ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সমবায় ও চিটাগাং কো-অপারেটিভ হাউজিং

মো. শাজাহান
🕐 ৯:৩১ অপরাহ্ণ, ডিসেম্বর ০৭, ২০১৮

‘দশে মিলে করি কাজ হারি জিতি নাহি লাজ’ কিংবা ‘দশের লাঠি একের বোঝা’ প্রভৃতি বহুল প্রচলিত প্রবাদ বাক্য সমবায় আন্দোলনের মূল প্রতিপাদ্য বিষয়, আর তা হলো সহযোগিতার মাধ্যমে নিজেদের ভাগ্য উন্নয়ন। এই অভিন্ন উদ্দেশ্যকে সামনে রেখে লক্ষ্য অর্জনের উদ্দেশ্যে সমবেতভাবে কাজ করার নামই হলো সমবায়। সমবায় একটি প্রতিষ্ঠান যেটি এক দল সদস্য তাদের সম্মিলিত কল্যাণের জন্য পরিচালনা করেন।

সমবায় সমিতির ইতিহাস প্রায় মানব সভ্যতার ইতিহাসের মতো প্রাচীন। বর্তমানের সমবায় সমিতির সাংগঠনিক রূপ প্রতিষ্ঠিত হয় ইউরোপের শিল্প বিপ্লবের কিছু আগেই। শিল্প বিপ্লবের পর হাজার হাজার শ্রমিক চাকরিচ্যুত হয়ে কঠিন সমস্যার মুখোমুখি হওয়ার প্রেক্ষাপটে ইংল্যান্ডের রচডেল গ্রামে কিছুসংখ্যক তাঁতি মাত্র ২৮ পাউন্ড পুঁজি নিয়ে ১৮৪৪ সালে নিজেদের ভাগ্য পরিবর্তনের লক্ষ্যে বিশ্বে সমবায় আন্দোলনের কার্যক্রম বেগবান করেন। এরপর বিশ্বের বিভিন্ন দেশে সমবায় সমিতি ক্রমান্বয়ে বিকশিত হয়। বাংলাদেশে সমবায় আন্দোলনের ইতিহাস খুব বেশি দিনের নয়। ব্রিটিশ ভারতের জেনারেল লর্ড কার্জন প্রথম ১৯০৪ সালে সমবায় সমিতি আইন জারি করেন। এ আইনের মাধ্যমেই এই উপমহাদেশে সমবায় আন্দোলনের অভিযাত্রা শুরু হয়।
১৯৪৭ সালে দেশ বিভাগের পর উপমহাদেশে এক বিরাট সামাজিক পরিবর্তন লক্ষ করা যায়। এই প্রেক্ষাপটে তৎকালীন পূর্ব পাকিস্তানের শহরাঞ্চলে বিশেষ করে ঢাকা ও চট্টগ্রামে দেশান্তরিত মানুষের ভিড়ে আবাসিক সমস্যা প্রকট হয়ে ওঠে। সদ্য স্বাধীনতা প্রাপ্ত দেশের আর্থসামাজিক সংকটের কারণে এই আবাসিক সমস্যা সমাধান করা সহজ ছিল না। এমতাবস্থায় চট্টগ্রামে উচ্চশ্রেণির কতিপয় ব্যক্তি বেসরকারিভাবে আবাসিক সমস্যা সমাধানের লক্ষ্যে সমবায় চেতনার মাধ্যমে ১৯৫১ সালে দ্য চিটাগাং কো-অপারেটিভ হাউজিং সোসাইটি লিমিটেড প্রতিষ্ঠা করেন।
যতটুকু জানা যায়, দেশ বিভাগের পর তৎকালীন পূর্ব পাকিস্তানে দ্য চিটাগাং কো অপারেটিভ হাউজিং সোসাইটি লিমিটেড ১ম সমবায়ী প্রতিষ্ঠান। তৎকালীন সময়ে চট্টগ্রাম থেকে প্রকাশিত অধুনালুপ্ত দৈনিক দ্য ইউনিটি পত্রিকার সম্পাদক এস এম মবিন এবং তৎকালীন জেলা প্রশাসক এম এ মজিস সিএসপির অক্লান্ত প্রচেষ্টায় দ্য চিটাগাং কো- অপারেটিভ হাউজিং সোসাইটি লিমিটেডের গোড়াপত্তন ঘটে। বিগত ৬৭ বছরে সমাজের গণ্যমান্য ব্যক্তিদের সমন্বয়ে পরিচালনা ব্যবস্থাপনা কমিটিগুলোর নেতৃত্বে দ্য চিটাগাং কো-অপারেটিভ হাউজিং সোসাইটি লিমিটেড বর্তমানে দেশের অন্যতম সেরা সমবায়ী প্রতিষ্ঠানে রূপান্তরিত হয়েছে।
গত ১৩ এপ্রিল ২০১৮ তারিখে ব্যবস্থাপনা কমিটির সর্বশেষ নির্বাচনের মাধ্যমে আ জ ম নাছির উদ্দিন সভাপতি ও মোহাম্মদ শাহজাহান সম্পাদক হিসেবে ওই সোসাইটির দায়িত্ব গ্রহণ করেন। উল্লেখ্য, প্রতিষ্ঠানের সভাপতি ও চট্টগ্রাম সিটি করপোরেশনের বর্তমান মেয়র আ জ ম নাছির উদ্দিন সোসাইটির ব্যবস্থাপনা কমিটির বিগত তিন মেয়াদের এক মেয়াদে সম্পাদক ও দুই মেয়াদে সভাপতির দায়িত্ব পালন করায় তার গতিশীল নেতৃত্বের কারণে দ্য চিটাগাং কো-অপারেটিভ হাউজিং সোসাইটি লিমিটেড বহুবিধ উন্নয়ন কার্যক্রম সফলভাবে সম্পন্ন করেছে যার ফলে এই প্রতিষ্ঠানটি একটি উচ্চ মর্যাদাসম্পন্ন প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।

 মো. শাজাহান : সেক্রেটারি, দ্য চিটাগাং কো-অপারেটিভ হাউজিং সোসাইটি লিমিটেড

 
Electronic Paper