ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বিকেলে ৪২তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক
🕐 ৯:৫৮ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৬, ২০২১

বিকেলে ৪২তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা

৪২তম বিশেষ বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে আজ শুক্রবার বিকেলে। করোনা পরিস্থিতির কারণে এবার শুধু রাজধানীর বিভিন্ন কেন্দ্রে বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত ২০০ নম্বরের এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

তবে পরীক্ষার্থীদের দুপুর ১টা থেকে ২টা ২৫ মিনিটের মধ্যে আসন গ্রহণের জন্য বলেছে পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)।

পিএসসি সূত্রে জানা গেছে, দুই হাজার সহকারী সার্জন (চিকিৎসক) নিয়োগের জন্য গত বছর নভেম্বর মাসে ৪২তম বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এতে ৩১ হাজারের বেশি আবেদন জমা পড়ে।

এ পরীক্ষা সুষ্ঠুভাবে নেয়ার জন্য সব ধরনের প্রস্তুতি শেষ করেছে পিএসসি। বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক নূর আহ্‌মেদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে আসন বিন্যাস প্রকাশ করা হয়।

করোনার কারণে এবার প্রত্যেক পরীক্ষার্থীকে স্বাস্থ্যবিধি মেনে হলে ঢুকতে হবে। এছাড়া, পরীক্ষকসহ সংশ্লিষ্ট সবাইকে এ নির্দেশনা মেনে চলতে হবে। এবারের পরীক্ষায় প্রতি বেঞ্চে একজন করে ‘জেড’ আকৃতিতে পরীক্ষার্থী বসানো হবে।

গত বছরের ৭ ডিসেম্বর আবেদন শুরু হয় এবং শেষ হয় ২৭ ডিসেম্বর সন্ধ্যায়। বিশেষ এ বিসিএসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, এ বিসিএসে (বিশেষ) এমসিকিউ টাইপসহ ৩০০ নম্বরের পরীক্ষা হবে। এর মধ্যে ২০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষা (এমসিকিউ টাইপ) হবে। আর ১০০ নম্বরের হবে মৌখিক পরীক্ষা। ২০০ নম্বরের পরীক্ষার জন্য প্রার্থীরা সময় পাবেন দুই ঘণ্টা।

প্রিলিমিনারিতে মেডিকেল সায়েন্স (১০০), বাংলা (২০), ইংরেজি (২০), বাংলাদেশ বিষয়াবলী (২০), আন্তর্জাতিক বিষয়াবলী (২০), মানসিক দক্ষতা (১০) ও গাণিতিক যুক্তির (১০) ওপর পরীক্ষা হবে। পরীক্ষায় প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য প্রার্থী এক নম্বর পাবেন। প্রতিটি ভুল উত্তরের জন্য দশমিক ৫ নম্বর কাটা যাবে।

 
Electronic Paper