ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

...যাসনে ঘরের বাহিরে!

গোপাল রায়
🕐 ২:০৭ অপরাহ্ণ, এপ্রিল ০৩, ২০২০

নানা জনের নানা মত। করোনা ভাইরাসে আমাদের ভয় নেই! আবার ভয় তো আছেও বটে! কেন ভয় আছে? ভয় আছে এজন্যই, আমরা যদি এখনো সচেতন না হই। আমরা যদি সাবধান না হই। আমরা যদি লাট-বাহাদুরের মত যেখানে সেখানে বাড়ি থেকে বেড়িয়ে ঘুরি, হাট-বাজার ও অন্য দশজনের সঙ্গে দিব্যি মেলামেশা করে বেড়াই তাহলে তো ভয় থাকবারই কথা! কেননা আপনি যদি করোনায় আক্রান্ত নাও হন; কিন্তু অন্যের দ্বারা ঠিকই আক্রান্ত হতে পারেন। আবার নিজে আগে থেকেই আক্রান্ত হয়ে থাকলে সুস্থ অন্য কোনো ব্যক্তিকে আক্রান্ত করিয়ে দিতে পারেন।

তাই বিশেষ অনুরোধ- প্লিজ বাড়ির বাইরে বের হবেন না। না না না!

সরকার নির্ধারিত সময়ের আগে কোনোভাবেই বাড়ি থেকে বের হবেন না। খুব প্রয়োজনেও বের হবেন না। একদম খুব খুব খুব প্রয়োজন ব্যতীত। আমাদের জন্য সবচেয়ে আতঙ্কের সময়টি শুরু হয়ে গেছে। বুঝতেই পারছেন এর মধ্যে যদি আপনি বা আপনারা যারা সংক্রমিত হওয়ার তারা সংক্রমিত হয়ে গেছেন বা হচ্ছেন।

এখন আপনারা বাইরে বের হলে আপনার সংস্পর্শে থাকা ব্যক্তিরা কতটুকু নিরাপদ থাকবে? বা আপনি সুস্থ থাকলেও কতটুকু নিরাপদেই থাকবেন? ইতালিসহ অন্যান্য দেশের মত যেন আমাদের দেশেও লাশের স্তূপ না হয় তার জন্য আমরা সবাই নিজে নিরাপদ থেকে নিজ জায়গা থেকে নিজের পরিবার, আত্মীয়-স্বজনসহ পাড়া-পড়শী ও বন্ধু-বান্ধবের নিরাপত্তা নিশ্চিত করি।

রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত কবিতা ‘আষাঢ়’-এ বলা হয়েছে, ‘ওপারে আঁধার ঘনিয়াছে দেখ চাহিরে/ ওগো আজ তোরা যাসনে ঘরের বাহিরে!’ সত্যিই যেন ওপারে আঁধার ঘনিয়ে এসেছে! ঘোর অন্ধকারাচ্ছন্ন চারদিক! যে অন্ধকারে কোনো আশার আলোর দেখা নেই, শুধু মৃত্যু আর লাশ! যেহেতু ঘরে থাকলেই এর সমাধান হয় তাহলে ‘ওগো আজ তোরা যাসনে ঘরের বাহিরে!’

গোপাল রায়, শিক্ষার্থী, রাজশাহী বিশ্ববিদ্যালয়

[email protected]

 
Electronic Paper