ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

দেশে ১৪ মাসে পানিতে ডুবে মৃত্যু ৮৮৫ জনের

নিজস্ব প্রতিবেদক
🕐 ৯:৫০ অপরাহ্ণ, মার্চ ০৪, ২০২১

দেশে ১৪ মাসে পানিতে ডুবে মৃত্যু ৮৮৫ জনের

দেশে গত ১৪ মাসে মোট ৮৮৫ জন পানিতে ডুবে মারা গেছেন। তাদের মধ্যে ৭৩৫ জন শিশু, যা মোট মৃত্যুর ৮৩ শতাংশ। বৃহস্পতিবার পানিতে ডুবে মৃত্যু রোধে করণীয় শীর্ষক সাংবাদিকদের এক ফলোআপ কর্মশালায় ২০২০ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ১৪ মাসের বিশ্লেষণ তুলে ধরা হয়।

গ্লোবাল হেলথ অ্যাডভোকেসি ইনকিউবেটরের (জিএইচএআই) সহযোগিতায় গণমাধ্যম উন্নয়ন ও যোগাযোগ বিষয়ক প্রতিষ্ঠান ‘সমষ্টি’ গণমাধ্যমে প্রকাশিত সংবাদ থেকে এ তথ্য জানিয়েছে। বৃহস্পতিবার (৪ মার্চ) সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে ‘সমষ্টি’।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, মৃতদের মধ্যে চার বছর বা তার কম বয়সী ৩১০ জন, ৫ থেকে ৯ বছর বয়সী ২৮৪ জন, ৯ থেকে ১৪ বছর বয়সী ১১০ জন এবং ১৫ থেকে ১৮ বছর বয়সী ৩১ জন। ১৫০ জনের বয়স ১৮ বছরের বেশি। পানিতে ডুবে ঢাকা বিভাগে ১৯৩, চট্টড়গ্রামে ১৭২, রংপুরে ১৪১, রাজশাহীতে ১১০, ময়মনসিংহে ১০০, বরিশালে ৬৬, খুলনা বিভাগে ৬১ এবং সিলেট বিভাগে ৪২ জনের মৃত্যু হয়েছে।

ভার্চুয়াল ওই অনুষ্ঠানে বক্তব্য রাখেন সমষ্টির নির্বাহী পরিচালক ও চ্যানেল আইয়ের সিনিয়র বার্তা সম্পাদক মীর মাসরুর জামান, পরিচালক (গবেষণা ও যোগাযোগ) রেজাউল হক, গ্লোবাল হেলথ্‌ অ্যাডভোকেসি ইনকিউবেটরের কান্ট্রি লিড রুহুল কুদ্দুস, কমিউনিকেশন ম্যানেজার সারওয়ার ই আলম।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ২০১৭ সালে প্রকাশিত ‘প্রিভেন্টিং ড্রাওনিং : অ্যান ইমপ্লিমেন্টেশন গাইড’-এ স্থানীয় পর্যায়ের মানুষজনকে সম্পৃক্ত করে দিবাযত্ন কেন্দ্র প্রতিষ্ঠার কথা বলেছে। এছাড়া পানিতে ডুবে শিশুমৃত্যু রোধে পারিবারিক পর্যায়ে সচেতনতা তৈরি ও জাতীয়ভাবে কর্মসূচি গ্রহণ করার ওপরও বিভিন্ন আন্তর্জাতিক ও স্থানীয় প্রতিষ্ঠান সুপারিশ করেছে বলেও বিজ্ঞপ্তিতে জানিয়েছে সমষ্টি।

 

 
Electronic Paper