মুজিববর্ষ ছড়িয়ে যাক চারদিকে

ঢাকা, বুধবার, ১৯ ফেব্রুয়ারি ২০২০ | ৭ ফাল্গুন ১৪২৬

পাঠকের মতামত

মুজিববর্ষ ছড়িয়ে যাক চারদিকে

ইমাম হোসেন ৮:২৩ অপরাহ্ণ, জানুয়ারি ১৯, ২০২০

print
মুজিববর্ষ ছড়িয়ে যাক চারদিকে

বঙ্গবন্ধু শব্দের সঙ্গে জড়িয়ে আছে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের অভ্যুথানের ইতিহাস। তিনিই বাঙালির জাতীর দিকনির্দেশক। যার জন্মেই হয়ত লেখা ছিল শোষিত-নিপীড়িত মানুষের জন্য লড়াই সংগ্রাম। যার জন্ম না হলে হয়তো জন্ম হতো না লাল সবুজের পতাকায় ৫৬ হাজার বর্গমাইলের ছোট্ট একটি দেশ। এ মহান ব্যক্তির জন্মশত বার্ষিকী স্মরণীয় রাখতে মুজিব বর্ষ পালনের আবেদন ছড়িয়ে দিন চারদিকে।

বঙ্গবন্ধু সারা জীবন গণতন্ত্রের জন্য সংগ্রাম করেছেন। শোষণহীন সমাজ প্রতিষ্ঠার কথা বলেছেন। দুখী মানুষের মুখে হাসি ফোটাতে চেয়েছেন। ধর্মনিরপেক্ষতার কথা বলেছেন। তার প্রকাশিত বই দুটি অসমাপ্ত আত্মজীবনী আর কারাগারের রোজনামচা আমাদের অবশ্যপাঠ্য। শুধু পড়লেই চলবে না, তার কথাগুলো মেনে চলতে হবে।

১৯৭২ সালের ৯ মে রাজশাহীতে এক ভাষণে বঙ্গবন্ধু বলেন, ‘আমি কী চাই? আমি চাই আমার বাংলার মানুষ পেট ভরে ভাত খাক। আমি কী চাই? আমার বাংলার বেকার কাজ পাক। আমি কী চাই? আমার বাংলার মানুষ সুখী হোক। আমি কী চাই? আমার বাংলার মানুষ হেসে খেলে বেড়াক। আমি কী চাই? আমার সোনার বাংলার মানুষ আবার প্রাণ ভরে হাসুক।’

২০২০ সালের অঙ্গীকার হোক বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ, মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশ প্রতিষ্ঠা, যা মূর্ত আছে আমাদের ১৯৭২-এর সংবিধানের মৌল চার নীতিতে গণতন্ত্র, সমাজতন্ত্র, জাতীয়তাবাদ ও ধর্মনিরপেক্ষতায়।

মুজিববর্ষের শপথ হোক উন্নয়নশীল দেখে থেকে উন্নত রাষ্ট্রে পরিণত করার উন্নয়নের ধারা অব্যাহত রাখতে দেশের স্বার্থে দলমত নির্বিশেষে প্রায় ১৭ কোটি মানুষ একযোগে কাজ করব। যতই বাধা বিঘ্ন আসুক আমরা এক হয়ে নিঃস্বার্থভাবে দেশের উন্নয়ন, অগ্রগতিতে কাজ করে যেতে হবে।

ইমাম হোসেন : শিক্ষার্থী, মিরসরাই বিশ্ববিদ্যালয় কলেজ, চট্টগ্রাম
hossainimam445@gmail.com