ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পর্নোগ্রাফির গ্রাসে যুবসমাজ

রিয়াদ হোসেন
🕐 ১:৪২ অপরাহ্ণ, নভেম্বর ২৫, ২০২১

পর্নোগ্রাফির গ্রাসে যুবসমাজ

মাদক এবং অনলাইন গেমিংয়ের পাশাপাশি উঠতি বয়সী তরুণরা জড়িয়ে পড়েছে পর্নোগ্রাফি আসক্তিতে। বিশেষ করে সদ্য মাধ্যমিকের গণ্ডি পার হয়ে কলেজে উঠলেই ছেলেমেয়েদের মোবাইল ফোন কিনে দেন অভিভাবকরা।

আর এই সুযোগে নতুন মোবাইল ফোন পেয়ে তারা জড়িয়ে পড়ছে নানা অনৈতিক কাজে। অধিকাংশ সময় তারা নিরিবিলি অবস্থান করে মোবাইলের মাধ্যমে বিভিন্ন পর্নো ভিডিও বা উত্তেজনা সৃষ্টি করে এমন সব ভিডিও দেখছে। এর ফলে একদিকে যেমন তারা নৈতিকতা বোধ হারাচ্ছে অন্যদিকে শারীরিক ও মানসিকভাবে অবসাদগ্রস্ত হয়ে পড়ছে। পাশাপাশি এই আসক্তির ফলে তারা লেখাপড়া থেকে দূরে সরে যাচ্ছে।

গবেষণায় দেখা গেছে, পর্নোগ্রাফিতে অতিমাত্রায় আসক্তরা সবসময় একাকিত্ব অনুভব করেন এবং পর্নোগ্রাফিতে প্রদর্শিত ব্যক্তিদের সঙ্গে নিজের শরীর ও যৌনক্ষমতার তুলনা করেন। এর ফলে তারা প্রচণ্ড আত্মবিশ্বাসের অভাবে ভোগেন। তরুণ প্রজন্মকে এই ভয়াবহতা থেকে রক্ষা করতে হবে। সেক্ষেত্রে পরিবার এবং শিক্ষাপ্রতিষ্ঠানকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

ছেলেমেয়েদের আবদার পূরণ করতে অপ্রাপ্ত বয়সে মোবাইল ফোন কিনে দেওয়া যাবে না। এক্ষেত্রে ডিজিটাল ডিভাইসের একান্ত প্রয়োজনে ডেস্কটপ কিনে দেওয়া যেতে পারে। তবে খেয়াল রাখতে হবে ডেস্কটপটিও যেন পরিবারের সকলের চোখে পড়ে এমন জায়গায় রেখে ব্যবহার করে।

পাশাপাশি এই আসক্তি থেকে মুক্তি পেতে পরিবারের ছেলেমেয়েদের সঙ্গে সময় দিতে হবে। অবসরে বই পড়ার দিকে তাদের আগ্রহী করে তুলতে হবে। সর্বোপরি ধর্মীয় অনুশাসন মেনে চললে পর্নোগ্রাফি থেকে অনেকটাই মুক্তি পাবে তরুণ প্রজন্ম।

রিয়াদ হোসেন, শিক্ষার্থী, সরকারি বিএল কলেজ, খুলনা

 
Electronic Paper