ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ওমিক্রনের চোখ রাঙানি

শানজানা রহমান
🕐 ১:৫৭ অপরাহ্ণ, নভেম্বর ৩০, ২০২১

ওমিক্রনের চোখ রাঙানি

ধীরে ধীরে বিশ্বের অধিকাংশ মানুষ করোনা ভ্যাকসিনের ডোজ পাচ্ছিলেন। দুই বছরে মহামারির দুটি ভয়াবহ ঢেউয়ের পর, ধীরে ধীরে সংক্রমণও কমে আসছিল। অর্থনীতিও ঘুরে দাঁড়াচ্ছে। বিশ্ববাসী যখন অন্ধকারময় দিন কাটিয়ে, ফের কোভিড পূর্ব পৃথিবীতে ফেরার প্রস্তুতি নিচ্ছিল, সেই সময়ই ফের বিশ্বজুড়ে আতঙ্ক ছড়াতে শুরু করেছে করোনার নতুন রূপ ওমিক্রন (Omicron Variant)। ইতোমধ্যে ওমিক্রন নামক করোনা ভ্যারিয়েন্টকে ডেল্টার পর সবচেয়ে উদ্বেগজনক আখ্যা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। দ্রুত সংক্রমণ ছড়ানোর ক্ষমতার কারণেই বি.১.১.৫২৯ ভ্যারিয়েন্টটিকে বিপজ্জনক বলে মনে করা হচ্ছে। এই ভ্যারিয়েন্টে প্রথম আক্রান্ত হওয়ার খবর মিলেছে দক্ষিণ আফ্রিকায়।

প্রথমবার এই ভ্যারিয়েন্টটি চিহ্নিত হয় গত ২৪ নভেম্বরে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলে যে ৯ নভেম্বর সংগৃহীত একটি নমুনা থেকে মিলেছিল বি.১.১.৫২৯। ওমিক্রন দক্ষিণ আফ্রিকা ছাড়াও বেলজিয়াম, হংকং এবং ইজরায়েলেও পৌঁছে গিয়েছে। ইংল্যান্ডে জারি করা হয়েছে কঠোর ভ্রমণ নিষেধাজ্ঞা। এখনো পর্যন্ত করোনাভাইরাসের ডেল্টা প্রজাতি ও তার ভ্যারিয়েন্টের দাপটেই বিপর্যস্ত হয়েছে একাধিক দেশ। এরই মাঝে এই নতুন প্রজাতি দেখা দেওয়ায় নতুন আশঙ্কা সৃষ্টি হচ্ছে?

বাংলাদেশও এই ঝুঁকির বাইরে নয়। বাংলাদেশে করোনার নতুন ইউকে ভেরিয়েন্ট দেশে এসেছিল জানুয়ারিতে। এক মাস আগে থেকে সংক্রমণ বাড়তে দেখা গেছে। কর্তৃপক্ষ উদ্যোগী হয়নি। ফলাফল ভয়াবহ! করোনাভাইরাসের নতুন ‘উদ্বেগজনক’ ভ্যারিয়েন্ট ওমিক্রনের বিস্তার বাংলাদেশে ঠেকাতে দক্ষিণ আফ্রিকার সঙ্গে সব ধরনের যোগাযোগ বন্ধ হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এর আগেও বাংলাদেশে করোনাভাইরাসের ঊর্ধ্বমুখী সংক্রমণ রোধে বন্ধ করা হয়েছিল ভারতের সাথে সীমান্ত যোগাযোগ কিন্তু শেষ রক্ষা হয়নি। করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট তাণ্ডব চালায় দেশজুড়ে।

গত জুলাই মাসের এক তারিখ থেকে দুই দফায় ১৪ জুলাই পর্যন্ত লকডাউন দেওয়া হয়। কোরবানির ঈদ উদযাপনের জন্য ২৩ জুলাই পর্যন্ত লকডাউন শিথিল করা হয়। এর আটদিন বিরতির পর আবারও ১৪ দিনের লকডাউন দেওয়া হয় এবং তা আরও পাঁচদিন, ১০ আগস্ট বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু জুলাই মাস থেকে ঘোষণা দেওয়া এই লকডাউন কয়েকদিনের মধ্যে ঢিলে হতে থাকে। লকডাউন নিষেধাজ্ঞার মধ্যে পোশাক কারখানা খুলে দেওয়ায় দেশের বিভিন্ন জেলা থেকে শ্রমিকরা কর্মস্থলে এসে যোগ দিয়েছে।

শানজানা রহমান : শিক্ষার্থী, জগন্নাথ বিশ্ববিদ্যালয়

 
Electronic Paper