ওজন কমাতে এক কাপ ব্ল্যাক কফি

খোলা কাগজ ডেস্ক / ৫:১৩ অপরাহ্ণ, অক্টোবর ০৯,২০১৮

স্বাদের জন্য অনেকের কাছে প্রিয় ব্ল্যাক কফি। তবে শুধু স্বাদ নয় ব্ল্যাক কফিরও রয়েছে নানা উপকারী দিক। এ কফির স্বাস্থ্যগুণের মধ্যে একটি হলো ওজন কমাতে সাহায্য করা।

যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের তথ্য অনুয়ায়ী, গ্রাউন্ড বিন থেকে তৈরি করা এক কাপ কালো কফিতে থাকে মাত্র ২ শতাংশ ক্যালরি। ১ কাপ তরল কালো এসপ্রেসোতে মাত্র ১ শতাংশ ক্যালোরি রয়েছে। ডিক্যাফেইনেটেড বীজ থেকে বানানো হলে তাতে কোনো ক্যালরিই থাকে না।

ব্ল্যাক কফিতে ক্লোরোজেনিক অ্যাসিড নামে একটি উপাদান রয়েছে, যা ওজন কমাতে সাহায্য করে। আপনি যদি রাতের খাবারের পর ব্ল্যাক কফি পান করেন তবে ক্লোরোজেনিক অ্যাসিড শরীরে গ্লুকোজ তৈরি হওয়া কমায়। নতুন ফ্যাট কোষ উত্পাদনও হ্রাস পায়।

ব্ল্যাক কফিতে বাদাম দুধ এবং ক্রিম যোগ করতে পারেন। এতে স্বাদই যে শুধু বাড়বে তা নয়, অতিরিক্ত ওজন কমাতে সহায়কও হবে। শুধুমাত্র ক্লোরোজেনিক অ্যাসিডই যে ওজন কমানোর জন্য কালো কফিকে আদর্শ করে তুলেছে তা নয়। ব্ল্যাক কফিতে বিভিন্ন অ্যান্টিঅক্সিডেন্টস আছে যা কার্যকরীভাবে ওজন কমাতে সহায়ক।

ওজন হ্রাস অবশ্য অস্থায়ী। আপনার ডায়েটে ব্ল্যাক কফি যোগ করার আগে আপনার পুষ্টিবিদ বা চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা ভালো। সূত্র: এনডিটিভি

সম্পাদক : ড. কাজল রশীদ শাহীন
প্রকাশক : মো. আহসান হাবীব

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-১৮-বি, বাড়ি-২১, সড়ক-১৭, বনানী, ঢাকা
ফোন : বার্তা-৯৮২২০৩২, ৯৮২২০৩৭, মফস্বল-৯৮২২০৩৬
বিজ্ঞাপন-৯৮২২০২১, ০১৭৮৭ ৬৯৭ ৮২৩,
সার্কুলেশন-৯৮২২০২৯, ০১৮৫৩ ৩২৮ ৫১০
Email: editorkholakagoj@gmail.com
            kholakagojnews7@gmail.com