পানি উন্নয়ন বোর্ডের ভূগর্ভস্থ পানির তথ্য সংগ্রহে আধুনিক প্রযুক্তি

ঢাকা, সোমবার, ১৯ এপ্রিল ২০২১ | ৬ বৈশাখ ১৪২৮

পানি উন্নয়ন বোর্ডের ভূগর্ভস্থ পানির তথ্য সংগ্রহে আধুনিক প্রযুক্তি

অজয় কুমার রায় ১২:০১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৮, ২০২১

print
পানি উন্নয়ন বোর্ডের ভূগর্ভস্থ পানির তথ্য সংগ্রহে আধুনিক প্রযুক্তি

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড, ডালিয়া, নীলফামারী অঙ্গনে বিশ্বব্যাংকের অর্থায়নে বাস্তবায়নাধীন ‘বাংলাদেশ আঞ্চলিক আবহাওয়া ও জলবায়ু সেবা’ শীর্ষক প্রকল্পের আওতাধীন পানি বিজ্ঞান সম্পর্কিত তথ্যসেবা ও আগাম সতর্কীকরণ ব্যবস্থা শক্তিশালীকরণ (কম্পোনেন্ট-বি) প্রকল্পের রংপুর বিভাগে ভূগর্ভস্থ পানির তথ্য সংগ্রহের স্বয়ংক্রিয় স্টেশন স্থাপন কাজ সম্প্রতি উদ্বোধন করেন পানিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রোকন উদ-দৌলা। এ সময় আরও উপস্থিত ছিলেন জ্যোতি প্রসাদ ঘোষ, প্রধান প্রকৌশলী, উত্তরাঞ্চল, বাপাউবো, রংপুর; প্রকল্প পরিচালক মশিউর রহমান, নির্বাহী প্রকৌশলী মুহাম্মদ মাহতাব হোসেন, ডালিয়া পওর বিভাগের নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম এবং এএসপিএডিএ পরিবেশ উন্নয়ন ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী লায়ন এম এ রশিদ।

আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ভূগর্ভস্থ পানির বিভিন্ন তথ্য স্বয়ংক্রিয়/ ডিজিটাল উপায়ে সংগ্রহ ও সরবরাহের কাজটি OMC-SEBA JV (Bangladesh – Germany) এর মাধ্যমে বাস্তবায়ন করা হচ্ছে।

প্রকল্পের মাধ্যমে ভূগর্ভস্থ পানির তথ্যাদি তাৎক্ষণিক ও স্বয়ংক্রিয়ভাবে দেশের যে কোনো স্থান থেকে সংগ্রহ করা সম্ভব হবে। এ প্রকল্পের আওতায় সারা দেশে কার্যক্রমটির বাস্তবায়ন কাজ চলমান আছে।
অজয় কুমার রায় : কবি ও প্রাবন্ধিক
ajoykr1986@gmail.com