চিকিৎসকদের উৎসাহ দিন

ঢাকা, শনিবার, ৩০ মে ২০২০ | ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭

চিকিৎসকদের উৎসাহ দিন

আকাশ বড়ুয়া ১১:৫৫ পূর্বাহ্ণ, মে ১৯, ২০২০

print
চিকিৎসকদের উৎসাহ দিন

করোনাভাইরাস মোকাবেলায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, ব্যাংক কর্মকর্তা, জরুরি সেবা সার্ভিসে কর্মরত সমস্ত কর্মকর্তা বা কর্মচারীরা কাজ করে যাচ্ছেন নিরলসভাবে। কিন্তু ফ্রন্ট লাইনে থেকে আসল লড়াইটা লড়ছেন কিন্তু আমাদের চিকিৎসক সমাজের সকল চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীরা। অনেক চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মী আছেন যাদের নিজেদেরই ডায়াবেটিসসহ বিভিন্ন ধরনের দীর্ঘমেয়াদি রোগ আছে।

যেখানে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ঘোষণা দিয়েছেন দীর্ঘমেয়াদি রোগে আক্রান্ত ব্যক্তিদের কোভিড-১৯ পজিটিভ হওয়ার পর তাদের মৃত্যুঝুঁকিটা অনেক বেশি। তারপরেও কিন্তু থেমে নেই সেইসব চিকিৎসক। তারা সেবা দিয়েই যাচ্ছেন অনবরত। সেবা দিতে গিয়ে সংক্রমিত হয়ে একজন চিকিৎসক ইতোমধ্যে মারাও গেছেন। আক্রান্ত চিকিৎসকসহ অন্যান্য স্বাস্থ্যকর্মীর সংখ্যাও শতাধিক।

সামাজিক যোগাযোগমাধ্যম এবং বিভিন্ন পত্র-পত্রিকার নিউজে লক্ষ করা যাচ্ছে অন্যান্য দেশের চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের সেই দেশের জনগণ এই সময় অনেক ধরনের সহযোগিতা কিংবা অভ্যর্থনা জানিয়ে উৎসাহ প্রদান করছে। কিন্তু আমাদের বাংলাদেশের চিত্র একদমই বিপরীত। কিছুদিন আগে তো, চিকিৎসকদের বাড়িওয়ালারা বাড়ি ছেড়ে দিতে বলেছেন শিরোনামে নিউজও হয়েছিল।

এছাড়াও চিকিৎসকদের সমালোচনা তো আছেই। জীবনের ঝুঁকি নিয়ে নিরলসভাবে সেবা দেওয়ার পরেও মিলছে কসাই উপাধি! প্রত্যেক পেশাতেই ভালো খারাপ আছে। চিকিৎসা পেশাও তার ব্যতিক্রম নয়। (যদিওবা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে সেবা দিতে কারচুপি করা চিকিৎসকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে)। কিন্তু খারাপের সংখ্যাটা নগণ্য।

নিশ্চয় এই গুটি কয়েকজন মানুষের জন্য পুরোপুরিভাবে চিকিৎসক সমাজ দায়ী নয়। তাহলে কেন এত সমালোচনা? বর্তমানে সকল জনসাধারণের উচিত চিকিৎসক এবং অন্যান্য স্বাস্থ্যকর্মীদের সহযোগিতা করা এবং তাদের যথাযথ সম্মান প্রদান করে উৎসাহ প্রদান করা। যাতে করে তাদের মনোবল বৃদ্ধি এবং একধরণের মানসিক প্রশান্তি মেলে।

আকাশ বড়ুয়া, শিক্ষার্থী, ঢাকা