ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

তাড়াশে ৭৬ হাজার কোরবানির পশু প্রস্তুত

আশরাফুল ইসলাম রনি, তাড়াশ(সিরাজগঞ্জ)
🕐 ৫:৪১ অপরাহ্ণ, জুন ২২, ২০২২

তাড়াশে ৭৬ হাজার কোরবানির পশু প্রস্তুত

আগামী কোরবানীর ঈদকে সামনে রেখে সিরাজগঞ্জের তাড়াশ উপজেলায় ব্যক্তি পর্যায়ে ও খামারিরা গবাদিপশু প্রস্তুত করেছেন ৭৬হাজার ৮শ ৭২টি কোরবানির পশু। বাড়তি লাভের আশায় কেউ কেউ তিন মাস আবার অনেকেই ছয় মাস আগে থেকে গবাদিপশু পালন করেন। এবারও তার ব্যতিক্রম হয়নি। উপজেলার ১ হাজার ১শত ৫জন খামারিসহ ব্যক্তি পর্যায়ে বাসাবাড়িতে এসব পশু পালন করা হচ্ছে।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, আগামী ঈদুল আযহাকে সামনে রেখে উপজেলার ৮টি ইউনিয়নে ১ হাজার ১শত ৫ জন খামারি মোট ৭৬ হাজার ৮শ’ ৭২টি গবাদি পশু কোরবানিযোগ্য করে তুলেছেন। এ বছর উপজেলায় কোরবানি ঈদকে সামনে রেখে পশুর চাহিদা রয়েছে ৫০ হাজার ১শ’ ১৫টি।

কোরবানীর পশুর মধ্যে ষাড় গরু ৯ হাজার ৯শত ৮০টি, বলদ ৫হাজার ৭শত ৫০টি, গাভী ১হাজার ৯শত ৯০টি, মহিষ ৯শত ৩০টি, ছাগল ৫১,০৫৬টি এবং ভেড়া ৭শত ১শত ৬৬টি। উপজেলার ৫টি হাটে কোরবানিযোগ্য পশুগুলো বিক্রির জন্য তোলা হবে। ইতোমধ্যেই স্থায়ীসহ অস্থায়ী হাটে বিক্রি শুরু করা হয়েছে।

তাড়াশ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. শরিফুল ইসলাম জানান, উপজেলার কোরবানিযোগ্য গবাদি পশু ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে চলে যাবে। তাই ঈদে কোরবানির পশুর কোনো সঙ্কট হবে না বরং চাহিদার অতিরিক্ত রয়েছে।

তিনি আরো জানান, তাড়াশে গবাদি পশু মোটাতাজাকরণে খামারি ও ব্যক্তি পর্যায়ে কেউ যেন ক্ষতিকর রাসায়নিক দ্রব্যাদি ব্যবহার না করেন সেজন্য ইতোপূর্বেই প্রচারণা চালানো হয়েছে। পুরোদমে হাট শুরু হলে সেসব স্থানে মেডিক্যাল টিম বসানো হবে। উপজেলা কার্যালয়ের স্ব স্ব কর্মকর্তারা এ কাজের দেখভাল করবেন।

 
Electronic Paper