ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পাঠকের কলাম

পরচর্চা ভয়াবহ মানসিক রোগ

পারভীন আকতার
🕐 ৮:৫০ অপরাহ্ণ, ডিসেম্বর ১১, ২০১৯

সারি সারি বৃক্ষের ফাঁক গলে নিজেকে লুকিয়ে রাখতে মনের মুরলি বাঁশি শুধুই আনচান করে। কোথায় যাব, কার সঙ্গে একটু কথা বলে মনটাকে সতেজ করব, অনুপ্রেরণা নেব সামনে এগিয়ে যাওয়ার- সে ভাবনায় কেবল মগ্ন থাকি। কারণ, মানুষ রাজপ্রাসাদেও কখনো একা বসবাস করতে পারে না, সঙ্গী চায়, আত্মীয়তার বাঁধন আরও শক্ত করতে চায়। কিন্তু কারও সঙ্গে কথা বলছি দেখলেই বলা হয় এটা বুঝি প্রেম! অন্তত যুতসই একটা মন্তব্য তো করা চাই। নইলে মানুষ হিসেবে যে আর মান থাকে না। ভেবেছিলাম লিখব না এসব নিয়ে। কিন্তু অধুনা যে হারে ফেসবুকে এ নিয়ে লেখালেখি হচ্ছে তাতে দু’কলম না লিখে আর পারলাম না।

একজনের পেছনে আরেকজনের লেগে থাকার মানে কী? কে কী করল তার বিচার আমি বা আপনি করার কে? মানুষকে বোঝালেই কেবল তারা সোজা থাকে, ভালো হয়। মানুষ ভালো করতে পারলে দুনিয়াও ভালো চলবে, এটাই চিরসত্য। প্রায়োগিক কর্মের ফল হচ্ছে আজকের এই সভ্যতা। যার সুফল ভোগ করছি আমরা সবাই।

এই সুন্দর জীবনে খারাপ চিন্তা মাথায় আসে কী করে? কে কাকে বিয়ে করল, কার ঘাড়ে কয়টা মাথা তা নিয়ে সমালোচনা করাই কি আমাদের কাজ? পৃথিবীতে আমরা কি এসেছি এসব ফালতু চিন্তা ও ফালতু কাজ করার জন্য? অযথা সময় নষ্ট করে কী লাভ? এত অনিয়মের মাঝে নিজেদের বিলিয়ে দিচ্ছি; কিন্তু তাতে তো কোনো লাভ দেখি না। পরচর্চা না করে নিজে কিছু করে দেখান। আপনাকে দিয়ে ভালো কিছু হয়, তার প্রমাণ পৃথিবীতে রেখে যান। তবেই পৃথিবীতে এসে আপনি সার্থক, না হয় বোঝা বৈ আর কিছু নয়। মৃত্যু পর্যন্ত আপনাকে টেনে নিতে পৃথিবীরই উল্টো কষ্ট বয়ে বেড়াতে হবে।

রাস্তায় বের হলেন একটা ঝালমুড়ি খেলেন আর খেয়ে ঠোঙা ফেলে দিলেন রাস্তার মাঝখানে। হলো কি কোনো সুন্দর কাজ? নিজেকে বদলান, চিন্তা-ভাবনায় ইতিবাচক হওয়ার চেষ্টা করুন। নেতিবাচক চিন্তা মানুষকে অসুস্থ করে দেয়; কিন্তু মানুষ তা বোঝে না। ক্ষমতার দাপটও বেশি দিন থাকে না। কেননা, ক্ষমতা কখনোই দীর্ঘস্থায়ী নয়, এর হাত বদল হবেই। এটাই প্রকৃতির নিয়ম। তাই সুযোগ পেলে ভালো কাজ করুন; মানুষের মনে রাখার মতো কাজ করে যাওয়া উত্তম।

পরনিন্দা নয়, বরং আসুন আমরা আত্মসমালোচনা করি। সারাদিন কয়টা ভালো কাজ করেছি আর কয়টা অনুচিত বা মন্দ কাজ করেছি তার হিসাব নিজে নিজেই করি। তারপর পরবর্তী দিনের জন্য প্রতিজ্ঞাবদ্ধ হই যে, দিনে অন্ততঃ তিনটা ভালো কাজ করব; বাকি সময় দায়িত্ব পালন করব; যার ওপর যেটা অর্পিত আছে সেটা করব। বেকার সময় নষ্ট করলে সময়ই একদিন আর নিজের থাকে না।

মহাবিশ্বে কী ঘটছে কেন ঘটছে তাই নিয়ে ভাবুন। প্রতিদিন মাথার ওপর আকাশটা দেখুন কত বিশাল, মনটাও তার মতো বিরাট আর উদার করুন, আমি নিশ্চিত সে বাতাস পাবে। প্রশান্তি পাবে। অযথা জল ঘোলা করা বুদ্ধির কাজ নয়। সেটা আপনাকেই ছোট করবে, হীনমন্যতায় ভোগাবে। উন্নত জীবন লাভের জন্য নিজেকে বদলানোর চেষ্টা করা প্রয়োজন। মন আছে বলেই আবেগ থাকবে আর নানা ভাবনা থাকবে। কিন্তু নিজেকে করতে হবে সরল ও সাধারণ। সমাজকে সুন্দর করার কাজটাও কিন্তু আমাদের।

পারভীন আকতার : শিক্ষক
[email protected]

 
Electronic Paper