শারদীয় দুর্গোৎসব

ঢাকা, বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০ | ১২ অগ্রহায়ণ ১৪২৭

শারদীয় দুর্গোৎসব

অপর্ণা দত্তগুপ্ত ১০:৩৫ পূর্বাহ্ণ, অক্টোবর ২৪, ২০২০

print
শারদীয় দুর্গোৎসব

অবশেষে অপেক্ষার পালা শেষ হলো। বছর ঘুরে আবার এলো সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। অবশ্য আমাদের সবার কাছে এবার পুজোর আমেজ অন্যরকম বার্তা নিয়ে এসেছে। একদিকে যেমন বৈশ্বিক মহামারী অন্যদিকে বেশ কিছুদিন ধরে সমাজের মাঝে যে অস্থিরতা দেখা দিয়েছে তার জন্য সবার মন ভারাক্রান্ত। তারপরও এটা তো উৎসব, নয় কি? এ উৎসবের মঙ্গলপ্রদীপের আলোয় সব মহামারী দূর হয়ে যাবে, এটি সবার আশা এবং বিশ্বাস। একটি কথা সম্পর্কে আমরা সবাই অবগত, রাত যত গভীর হয়, প্রভাত তত কাছে আসে।

এবার পুজোতে মহামারীর কথা চিন্তা করে পুজো উদযাপন কমিটি যে নির্দেশনা দিয়েছে, সবার সে কথা মেনে চলা উচিত। পরিবার, সমাজ এবং রাষ্ট্রের কল্যাণের জন্যই। এ উপমহাদেশে সবচেয়ে জাঁকজমকপূর্ণ পুজো হয় কলকাতায়, সেখানেও এবারের পুজোর আমেজ ভিন্নভাবে এসেছে। পৃথিবীর বিভিন্ন দেশে এবার পুজোর আনন্দ ম্লান হয়ে গেছে বৈশ্বিক মহামারীর কারণে। সে হিসেবে আমরা কিছুটা হলেও শিথিলতা দেখিয়েছি। সুতরাং আপনি, আপনার পরিবার, প্রতিবেশী এবং দেশের কথা ভেবে স্বাস্থ্যবিধি মেনে পুজোম-পে যাবেন নির্দিষ্ট সময়ে।

প্রার্থনা হবে বৈশ্বিক মহামারী এবং সমাজের সব অনাচার দূর করে সর্বত্র শান্তির বার্তা নিয়ে আসার কামনায়। শান্তিতে ভরে উঠুক পৃথিবীর ৭০০ কোটি মানুষের ঘর। এটাই আমাদের একমাত্র চাওয়া। কারণ দেবী দুর্গা শান্তির দেবী হিসেবেই সমাদৃত সনাতন ধর্মাবলম্বীদের মাঝে। সবাইকে শারদীয় দুর্গোৎসবের শুভেচ্ছা। পুজো হোক মঙ্গলময়, আনন্দময়।

অপর্ণা দত্তগুপ্ত : অবসরপ্রাপ্ত স্কুলশিক্ষক। শ্যামলী, ঢাকা ১২০৭