ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বাংলাদেশি বিজ্ঞানীদের অর্জন

সাঈদ চৌধুরী
🕐 ১১:২৭ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৮, ২০২১

বাংলাদেশি বিজ্ঞানীদের অর্জন

বিশ্বে বর্তমান সময়ে বিজ্ঞানের জয়জয়কার। বিজ্ঞানীরা মূলত এ বিশ্বকে নেতৃত্ব দিচ্ছে বলা যায়। শুধু তাই নয় মানবিকতার উজ্জ্বল দৃষ্টান্তের ক্ষেত্রেও বিজ্ঞানীদের অবদান সবচেয়ে বেশি। সেটার প্রমাণ হলো করোনার সময়ে আবার নতুন করে। সব বিজ্ঞানী এক হয়ে কাজ করে করোনাভাইরাসের টিকা নিয়ে এলেন কম সময়ে। সাহস, মেধা ও একাগ্রতা বিশ্বকে যেমন সহজ করছে তেমনি পৃথিবীকে সুস্থিত রাখতে কাজও করছে। বাংলাদেশের বিজ্ঞানীদের অবদানও এখন বিশ্বে খুব সমাদৃত।

কিছুদিন পর পরই শোনা যায় বাংলাদেশি বিজ্ঞানীরা সফল হচ্ছেন বিভিন্ন ক্ষেত্রে। তা যেমন ওষুধ আবিষ্কারে, তেমনি পদার্থবিজ্ঞানে এবং সঙ্গে রসায়নেও। এটি আমাদের জন্য গর্বের ও আনন্দের। গত কয়েকদিন আগে গাজীপুরের শ্রীপুরের সন্তান জাহিদ হাসান, যিনি প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করছেন তিনি সম্মানিত হলেন পদার্থবিজ্ঞানে ভিন্নতর বিষয়ে অবদান রাখার জন্য। জাহিদ হাসান পেলেন আর্নেস্ট অরল্যান্ডো লরেন্স অ্যাওয়ার্ড। এই পুরস্কারের জন্য তিনি মনোনীত হয়েছেন মূলত শক্তির সুরক্ষা ও রূপান্তর নিয়ে কাজ করার জন্য। মূলত ঘনীভূত পদার্থবিজ্ঞানে অভূতপূর্ব উন্নয়ন সাধিত হবে তার এই আবিষ্কারের ফলে।

স্পিন-অ্যাঙ্গেল-রিসলভড ফটোইমিশন স্পেকট্রোস্কোপি ব্যবহারের মাধ্যমে নতুন কোয়ান্টাম ফেইজ অব ম্যাটার এবং ফার্মিওনিক কোয়াজি পার্টিকল নিয়ে গবেষণা ও কাজের ব্যাপ্তিই মূলত বাড়াবে পদার্থ বিজ্ঞানের এই আবিষ্কার। এই আবিষ্কারের ফলে জাতীয়, অর্থনৈতিক এবং শক্তি সুরক্ষাকে এগিয়ে নিয়ে যাওয়ায় নতুন দিগন্ত রচনা হবে আর এ কারণেই গবেষণা ও বিকাশে ব্যতিক্রমী অবদানের জন্য তাকে পুরস্কৃত করা হয়েছে।

এই পদার্থবিজ্ঞানী পাঁচ বছর আগেও আরেকটি আবিষ্কার দিয়ে বিশ্বে রীতিমতো হইচই ফেলে দিয়েছিলেন। সেটিও ছিল একটি অধরা ও মূল্যবান কণা যার নাম ‘ভাইল ফার্মিয়ন’! জাহিদ হাসান বাংলাদেশের গর্ব। শুধু তিনিই নন অনেকেই এমন অবদান রাখছেন পুরো বিশ্বব্যপী। কিন্তু সব কিছুর পর আমাদের বিজ্ঞান শিক্ষার উন্নয়ন কতটুকু? আমরা আমাদের সন্তানদের বিজ্ঞানে কতটুকু উৎসাহ দিতে পারছি বা যদি এভাবে বলা হয় আমাদের এই প্রজন্ম কি আগামীর বিজ্ঞানকে উৎকর্ষিত করার জন্য পুরোপুরি প্রস্তুত হতে পারছে?

মাধ্যমিক বিদ্যালয় থেকে শুরু করে একেবারে বিশ্ববিদ্যালয় পর্যন্ত শিক্ষার্থীরা কি পাচ্ছে বিজ্ঞানকে এগিয়ে নেওয়ার মতো সুবিধা? যারা সামনে থেকে আমাদের বিজ্ঞানকে বিশ্বে পরিচিত করছেন তাদের কথাই কি পৌঁছাচ্ছে সব শিক্ষাপ্রতিষ্ঠানে?

পদার্থবিজ্ঞানী জাহিদ হাসানকে দেশের পক্ষ থেকে অভিবাদন জানাচ্ছি। আশা করি সংশ্লিষ্টজন এ ব্যাপারে পদক্ষেপ নেবেন। বিজ্ঞানে আমরাও একদিন পৃথিবীতে শীর্ষে থাকব তাই প্রত্যাশা।

সাঈদ চৌধুরী: কলাম লেখক ও রসায়নবিদ; শ্রীপুর, গাজীপুর

 
Electronic Paper