ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ইন্টারনেট গেমিং যখন আসক্তি

সুমাইয়া হোসেন রাকা
🕐 ২:০২ অপরাহ্ণ, জুলাই ২৯, ২০২১

ইন্টারনেট গেমিং যখন আসক্তি

ভিডিও গেমিং সমসাময়িক বিনোদনমূলক জনপ্রিয় কার্যকলাপগুলোর মধ্যে একটি। তবে, গেমের অতিরিক্ত ব্যবহার বা এর প্রতি আসক্তি আপনার বা অন্য কারও পক্ষে বিপজ্জনক এবং ক্ষতিকারক। একাধিক ধরনের আসক্তি রয়েছে। সাম্প্রতিক করোনার সময়ে শিশু থেকে শুরু করে অনেক তরুণরা মোবাইল গেমের প্রতি আসক্ত হয়ে পড়ছে। এমন একটি বহুল পরিচিত আসক্তি হলো পাবজি।

পাবজি মোবাইল গেমটি মাল্টিপ্লেয়ার বা একক প্লেয়ার গেম যা আপনি আপনার মোবাইল ফোনে ডাউনলোড করতে পারেন। যে কেউ গেমটি খেলতে পারে। পাবজির পুরো ফর্মটি প্লেয়ারের জন্য যেন অজানা যুদ্ধের গ্রাউন্ড। উইন্ডোজে যখন প্রথম পাবজি প্রকাশিত হয়েছিল তখন অ্যাপটি তেমন বিখ্যাত ছিল না। জিনিসগুলো পরিবর্তন হয় পরে কারণ সর্বত্র লোকেরা পাবজি গেমটি খেলছিল। কোনো বয়সের সীমা নেই, সুতরাং দশ বছরের কম বয়সী বাচ্চারা গেমটি খেলতে শুরু করে। গেমের স্টেপগুলো এটি একটি আসক্তি না হওয়া পর্যন্ত বাড়তে থাকে। এটি তাদের ব্রেইনের ওপর মারাত্মক প্রভাব ফেলে দিচ্ছে।

এছাড়া, বিশ্বে এখন গেমারের সংখ্যা প্রায় ১২০ কোটি হয়ে দাঁড়িয়েছে। আপনি কি জানেন, গেমিং অ্যাডিকশন একটি হেলথ ডিস্অর্ডার? বিশ্বস্বাস্থ্য সংস্থা ২০১৮ সালে অনলাইন, মোবাইল বা ভিডিও গেমে আসক্তিকে মনঃস্বাস্থ্য সমস্যা বা হেলথ ডিস্অর্ডার হিসেবে যুক্ত করেছে। চরম পর্যায়ের গেমাররা প্রতি সপ্তাহে গড়ে ৪৫ ঘণ্টা বা তার বেশি সময় খেলে থাকে। গেম আসক্তি পরিসংখ্যান দেখায় যে ১-১০% গেমার থেকে যে কোনো জায়গায় বাধ্যতামূলক আসক্তির সমস্যা রয়েছে। ইউরোপীয়দের মধ্যে গড়ে ৪৮% ভিডিও গেমস খেলে সময় ব্যয় করছে।

আপনার বাচ্চাদের এবং আপনার স্ক্রিন সময়ের মান পর্যবেক্ষণ করুন। শিক্ষাগত প্রোগ্রামগুলো উপকারি হতে পারে এবং শিক্ষার আগ্রহ বাড়িয়ে তুলতে পারে। স্ক্রিন/ভিডিও গেমের ব্যবহার এবং ক্রিয়াকলাপগুলোর জন্য একটি ভালো ভারসাম্য বিকাশ করুন। যেমন-পারিবারিক কাজ, খেলাধুলা, গান শোনা এবং অন্য পছন্দনীয় কাজে সময় ব্যয় করতে পারেন।

ভিডিও গেম ব্যবহারের সঙ্গে যুক্ত আচরণগত এবং মেজাজ পরিবর্তনের জন্য শিশুদের পর্যবেক্ষণ করুন এবং উপযুক্ত সামঞ্জস্য করুন। প্রয়োজনীয় ক্ষেত্রে একজন মেন্টাল হেলথ প্রফেশনালের সাহায্য নেবেন, যার সঠিক দিকনির্দেশনা আপনাকে স্বাভাবিক জীবনযাপনে ফিরিয়ে আনতে পারবে।

সুমাইয়া হোসেন রাকা, স্নাতক শিক্ষার্থী, মনোবিজ্ঞান বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়

 
Electronic Paper