বিশ্ব ডিসঅ্যাবিলিটি দিবস

ঢাকা, শনিবার, ২৩ জানুয়ারি ২০২১ | ১০ মাঘ ১৪২৭

বিশ্ব ডিসঅ্যাবিলিটি দিবস

নির্মল সরকার ১১:২৭ পূর্বাহ্ণ, ডিসেম্বর ০৩, ২০২০

print
বিশ্ব ডিসঅ্যাবিলিটি দিবস

আজ বিশ্ব ডিসঅ্যাবিলিটি দিবস। বিবিশ্বস্বাস্থ্য সংস্থা (হু)-র মতে, ১ বিলিয়নেরও বেশি লোক বিভিন্ন ধরনের ডিসঅ্যাবিলিটি নিয়ে আমাদের সঙ্গে বাস করছেন। কিন্তু সব ধরনের ডিসঅ্যাবিলিটি দৃশ্যমান নয়। এগুলোর অনেকগুলোই অদৃশ্যমান বা ইনভিজিবল। এটাই এবারের থিম।

বিশেষজ্ঞ ছাড়া শারীরিকভাবে অদেখা এই অবস্থাগুলো উপলব্ধি করা সহজ হয় না। এমনকি চোখ, মুখ দেখেও সব সময় অনুমান করা সম্ভব হয় না। যেমন, মানসিক অসুস্থতা, দীর্ঘস্থায়ী বা ক্রনিক ব্যথা, বহুমূত্র, মস্তিষ্কের ব্যাধি প্রভৃতি। এর সঙ্গে রয়েছে লার্নিং ডিসঅ্যাবিলিটিসহ অন্যান্য নানাবিধ স্নায়ুবিক বৈকল্য। এসকল লোকদের সুবিধা-অসুবিধাসহ অনেক কিছু সম্বন্ধেই আমরা সচেতন নই। অন্যদিকে এই বছরের করোনার প্রভাবে প্রতিবন্ধীদের মধ্যে দেখা দিয়েছে নানা রকমের নতুন নতুন সমস্যা। ‘হু’-র এই থিমে সচেতনতা সৃষ্টিতে দিনটি পালনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

বিশেষ এই শ্রেণির লোকদের নিয়ে অসচেতনতা শুধু আমাদের দেশে নয়; বিশ^জুড়েই সমাজে এরা বৈষম্য, অবহেলা এবং বিদ্রুপের শিকার। বিশ্বের অনেক দেশেই প্রতিবন্ধীরা এখনো অবরুদ্ধ অবস্থায় থাকে। সমাজে এরা একা এবং নানা আচার-আচরণ থেকে বঞ্চিত। এদের সমস্যা ও অসুবিধা নিয়ে, এদের সম্ভাবনা নিয়ে গবেষণার অভাব, পত্র-পত্রিকায় লেখালেখি কিংবা প্রচার-প্রচারণার অভাব। দেশের শিক্ষাব্যবস্থার মূলধারায় নেই এদের নিয়ে কোনো সচেতনতামূলক লেখালেখি। এদের চলাচলে, শিক্ষাগ্রহণে, চিত্তবিনোদনের বেলায়, মানসিক স্বাস্থ্যের বেলায়, কাজের ক্ষেত্রে, চাকরির ক্ষেত্রে এখনো বৈষম্য। বাধাহীন যাতায়াতে নেই সচেতনতা। নিরাপদ যাতায়াতে বাহনগুলোতে এখনো এদের সমস্যার কথা ভাবা হয় না। প্রায় সকল ক্ষেত্রেই প্রতিকূলতা এদের নিত্যসঙ্গী।

এই অবহেলার মূলে এদের নিয়ে আমাদের জানাশোনার ঘাটতিকেই দায়ী বলে মনে করা হয়। যেমন, সঠিক ধারণার অভাবে কারও মধ্যে শারীরিক কোনো ত্রুটি অনুভূত হলেই তাকে প্রতিবন্ধী বলে চিহ্নিত করার প্রবণতা রয়েছে। মানসিকভাবে কাউকে সামান্য অস্বাভাবিক মনে হলেই তাকে বিকৃত নানা নামে ডাকার প্রবণতা রয়েছে। আমরা জানি, অটিজমের শিকারদের বৈশিষ্ট্যগুলোর কোনটি কারও মধ্যে দেখলেই বলার চেষ্টা করা হয় অটিস্টিক। এধরনের ভুল বোঝাবুঝির অবসানের লক্ষ্যেই বোধহয় ‘গ্লোবাল অটিজম পাবলিক হেলথ ইনিশিয়েটিভ ইন বাংলাদেশ’-র জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারম্যান সায়মা ওয়াজেদ পুতুল প্রতিবন্ধী হলেই কাউকে অটিস্টিক না বলার জন্য সকলের প্রতি আহবান জানিয়েছেন।

উল্লেখ্য, এই মানুষগুলোর বর্তমান অদৃশ্য অক্ষমতাগুলো তাৎক্ষণিকভাবে দৃশ্যমান নয় বটে কিন্তু এরা এসবের মধ্যেই বাস করছে।

নির্মল সরকার : সাবেক অধ্যাপক, নটরডেম কলেজ, ঢাকা এবং বর্তমানে টরন্টোবাসী