ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বজ্রপাতে প্রাণহানি কমাতে করণীয়

মো. সাইমুন
🕐 ১:১৫ অপরাহ্ণ, জুন ১৭, ২০২১

বজ্রপাতে প্রাণহানি কমাতে করণীয়

সাম্প্রতিক দেশে বজ্রপাতে প্রাণহানির হার বেড়ে গেছে। কালবৈশাখীর তা-ব শুরু হওয়ার পর থেকে বেড়েছে বজ্রপাতের প্রবণতা। সাধারণত দেশে এপ্রিল-মে মাসে বজ্রপাত শুরু হয়।

দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের পরিসংখ্যান মতে দেশে প্রতি বছর বজ্রপাতে দু’শ জনের মৃত্যু ঘটে। এ হার বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। গত কয়েকদিনে সারাদেশে প্রায় ২০ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। দেশে তিন শ্রেণির মানুষ কৃষক, রাখাল, ব্যবসায়ী অধিক হারে বজ্রপাতের শিকার হয়। ঝড়-বৃষ্টি মাথায় নিয়ে মাঠে ঘাটে কাজ করার সময় অধিকাংশ ক্ষেত্রে তারাই বজ্রপাতের শিকার হয়ে থাকে।

শহরের চেয়ে গ্রাম অঞ্চলে প্রাণহানির সংখ্যা বেশি হয়। বিশেষজ্ঞদের মতে বায়ুদূষণ, জলবায়ু পরিবর্তন, বিশ্ব উষ্ণতা বৃদ্ধি, নির্বিচারে বৃক্ষনিধন, কৃষিতে ভারি ধাতব যন্ত্রাংশ ব্যবহারের কারণে বজ্রপাতের দুর্ঘটনা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। এই অবস্থায় সরকারের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনায় বজ্রপাতকে গুরুত্ব সহকারে বিবেচনা করে এই ব্যাপারে গবেষণা ও জনসচেতনতা বাড়ানো প্রয়োজন।

বজ্রপাতে ক্ষয়ক্ষতি হ্রাসে পরিবেশ দূষণ রোধ, তালগাছ ও খেজুরগাছ রোপণ, গণমাধ্যম ও কমিউনিটি রেডিওতে বজ্রপাতের সতর্কবার্তা ঘনঘন প্রচারের মাধ্যমে জনগণকে সচেতন করা এবং বজ্রপাত নিরোধক যন্ত্র তথা আর্থিং স্থাপনসহ কার্যকর পদক্ষেপ নেওয়া প্রয়োজন মনে করি। বজ্রপাত সম্পর্কে জানা এবং করণীয় সম্পর্কে সচেতনতাই পারে বজ্রপাতের হাত থেকে প্রাণহানি কমাতে।

মো. সাইমুন, শিক্ষার্থী, সরকারি কমার্স কলেজ, চট্টগ্রাম

 
Electronic Paper