বাড়ছে না মানুষের আয়

ঢাকা, বুধবার, ৫ অক্টোবর ২০২২ | ২০ আশ্বিন ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

দ্রব্যের দাম বেড়ে চললেও

বাড়ছে না মানুষের আয়

সাদিয়া ইসলাম দোলা
🕐 ১২:৫৪ পূর্বাহ্ণ, আগস্ট ০৭, ২০২২

বাড়ছে না মানুষের আয়

দ্রব্যমূল্যের ক্রমাগত উর্ধ্বগতি এ যেন নিত্যকার জীবনের এক চলমান চিত্র। প্রতিদিন নিত্যপ্রয়োজনীয় জিনিস চাল, ডাল থেকে শুরু করে গ্যাস, পেট্টোলের দাম বেড়েই চলেছে। কিন্তু সাধারণ মানুষের আয়ের উৎসের কোন পরিবর্তন তো হচ্ছেই না বরং জীবনযাত্রার মান নিম্নমুখী হচ্ছে দিন দিন। দ্রব্যমূল্যের উর্ধ্বগতির ফলে করুণ অবস্থায় দিনাতিপাত করছে সমাজের শ্রমজীবী মানুষ। যাদের কাছে এখন মাছ, মাংষ এখন স্বপ্নের বস্তু হয়ে গেছে।

এমনকি নিম্ন ও মধ্যবিত্তদের প্রতিদিনের সঙ্গী ডালের দাম বছরের ব্যবধানে বেড়েছে কেজিতে ৩০ টাকা। কৃষি বিপণন অধিদপ্তরের তথ্যমতে, মোটা চালের খুচরা মূল্য কেজিতে ৪৬-৫২ টাকা, খোলা আটার খুচরা মূল্য কেজিতে ৪০-৪১ টাকা। যা সংগ্রহ করতে নিম্ন আয়ের মানুষদের খাদ্য জোগাড় করতে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে। করোনা মহামারির কারণে দীর্ঘ সময় মানুষের কর্মহীন থাকার ফলে যে ভোগান্তির সৃষ্টি হয়েছিল তা বেড়েই যাচ্ছে।

মানুষ তাদের কর্মসংস্থান হারিয়েছে যার ফলে বেকার জীবন তাদের কাটাতে হচ্ছে। তার মধ্যে দ্রব্যের বাজার বেড়েই চলেছে আর তাদের কাটাতে হচ্ছে দূর্বিসহ জীবন। সম্প্রতি ডিজেল, অক্টেন, পেট্রোলের দাম বেড়েছে যথাক্রমে ৩৪,৪৪,৪৬ টাকা। যার একটি বড় প্রভাব লক্ষ্য করা যাচ্ছে মানুষের জীবন যাত্রায়।

ইতিমধ্যে, বাস মালিকেরা বাস চালানো প্রায় বন্ধ করে দিয়েছে যার ফলে সাধারণ মানুষের যাতায়াতে বাড়তি ভোগান্তির স্বীকার হচ্ছেন। এভাবে চলতে থাকলে নিম্ন-মধ্যবিত্ত মানুষের ঠাঁই কোথায় হবে তা কেও জানে না। অনতিবিলম্বে- সাধারণ মানুষের ক্রয় ক্ষমতা ও জীবন যাত্রা মান বিবেচনায় রেখে দ্রব্য-মূল্য স্বাভাবিক ক্রয় ক্ষমতায় নিয়ে আসা হোক।

লেখক : শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয়, সমাজকল্যাণ ও গবেষনা ইন্সটিটিউট।

 
Electronic Paper