ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পহেলা ডিসেম্বর পাবনার নাজিরপুরে গণহত্যা

আবদুল জব্বার
🕐 ৫:৪১ অপরাহ্ণ, ডিসেম্বর ০৭, ২০২২

পহেলা ডিসেম্বর পাবনার নাজিরপুরে গণহত্যা

একাত্তরের মহান মুক্তিযুদ্ধ চলাকালিন সময়ে বীর বাঙালি জাতি যখন বিজয়ের দারপ্রান্তে তখন মুক্তিযোদ্ধাদের রণকৌশলের কাছে নভেম্বর মাসে পাবনা সদর উপজেলার দাপুনিয়া ইউনিয়নের শ্রীকৃষ্টপুর গ্রামে অবস্থানকারি পূর্ব বাংলার কমিউনিস্ট পার্টির বামপন্থি হটকারি রাজনৈতিক দলের নেতা কর্মীদের শোচনীয় পরাজয় ঘটে।

এ পরাজয়ের প্রতিশোধ নিতে তারা পাকিস্তানী শত্রু সেনাদের সঙ্গে নিয়ে ১৯৭১ সালের ১ ডিসেম্বর পাবনা সদর উপজেলার হেমায়েতপুর ইউনিয়নের নাজিরপুর গ্রামে ইতিহাসের বর্বরতম গণহত্যা চালায়। পাকিস্তানী শত্রুসেনা ও নকশালরা এদিন ফজরের আজানের পর হেমায়েতপুর ইউনিয়নের চকচিরট গ্রামের মধ্য দিয়ে নাজিরপুর গ্রামে যায়। তারা নাজিরপুর গ্রামের পশ্চিমপ্রান্ত সহ পুরো গ্রামকে ঘিরে ফেলে। ঘুম থেকে জেগে উঠে যাঁরা প্রাণ বাঁচাতে গ্রামের পশ্চিমে দাপুনিয়ার দিকে গিয়েছিলেন, তাঁরা সকলেই শত্রুসেনা ও নকশালদের হাতে ধরা পড়েছিলেন তাঁদের সকলকেই এদিন হত্যা করা হয়েছিল। যারা পূর্বমুখে হেমায়েতপুর গ্রামের দিকে গিয়েছিলেন তারা সকলেই বেঁচে গিয়েছিলেন।

নাজিরপুর গ্রামের হেজাজের দহ নামক স্থানে মকবুল মাস্টারের বাড়ির নিকটে এবং শুকলালের বাড়ির পাশে গর্তের মধ্যে পাকিস্তানী শত্রুসেনারা নকশালদের সহায়তায় ৬৬ জনকে নির্মমভাবে নির্যাতন করার পর গুলি করে হত্যা করে। শুকলালের বাড়ির পাশে যে স্থানটির গর্তের মধ্যে পাকিস্তানী শত্রুসেনারা গণহত্যা চালিয়েছিল সেই স্থানটি এখন প্রাচীর দিয়ে ঘিরে রাখা হয়েছে। মুক্তিযুদ্ধের পর ১৯৭২ সালে নাজিরপুরসহ পশ্চিমাঞ্চলের মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক নজরুল ইসলাম (হাবু)র নামে স্কুল এন্ড কলেজ প্রতিষ্ঠা করা হয়েছে।

এই প্রতিষ্ঠানের চত্বরের মধ্যে পাবনা-রূপপুর সড়কের পাশে শহীদ মিনার নির্মাণ করা হয়েছে। তবে এ পর্যন্ত ৭১’র স্মৃতি বিজরিত গণহত্যার স্থানটিতে কোন স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হয়নি। পাবনা শহর থেকে ৫/৬ কিলোমিটার দূরবর্তী নাজিরপুর গ্রামটি দেশের মহান স্বাধীনতা যুদ্ধের ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লিপিবদ্ধ থাকবে। মুক্তিযুদ্ধ চলাকালীন দিনগুলোতে এ গ্রামের নারী-পুরুষেরা দিন রাত জেগে থেকে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে খাবার সরবরাহ করতেন, পাহারা দিতেন এবং সেল্টার দিয়ে সর্বক্ষনিক সময়ে সকল রকম সহযোগীতা প্রদান করেছিলেন।

আর এ অপরাধের কারণে এ গ্রামের বীর মুক্তিযোদ্ধা নারী-পুরুষসহ সাধারণ নিরীহ গ্রামবাসীকে এর জন্য চরম মূল্য দিতে হয়েছে। মুক্তিযুদ্ধ কালীন সময়ে এ গ্রামের নারী পুরুষের গুরুত্বপূর্ণ ভুমিকার কথা কোনো দিন ভূলবার নয়। মহান মুক্তিযুদ্ধের অনেক স্মৃতি বিজরীত নাজিরপুর গ্রামের জন্ম গ্রহণ করার কারণে আমি নিজেকে গৌরবান্বিত মনে করি। পাবনা সদর উপজেলার হেমায়েতপুর, দাপুনিয়া এবং মালিগাছা ইউনিয়নের বিভিন্ন এলাকায় নাকশালদের সাথে অসংখ্য খন্ড খন্ড যুদ্ধ সংঘঠিত হয়েছে। বীর মুক্তিযোদ্ধারা যাঁরা এ সমস্ত যুদ্ধগুলোতে অংশ গ্রহণ করে জীবন বাজি রেখে যুদ্ধ করেছেন ইতিহাসের পাতায় তাদের নাম চিরদিন স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

১৯৭১ সালের ১ ডিসেম্বর নাজিরপুর গ্রামে বীর মুক্তিযোদ্ধাসহ যে সমস্ত মুক্তিকামি মানুষ গনহত্যায় সাহাদত বরণ করেছিলেন তাঁদের নামে উল্লেখ করছি। যাঁদের মধ্যে ছিল ৪০ জন নাজিরপুর গ্রামের বাসিন্দা এবং অবশিষ্ট ২৬ জন সম্পর্কে জানা গেছে তাঁরা নাজিরপুর গ্রামের আত্মীয় স্বজন। যাঁরা মুক্তিযুদ্ধের শেষ প্রান্তে নাজিরপুর গ্রামকে নিরাপদ মনে করে বিভিন্ন এলাকা থেকে তাদের আত্মীয় স্বজন বাড়ীতে এসে অবস্থান গ্রহণ করেছিলেন। এদিন লোমহর্ষক গণহত্যা চালানোর পর পাকিস্তানী শত্রুসেনা ও নকশালরা গ্রাম ছেড়ে চলে গেলে গ্রামবাসী এ দিন বিকেলে তাড়া হুড়ো করে শহীদ স্বজনদের নামাজে জানাজা শেষে নিজ নিজ বাড়ীর সামনে দাফন করেছিলেন।

এদিন শত্রুসেনা ও নকশালদের কবল থেকে কোনমতে প্রাণে বেঁচে গিয়েছিলেন আমার ছোট মামা আব্দুল হামিদ প্রাং। তিনি ওই দিন আশ্রয় নিয়েছিলেন পাবনা সদর উপজেলার মালঞ্চি ইউনিয়নের কাশিনাথপুর গ্রামে। পাবনার বীর মুিক্তযোদ্ধাসহ আমরা যারা ন্যাপ, কমিউনিস্ট পার্টি ও ছাত্র ইউনিয়নের গেরিলা মুক্তিযোদ্ধা ছিলাম তারা নভেম্বর মাসের মাঝামাঝি সময়ে পাবনা জেলার পাবনা সদর উপজেলার নিরাপদ গ্রাম গুলোতে অবস্থান গ্রহন করেছিলাম। ওই দিন সকালবেলাতেই আমরা নাজিরপুর গ্রামে গণহত্যার সংবাদ পেয়েছিলাম। এদিন সন্ধ্যার পর আমার মামা হামিদ প্রাং আমার সঙ্গে সাক্ষাত করেন।

তিনি জিদ ধরে বলেন আমি বাড়িতে যাব। তাকে বার বার অনুরোধ করেও তার সিদ্ধান্ত বদলাতে পারিনি। বাধ্য হয়েই থ্রী নট থ্রী রাইফেল হাতে নিয়ে রাতের বেলা মামার সঙ্গে নাজিরপুর গ্রামে রওনা হলাম। মামার হাতে ছিল খেজুর গাছ ঝোড়ার ধারালো ছেনদা। এদিন রাত ৮টার দিকে আমি ও মামা সহ নাজিরপুর গ্রামে গিয়েছিলাম। মামা তার বাড়ী সংলগ্ন উলুক্ষেতের মধ্যে যেখানে তার লাইসেন্সকৃত একনলা বন্দুক রেেেখছিলেন সেখানে যান। বন্দুকটি না পেয়ে মামার মন দুর্বল হয়ে পড়ে।

মামা এসময় মানসিকভাবেক ভেঙ্গে পড়েন। সারা গ্রাম নিরব-নিস্তব্ধ। এদিন এই গ্রামে এতবড় গণহত্যা হয়েছে তবুও এ গ্রামের কোনো বাড়ীতে কান্নার শব্দ নেই। মামা বিল পাড়ার লোকমান সরদারের বাড়ীর গেটের সামনে গিয়ে লোকমান সরদারের নাম ধরে ডাকলেন। মামার ডাক শুনে বাড়ীর মধ্য থেকে কয়েকজন মহিলা ও শিশু গেটের সামনে এলেন কিন্তু তারা কেউ কিছু বললেন না। সকলেই স্বজন হারানোর বেদনায় শোকাহত। আমাদের বুঝতে বাকী রইলো না শত্রু সেনারা এদিন লোকমান সরদারকেও নির্মমভাবে হত্যা করেছে। এদিন রাতে নাজিরপুর গ্রামজুড়ে এক অজানা আতঙ্ক বিরাজ করছে,সকলেরই ধারণা রাতের বেলা নাজিরপুর গ্রামে পূনরায় আক্রমণ হতে পারে এই আশংকায়।

এদিন রাতের বেলা কোন বয়স্ক পুরুষ মানুষ নাজিরপুর গ্রামে ছিলোনা। এরপর নিরাপত্তার কথা ভেবে মামা আমাকে বিলপাড়ার মাঠের মধ্যে রেখে গেলেন নিরাপদ স্থানে ফিরে যাওয়ার জন্য। এদিন ফুটফুটে জোৎস্না রাত। মাঠের মধ্যে দেখতে পেলাম অগনিত লোক। তারা সকলেই খেসারি ক্ষেতের মধ্য থেকে উকি মেরে এদিক ওদিক দেখছেন। নাজিরপুর গ্রামের অনেক বাড়ীর সামনেই মহান স্বাধীনতা যুদ্ধে আত্মদানকারি এ সমস্ত শহীদ বীর সন্তানদের বাঁধানো কবর আজও মহান মুক্তিযুদ্ধের অমর স্মৃতিকে ধারন করে রেখেছে।

এদিন যাঁরা শহীদ হয়েছিলেন তাঁরা হলেন শহীদ জোনাব আলী সরদার, লোকমান সরদার, রুব্বেল সরদার, মোয়াজ্জেম হোসেন, চাঁদ আলী প্রাং (পঁচা), পাঞ্জাব আলী, খইরুদ্দিন প্রাং, কুলমদ্দিন প্রাং, আব্বাস আলী, খোরশেদ আলী, খইরুদ্দিন প্রাং, মালু প্রাং, আব্বাস আলী, খোরশেদ আলী, সাকুব্বর আলী সরকার, আমিন উদ্দিন, ময়েজ উদ্দিন, ডা. ছামেদ প্রাং, আনতাজ প্রাং, ইজ্জত প্রাং, বান্ডুল প্রাং, আসলাম প্রাং, টিপু প্রাং, আজগর প্রাং, কুশাই প্রাং, আহম্মদ আলী প্রাং, ছোহরাব আলী প্রাং এবং হিরাই প্রাং (সহোদর তিন ভাই), ইউনুস আলী প্রাং, রাংতা, মোক্তার হোসেন প্রাং, মিরজান, আজারি প্রাং, মোতালেব সরদার, আজাহার প্রাং, নাজিরপুর বিশ্বাস পাড়ার রহমত বিশ্বাস, শাহজাহান আলী, সেকেন্দার আলী, সলিম প্রাং, মজিবর প্রাং, জবা ঠসা (দাপুনিয়া ইউনিয়নের দূর্গারামপুর গ্রামের বাসিন্দা), আকাই প্রাং এবং মোসা প্রাং। অবশিষ্ট ২৬ জনের নাম জানা সম্ভব হয়নি।


মহান মুক্তিযুদ্ধের ৪৮ বছর পর বীর মুক্তিযোদ্ধাদের তালিকা ও গেজেট প্রকাশ নিয়ে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি করা হচ্ছে। স্থানীয় প্রশিক্ষণপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধারা (যাঁদের নাম লাল বার্তা, মুক্তিবার্তা এবং প্রধান মন্ত্রী স্বাক্ষরিত গেজেট ও সনদ আছে তাঁদের কেও নতুন করে মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটির নিকট নতুন করে পরীক্ষার জন্য সম্মুখীন হতে হচ্ছে। লাল বার্তা, মুক্তিবার্তায় যে সমস্ত বীর মুক্তিযোদ্ধাদের নাম অন্তর্ভূক্ত আছে এবং যাঁরা নিয়মিত মুক্তিযোদ্ধা মন্ত্রনালয় থেকে নির্ধারিত সম্মানি ভাতা পেয়ে আসছেন। বিজ্ঞজনদের ধারণা, কোনো সুযোগ সন্ধানি মহল নেপথ্যে থেকে সু-পরিকল্পিতভাবে জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধাদের মর্যাদা ও সম্মান ক্ষুন্ন করার জন্য এ কাজগুলো করা হচ্ছে। পাবনার বীর মুক্তিযোদ্ধারা যত দ্রুত সময়ের মধ্যে এ বিষয়টি উপলব্ধি করতে সক্ষম হবেন সেটাই হবে সমগ্র জাতির জন্য মঙ্গলজনক।


বর্তমান তরুণ সমাজ মহান স্বাধীনতাযুদ্ধে অংশগ্রহণকারি বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে কোনো বিভেধ ও বিভ্রান্তি দেখতে চাননা। কারণ এ বিষয়টি যেমন অনাকাংখিত তেমনি লজ্জাজনকও বটে। বর্তমান সরকার ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধকালিন সময়ে দেশের মধ্যে ঘটে যাওয়া বীরত্বপূর্ণ স্মৃতি গুলো সংরক্ষন করার জন্য মুক্তিযুদ্ধ স্মৃতি সংরক্ষণ প্রকল্প গ্রহণ করেছেন। পাবনার টেলিফোন এক্সচেঞ্জ, মাধপুরও মালিগাছা রণাঙ্গনসহ এ সমস্ত রণাঙ্গনের স্থান গুলোতে স্মৃতিস্তম্ভ নির্মাণ, নাজিরপুর বধ্যভূমি সংরক্ষণ করে, এখানে একটি স্মৃতিস্তম্ভ নির্মানসহ যে সমস্ত স্থানগুলো মহান মুক্তিযুদ্ধকালীন সময়ে বীরত্বের স্বাক্ষর বহন করে চলেছে। এ সমস্ত স্থান গুলোকে চিহ্নিত করে মুক্তিযুদ্ধ সংরক্ষণ প্রকল্পের উদ্যোগে কার্যকরি পদক্ষেপ গ্রহন এখন সময়ের দাবি।


দেশব্যাপি অনলাইনে আবেদনকারি মুক্তিযোদ্ধাদের যখন যাচাই-বাছাই চলছিল তখন সারা দেশ থেকে বর্তমান সরকারের মন্ত্রী ও সংসদ সদস্যদের নিকট বহু অভিযোগ আসছিল দেশের বিভিন্ন জেলা থেকে। অভিযোগের সূত্র মতে জানা গেছে, যাদের নিয়ে উপজেলা মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটি গঠন করা হয়েছে তারা বিতর্কিত। বিভিন্ন এলাকায় এরা মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই করছেন। এ সমস্ত বিতর্কিত মুক্তিযোদ্ধা যাচাই -বাছাই কমিটি মুক্তিযোদ্ধাদের নিকট থেকে টাকা নিচ্ছে বা টাকা নেওয়ার দাবি করছে। বিগত ২০১৭ সালের ২০ ফেব্রুয়ারি সচিবালয়ের মন্ত্রিসভার নিয়মিত বৈঠকের অনির্ধারিত আলোচনায় মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই নিয়ে বিভিন্ন অনিয়ম ও অর্থ লেনদেনের বিষয়গুলি তুলে ধরে সিনিয়র মন্ত্রীরা ক্ষোভ প্রকাশ করেছেন।

এ ব্যাপারে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চেয়ে তারা বলেছেন, এতটাই অনিয়ম ও দূর্নীতি হচ্ছে তাতে প্রকৃত মুক্তিযোদ্ধারা অসহায় হয়ে পড়েছেন। এদিন মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে প্রধান মন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাই নিয়ে সারাদেশে যে অরাজকতা ও অনিয়ম হচ্ছে সে বিষয়টি প্রধানমন্ত্রীর সামনে তুলে ধরেন মন্ত্রিসভার সিনিয়র সদস্যরা। পত্রিকায় প্রকাশিত সূত্র মতে জানা গেছে, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বিমান মন্ত্রী রাশেদ খান মেনন, বণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনামন্ত্রী মোহাম্মদ নাসিমসহ মন্ত্রিসভার সদস্যরা এ বিষয়টি নিয়ে কথা বলেন। সিনিয়র মন্ত্রীদের কথা ও ক্ষোভ শুনে প্রধান মন্ত্রী শেখ হাসিনা মন্ত্রিসভাকে বলেছেন, বিষয়টি আমি দেখবো। অনেক বীর মুক্তিযোদ্ধাদের ধারণা, একটি স্বার্থন্বেষী কুচক্রি মহল সু-পরিকল্পিত ভাবে দেশের শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে বিভাজন সৃষ্টি করে ঘোলা পানিতে মাছ শিকার করার জন্য উঠে পড়ে লেগেছেন।

আশি বছরেরও উর্দ্ধ বয়সের বয়োবৃদ্ধ বীর মুক্তিযোদ্ধাকে মহান স্বাধীনতা যুদ্ধের ৪৮ বছর পর নতুন করে পরীক্ষা নিরীক্ষার সম্মুখীন হতে হচ্ছে, তিনি প্রকৃত মুক্তিযোদ্ধা কিনা। মুক্তিযোদ্ধা মন্ত্রনালয় এবং জামুকার এ সিদ্ধান্ত গুলো কতোটুকু সঠিক বর্তমান ক্ষমতাসীন সরকারের নীতি নির্ধারন মহলকে এই গুরুত্বপূর্ণ বিষয়টি নতুন করে ভেবে দেখতে হবে।

মহান স্বাধীনতাযুদ্ধে প্রধান নেতৃত্বদানকারি রাজনৈতিক দলের নেতৃত্তাধীন মহাজোট সরকার আজ রাষ্ট্রীয়ভাবে ক্ষমতাসীন। বর্তমান সরকার মহান মুক্তিযুদ্ধকালীন সময়ে বাদ পড়া মুক্তিযোদ্ধাদের মুক্তিযোদ্ধা তালিকায় অন্তর্ভূক্তি করার জন্য নতুন করে আবেদন পত্র গ্রহণ করেছেন। সরকারের এই উদ্দ্যোগটি অত্যন্ত মহৎ বলে দেশের বিজ্ঞজনেরা মনে করেন। এ সমস্ত আবেদন পত্রগুলো দুই বছর ধরে ঝুলে থাকার পর যাচাই-বাছাই করে মুক্তিযুদ্ধকালিন সময়ে যাঁরা জাতির জনক বঙ্গবন্ধুর আহবানে সাড়া দিয়ে ভারতীয় এবং স্থানীয় প্রশিক্ষণ গ্রহণ করে মুক্তিযুদ্ধে অংশ গ্রহণ করেছিলেন এবং বীরত্বের স্বাক্ষর স্থাপন করেছিলেন। এ সমস্ত অনেক বীর মুক্তিযোদ্ধা ইতিমধ্যে মৃত্যুবরন করেছেন। তাঁদের সন্তনরাও মরহুম বীর মুক্তিযোদ্ধা পিতার স্মৃতিকে ধারন করার জন্য অন লাইনে আবেদন করেছেন। এ সমস্ত বীর যোদ্ধাদের মুক্তিযোদ্ধা তালিকায় অন্তর্ভূক্তি করে তাদের প্রতি যথাযথ সম্মান প্রদর্শন অতিব জরুরি।

লেখক, বীর মুক্তিযোদ্ধা ও মানবাধিকার কর্মী।

 
Electronic Paper