ঘরের তৈরি আফগানি মেথি চিকেন কারি

ডেস্ক রিপোর্ট / ৫:৫৭ অপরাহ্ণ, নভেম্বর ২৯,২০২১

একটি খাবারে বৈচিত্রময় স্বাদের সম্ভার খুঁজে পাওয়া যাবে আফগানি চিকেন কারি থেকে। একই সাথে মেথি, মাখন ও কাজুবাদামের স্বাদে তৈরি মুরগীর মাংসের ভিন্ন ধারার এই খাবারটি ঈদ আয়োজনে সহজেই প্রশংসা কুড়াবে।

 

উপকরণ:
একটি মুরগী, ৩ টেবিল চামচ টকদই, স্বাদমত লবণ, গুঁড়া মসলা ( মরিচ গুঁড়া, কালো গোলমরিচ গুঁড়া, গরম মসলা, মেথি গুঁড়া) প্রতিটি এক চা চামচ, ২-৩ টেবিল চামচ চাট মসলা, একটি বড় পেঁয়াজ কুঁচি, দুই ইঞ্চি পরিমাণ আদা, ৭-৮ কোয়া রসুন, ৪-৫টি কাঁচামরিচ কুঁচি, ৪-৫টি কাজুবাদাম বাটা, ৩ টেবিল চামচ ঘন দুধ, এক চা চামচ মাখন, ৫-৬ টেবিল চামচ তেল, এক কাপ গরম পানি, স্বাদমত লবণ, এক মুঠো ধনিয়া পাতা।

প্রণালি:
পেঁয়াজ, ধনিয়া পাতা, আদা, রসুন, কাঁচামরিচ ও অল্প পানি একসাথে ব্লেন্ড করে পেস্ট তৈরি করতে হবে। এই পেস্টের অর্ধেক অংশ দিয়ে মাংস মেরিনেট করে রাখতে হবে।

মেরিনেট করা মাংসে গোল মরিচের গুঁড়া, লবণ, মরিচ গুঁড়া, গরম মসলা, মেথি গুঁড়া ও ২-৩ টেবিল চামচ চাট মসলা দিয়ে মাখাতে হবে।

সবশেষে এতে টকদই দিয়ে মাখিয়ে ৪-৫ ঘণ্টার জন্য ফ্রিজে রেখে দিতে হবে।

কড়াইতে তেল গরম করে মেরিনেট করা মাংস উচ্চ তাপে ১০-১২ মিনিট ভাজতে হবে। মাংস বাদামি হয়ে আসলে তেল থেকে তুলে নিতে হবে।

মাংস ভাজা তেলেই ২-৩ চা চামচ তেল দিয়ে বাকি পেয়াজ-আদা-রসুনের পেস্ট দিয়ে ১০ মিনিট ভাজতে হবে। এতে কাজুবাদাম বাটা দিয়ে আরও দশ মিনিট নেড়ে স্বাদমত লবণ যোগ করতে হবে।

এবারে এতে ভাজা মুরগীর মাংস দিয়ে মসলার সাথে খুব ভালোভাবে মেশাতে হবে এবং এক কাপ গরম পানি দিতে হবে। কিছুক্ষণ নেড়ে চুলার জ্বাল কমিয়ে কড়াইয়ের মুখ ঢেকে দিতে হবে।

১০-১৫ মিনিট পর ঢাকনা খুলে এতে কিছুটা মেথি গুঁড়া, ঘন দুধ ও মাখন দিয়ে নেড়ে চুলার জ্বাল বন্ধ করে দিতে হবে এবং গরম গরম আফগানি চিকেন কারি পরিবেশন করতে হবে।

সম্পাদক ও প্রকাশক : আহসান হাবীব

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-বি, বাড়ি-২১, সড়ক-১৭, বনানী, ঢাকা
ফোন : বার্তা-৯৮২২০৩২, ৯৮২২০৩৭, মফস্বল-৯৮২২০৩৬
বিজ্ঞাপন-৯৮২২০২১, ০১৭৮৭ ৬৯৭ ৮২৩,
সার্কুলেশন-৯৮২২০২৯, ০১৮৫৩ ৩২৮ ৫১০
Email: kholakagojnews7@gmail.com
            kholakagojadvt@gmail.com