ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ওমিক্রনের বিরুদ্ধে যৌক্তিক পদক্ষেপের আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ১১:৩৭ পূর্বাহ্ণ, ডিসেম্বর ০১, ২০২১

ওমিক্রনের বিরুদ্ধে যৌক্তিক পদক্ষেপের আহ্বান

প্রাণঘাতী করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন প্রতিরোধে শান্ত থাকতে এবং যৌক্তিক পদক্ষেপ নিতে বিভিন্ন দেশের প্রতি আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিএইচও)।

দ্রুত ছড়িয়ে পড়া ওমিক্রন নিয়ে বিশ্বব্যাপী আতঙ্ক তৈরি হওয়ার প্রেক্ষাপটে সংস্থাটি মঙ্গলবার এ আহ্বান জানায়।

সংস্থা প্রধান টেডরস আধানম গেব্রিয়াসিস এক ব্রিফিংয়ে বলেছেন, আমরা সদস্যভুক্ত সকল দেশের প্রতি যৌক্তিক ও আনুপাতিক ঝুঁকি হ্রাসমূলক পদক্ষেপ গ্রহণের আহ্বান জানাচ্ছি।

তিনি বলেন, বৈশ্বিক পদক্ষেপ হতে হবে অবশ্যই শান্ত, সমন্বিত ও সুসংগত।

এক সপ্তাহেরও কম সময় আগে আফ্রিকার দক্ষিণাঞ্চলে শনাক্ত হওয়া এই ধরন সম্পর্কে ডব্লিএইচওকে অবহিত করা হয়েছিল। বিভিন্ন মহাদেশে দ্রুত ছড়িয়ে পড়া এই ভাইরাস প্রতিরোধে ইতোমধ্যে বিভিন্ন দেশে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এ প্রেক্ষিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান এ ধরনের নিষেধাজ্ঞার বিষয়ে সতর্কতা ব্যক্ত করে বলেছেন, যেসব দেশে প্রথম এই ধরন শনাক্ত হয়েছে ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে সেসব দেশে নজরদারি বাধাগ্রস্ত হতে পারে।

একইসঙ্গে তিনি বলেন, নতুন এই ধরন কতোটা বিপদজনক হতে পারে তা এখনও স্পষ্ট নয়।

তিনি বলেন, আমরা বুঝতে পারছি যে করোনার যে ধরনটি সম্পর্কে আমরা এখনও পুরোপুরি জানতে পারিনি তা থেকে নিজ দেশের নাগরিককে রক্ষার চেষ্টা করছে বিভিন্ন দেশ।

টেডরস বলেন, কিন্তু আমি একইসঙ্গে কিছু দেশের অন্ধের মতো পদক্ষেপ নেয়া নিয়ে উদ্বিগ্ন । কারন এসব পদক্ষেপ প্রমানভিত্তিক নয়। এসব পদক্ষেপ কেবল অসমতাকেই বাড়িয়ে তুলবে।

 
Electronic Paper