ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

হাফ পাস ভাড়া প্রসঙ্গ

বিভাস গুহ
🕐 ১:৫১ অপরাহ্ণ, নভেম্বর ২৫, ২০২১

হাফ পাস ভাড়া প্রসঙ্গ

বর্তমানে সবচেয়ে আলোচিত বিষয় হচ্ছে গণপরিবহনে ভাড়া নৈরাজ্য। গণপরিবহনে সাধারণ যাত্রীদের জিম্মি করে পরিবহন চালক হেলপাররা সরকার নির্ধারিত ভাড়ার তোয়াক্কা না করে ইচ্ছেমতো ভাড়া আদায় করছে। ফলে প্রতিনিয়ত পরিবহন চালক হেলপারদের সঙ্গে সাধারণ যাত্রীদের চলছে বাকবিতণ্ডা এবং অনেক ক্ষেত্রে হাতাহাতির ঘটনাও ঘটছে।

যা প্রতিদিনের সংবাদপত্রের পাতায় আসছে। তার মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হচ্ছে শিক্ষার্থীদের হাফ পাস ভাড়া। দীর্ঘদিন ধরে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া চালু থাকলেও অনেক গণপরিবহন তা মানে না এবং বেশ কিছু যানবাহনে লেখা থাকে ‘হাফ পাস নেই’। যার ফলে গণপরিবহনের শিক্ষার্থীদের হাফ পাস ভাড়া নিয়ে চালক হেলপাররা করছে বাড়াবাড়ি। যার পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীরা বেশ কিছু স্থানে সড়ক অবরোধ করে প্রতিবাদ জানিয়েছে। ভাড়া নিয়ে বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে অপ্রীতিকর ঘটনাও ঘটেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে হেনস্তা, সরকারি তিতুমীর কলেজের চার শিক্ষার্থীকে পিটিয়ে আহত, ইম্পেরিয়াল কলেজ ও ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে ঝামেলাসহ বিভিন্ন স্থানে শিক্ষার্থীদের সঙ্গে দুর্ব্যবহার করার সংবাদ পত্রিকার পাতায় এসেছে যা অত্যন্ত দুঃখজনক।

গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ পাস ভাড়া আইনগতভাবে করে দেওয়া উচিত বলে মনে করছে শিক্ষার্থীরা। যাতে সব যানবাহন আইনটা মেনে শিক্ষার্থীদের কাছ থেকে হাফ ভাড়া নিয়ে থাকে। পরিবহন মালিক শ্রমিকদের সঙ্গে আলোচনা করে এ বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নিয়ে বাস্তবায়ন করা উচিত। শিক্ষার্থীদের সঙ্গে প্রতিনিয়ত যানবাহন চালক এবং হেলপারদের মধ্যকার এ সমস্যা নিরসন হোক।

বিভাস গুহ : শিক্ষক ও প্রাবন্ধিক

 
Electronic Paper