ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মনোবৃত্তির অনুসরণ জঘন্যতম পরিণাম : ইসলামী দৃষ্টিকোণ (পর্ব-৩)

ড. সৈয়দ মাকসুদুর রহমান
🕐 ৮:৫৩ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৪, ২০২১

মনোবৃত্তির অনুসরণ জঘন্যতম পরিণাম : ইসলামী দৃষ্টিকোণ (পর্ব-৩)

হে মুমিনগণ, কেউ যেন অপর কাউকে উপহাস না করে। কেননা, সে উপহাসকারী অপেক্ষা উত্তম হতে পারে এবং কোন নারী অপর নারীকেও যেন উপহাস না করে। 

আত্মার অনুসরণ করার কুফল

ক) তার কোন জিম্মাদার নেই। আল্লাহ তা’আলা ইরশাদ করেন,
অর্থ: তুমি কি তাকে দেখনি, যে তার প্রবৃত্তিকে নিজের ইলাহরূপে গ্রহণ করেছে? তবুও কি তুমি তার যিম্মাদার?
খ) মুসলিম উম্মাহকে শত্রু হিসেবে চিন্তা করে।
খ) শরীআতের অনুসরণ না করে নিজের অনুসরণ করে।
গ) তার নিজের কোন প্রজ্ঞা ও ঈমান থাকে না।
ঘ) মুসলমান থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে। আল্লাহ ইরশাদ করেন,

হে মুমিনগণ, কেউ যেন অপর কাউকে উপহাস না করে। কেননা, সে উপহাসকারী অপেক্ষা উত্তম হতে পারে এবং কোন নারী অপর নারীকেও যেন উপহাস না করে। কেননা, সে উপহাসকারিণী অপেক্ষা শ্রেষ্ঠ হতে পারে। তোমরা একে অপরের প্রতি দোষারোপ করো না এবং একে অপরকে মন্দ নামে ডেকো না। কেউ বিশ্বাস স্থাপন করলে তাদের মন্দ নামে ডাকা গোনাহ। যারা এহেন কাজ থেকে তওবা না করে তারাই যালেম। [ সুরা হুজুরাত ৪৯:১১ ]

রাসুল [সা.] ইরশাদ করেন,
অর্থ :একজন ব্যক্তির মন্দ হওয়ার জন্য এটিই যথেষ্ট যে, সে তার মুসলিম ভাইকে হেয় করবে। একজন মুসলিমের ওপর আরেক মুসলিমের রক্ত তথা জীবন, সম্পদ ও সম্ভ্রম মর্যাদার বিষয়।’ (সহীহ মুসলিম)
চ) অজ্ঞতা বৃদ্ধি পায়।
ছ) আল্লাহ ইরশাদ করেন,
অবশ্যই আমি মুসাকে কিতাব দিয়েছি। এবং তার পরে পর্যায়ক্রমে রসুল পাঠিয়েছি। আমি মরিয়ম তনয় ঈসাকে সুস্পষ্ট মোজেজা দান করেছি এবং পবিত্র রূহের মাধ্যমে তাকে শক্তিদান করেছি। অতঃপর যখনই কোন রসুল এমন নির্দেশ নিয়ে তোমাদের কাছে এসেছে, যা তোমাদের মনে ভাল লাগেনি, তখনই তোমরা অহংকার করেছ। শেষ পর্যন্ত তোমরা একদলকে মিথ্যাবাদী বলেছ এবং একদলকে হত্যা করেছ। (২:৮৭)
জ. ভালো মন্দের পার্থক্য করতে পারে না।
ঝ) বুদ্ধি, চর্চা স্থবির হয়ে পড়ে। আল্লাহ ইরশাদ করেন,
অর্থ : তাদের মধ্যে কতক আপনার দিকে কান পাতে, অতঃপর যখন আপনার কাছ থেকে বাইরে যায়, তখন যারা শিক্ষিত, তাদেরকে বলেঃ এইমাত্র তিনি কি বললেন? এদের অন্তরে আল্লাহ মোহর মেরে দিয়েছেন এবং তারা নিজেদের খেয়াল-খুশির অনুসরণ করে।
ঞ) ধ্বংসের কারণ।
উপসংহার :
উপরের আলোচনা থেকে আমরা বলতে পারি, মানুষ আত্মার অনুসরণ করে নিজের হিংসা, অহংকার ও ক্ষমতা ধর্ম নিয়ে মতানৈক্য এবং পার্থিব জীবনের লোভ লালসার স্বীকার হয়। পরিশেষে তার দুনিয়া ও আখিরাতে সব অবস্থা হারিয়ে যায়। সে নিজের ধ্বংস নিজই করে। আল্লাহ আমাদের সবাইকে হিফাজত করুন। আমিন!

প্রফেসর ড. সৈয়দ মাকসুদুর রহমান
চেয়ারম্যান, আল হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগ
ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া

 
Electronic Paper