচারণায় মুখরিত এ এলাকা। তবে ভোটাররা চান তরুণ ও নতুন মুখ। আসনটিতে আওয়ামী লীগ থেকে মনোনয়ন চাইতে পারেন বর্তমান সংসদ সদস্য মো. ছলিম উদ্দীন তরফদার (সেলিম) এবং সাবেক সংসদ সদস্য ও বর্তমান বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান ড. আকরাম হোসেন চৌধুরী। দুজনই শক্ত প্রার্থী বলে মনে করছেন নেতাকর্মীরা। অন্যদিকে বিএনপি আসনটি পুনরুদ্ধারে মরিয়া। সে ক্ষেত্রে বিএনপি চেয়ারপাসন খালেদা জিয়ার উপদেষ্টা সাবেক ডেপুটি স্পিকার আখতার হামিদ সিদ্দিকীই ছিলেন মনোনয়নের বড় দাবিদার। কিন্তু গত বছরের ১৯ নভেম্বর মারা যান আখতার হামিদ সিদ্দিকী। তার  মৃত্যুর পর বিএনপির প্রার্থিতা নতুন হিসাব শুরু হয়েছে। এ ক্ষেত্রে বদলগাছী উপজেলা বিএনপির সভাপতি ফজলে হুদা আকন্দ বাবুল এবং জেলা বিএনপির সদস্য রবিউল আলম বুলেট মনোনয়ন দৌড়ে এগিয়ে আছেন। দলীয় পদ না থাকলেও মনোনয়ন চান আসফ কবির চৌধুরী। জাতীয় পার্টির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও জেলা শাখার সভাপতি তোফাজ্জল হোসেন জাতীয় পার্টি থেকে নির্বাচনে প্রার্থী হতে পারেন। আসনটিতে ভোটার সংখ্যা তিন লাখ ৭৮ হাজর ১৮ জন।
দশম সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হয়ে আওয়ামী লীগের দলীয় প্রার্থী আকরাম হোসেন চৌধুরীকে প্রায় ৩০ হাজার ভোটের ব্যবধানে পরাজিত করেন বর্তমান সংসদ সদস্য ছলিম উদ্দীন। তিনি এলাকায় বেশ উন্নয়নও করেছেন। নওগাঁ জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য ড. আকরাম হোসেন চৌধুরী নবম জাতীয় সংসদের সদস্য থাকা অবস্থায় তার রাজনৈতিক কর্মকাণ্ডে দুই উপজেলার নেতাকর্মীরা ক্ষুব্ধ হন। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগবাণিজ্য, তৃণমূল নেতাকর্মীদের সঙ্গে খারাপ আচরণের অনেক নজির রয়েছে। যার প্রভাব পড়ে দশম সংসদ নির্বাচনে। আওয়ামী লীগ থেকে সাবেক সচিব মো. এনামুল হক, সাবেক পুলিশ সুপার মুক্তিযোদ্ধা মরহুম আবু বক্কর সিদ্দিকের স্ত্রী সখিনা সিদ্দিক, তরুণ ও নতুন মুখ ইঞ্জিনিয়ার ডিএম মাহবুব উল মান্নাফের নাম শোনা যাচ্ছে।
বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কবি জসীমউদদীন হল ডিবেটিং ক্লাবের প্রতিষ্ঠাতা ও বদলগাছী উপজেলা বিএনপির সভাপতি ফজলে হুদা আকন্দ বাবুল, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রনেতা নওগাঁ জেলা বিএনপির সদস্য রবিউল আলম বুলেট, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নওগাঁ ছাত্র অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি এ কে এম শফিকুল ইসলাম (শফিক), ব্যবসায়ী আসফ কবির চৌধুরী ও সাবেক ডেপুটি স্পিকার মরহুম আখতার হামিদ সিদ্দিকের বড় ছেলে পারভেজ আরেফিন সিদ্দিক জনি। আখতার হামিদ সিদ্দিকী সংসদ সদস্য থাকাকালে তার নির্বাচনী এলাকায় বিভিন্ন ধরনের উন্নয়নে ভূমিকা রেখেছিলেন। সেসব উন্নয়ন বিশেষ করে মহাদেবপুর উপজেলায় তা দৃশ্যমান হয়ে উঠেছিল।
জাতীয় পার্টির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও নওগাঁ জেলা শাখার সভাপতি তোফাজ্জল হোসেন জাতীয় পার্টি থেকে নির্বাচনে প্রার্থী হতে পারেন। তিনি বিভিন্নভাবে দলীয় কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছেন।
এলাকার সাধারণ জনগণের প্রত্যাশা, এ আসনে ভোটের লড়াই হবে আওয়ামী লীগ ও বিএনপিদলীয় প্রার্থীদের মধ্যেই। সে ক্ষেত্রে দল ও প্রার্থীর ওপর নির্ভর করবে কে ভোটযুদ্ধে বিজয়ী হবেন।

 
Electronic Paper