ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মানুষ গড়ার কারিগর

ফারিয়া ইয়াসমিন
🕐 ১২:৩৬ অপরাহ্ণ, জানুয়ারি ১৯, ২০২১

মানুষ গড়ার কারিগর

শিক্ষকরাই ছাত্রদের ভবিষ্যৎ গঠনের কারিগর। একজন শিক্ষকই পারেন ছাত্রকে যথাযথ শিক্ষা প্রদানের মাধ্যমে তার ভবিষ্যৎ বিনির্মাণ করতে। শিক্ষকদের সম্মান সবার ওপরে। তারাই ভবিষ্যতের জন্য আগামী প্রজন্মকে তৈরি করেন। শিক্ষকদের এই কৃতিত্বের জন্যই তাদের সম্মান জানাতে পালন করা হয় শিক্ষক দিবস। যে জাতি বা দেশের শিক্ষার অবকাঠামো ও শিক্ষার সামগ্রিক পরিবেশ যত উন্নত, দেশ ও জাতি হিসেবে সার্বিকভাবে তারাই উন্নত ও স্বয়ংসম্পূর্ণ।

আর এই জাতি গঠনে মূল কাজটি করেন আমাদের শিক্ষকরা। শিক্ষাপ্রতিষ্ঠানে বা শিক্ষা ব্যবস্থায় শিক্ষকের ভূমিকা ঠিক কতটা সেটা আমরা খুব ভালোভাবে অনুধাবন করতে পারি। একজন ছাত্র তখনই উত্তম চরিত্রের অধিকারী হবে যখন সে একজন ভালো শিক্ষকের কাছ থেকে শিক্ষা পাবে। শিক্ষকতা পেশা মহৎ পেশা হলেও অনেক সময় সমাজে এটাকে ছোট করে দেখা হয়। নানা রকম বৈষম্য, প্রতিকূলতার শিকার হওয়ার পরেও তারা অনবরত শিক্ষা বিতরণ করতে থাকে সকলের মাঝে। অনেক রকম সুযোগ-সুবিধার অভাবে শিক্ষকতা পেশা বর্তমান তরুণ প্রজন্মের কাছে অতটা আকর্ষণীয় মনে হয় না। যেখানে অন্যান্য পেশার ক্ষেত্রে বেতনের পরিমাণটা বেশি সেখানে এই মহৎ পেশার স্বল্পমূল্যের চাকরি অনেকেই করতে অনিচ্ছুক। অন্যান্য উন্নত দেশগুলোর দিকে লক্ষ্য করলে আমরা দেখতে পাই সেখানে শিক্ষকের মর্যাদার পাশাপাশি বেতনের পরিমাণও বেশি। বাংলাদেশে শিক্ষকদের অবস্থা যদি তুলে ধরা হয় তাহলে আমরা কিছু বাস্তবিক প্রেক্ষাপট লক্ষ করি যেখানে শিক্ষিত সমাজ বিনির্মাণের কারিগরকে ঠিক কতটুকু সুযোগ-সুবিধা বা মর্যাদা দেওয়া হয়। প্রাথমিক স্তর ও মাধ্যমিকে নারী শিক্ষকদের উপস্থিতি চোখে পড়ার মতো হলেও বিশ্ববিদ্যালয়ে নারী শিক্ষকের সংখ্যা তেমনটি নয়। তবে বাড়ছে; নারী শিক্ষকদের কেউ কেউ উপাচার্য ও উপ-উপাচার্য পদেও দায়িত্ব পালন করছেন।

শিক্ষককে হতে হবে উত্তম চরিত্রের অধিকারী ও সর্বগুণে গুণান্বিত। শিক্ষার্থীকে শিক্ষা দেওয়ার পূর্বে শিক্ষকের দক্ষতা থাকাটাও জরুরি। কেননা শিক্ষক ততটুকু শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দিতে পারবে যতটুকু সে নিজে অর্জন করেছে। বাংলাদেশ শিক্ষকদের প্রশিক্ষণের জন্য রয়েছে টিচার্স ট্রেনিং ইনস্টিটিউট। তবে এগুলোর সংখ্যা আরও বৃদ্ধি করা প্রয়োজন। শিক্ষকদের সম্মান বৃদ্ধি ও তাদের প্রশিক্ষণের দিকে বর্তমানে বিশেষ দৃষ্টি দেওয়া হচ্ছে। যোগ্য শিক্ষক ব্যতীত শিক্ষার্থীরা উপযুক্ত শিক্ষা লাভ করতে পারে না এবং আদর্শ ও সুনাগরিক হতে পারে না।

ফারিয়া ইয়াসমিন : শিক্ষার্থী, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট, জগন্নাথ বিশ্ববিদ্যালয়
[email protected]

 
Electronic Paper