ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কাকের জন্য নিখোঁজ সংবাদ

ডেস্ক রিপোর্ট
🕐 ১০:৩৭ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৩, ২০২১

কাকের জন্য নিখোঁজ সংবাদ

কাকের কর্কশ কণ্ঠে অতিষ্ঠ মানুষের সংখ্যা কম নয়। বিশেষ করে শহুরে জীবনে কাকের উপদ্রব অনেককেই সহ্য করতে হয়। কাক নিয়ে অনেকের মধ্যে কুসংস্কারও কাজ করে। তারপরও কাকের জন্য কিছু মানুষের রয়েছে ভালোবাসা। সম্প্রতি একটি ঘটনায় সেই ভালোবাসা অনেকের চোখে পুনরায় ধরা পড়েছে। যদিও অনেকেই চোখ কপালে তুলে বলছেন, কাকের জন্য এত কাণ্ড!

ঘটনা হলো চিড়িয়াখানা থেকে একটি কাক হারিয়ে গেছে। অবশ্য হারিয়ে গেছে না বলে ‘উড়ে চলে গেছে’ বলাই ভালো। সেই কাক ফিরে পেতে চিড়িয়াখানা কর্তৃপক্ষ চেষ্টার কমতি রাখছে না। এজন্য তারা পত্রিকার পাতায় নিখোঁজ সংবাদও ছেপেছে। সম্প্রতি ডালাস চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের চিড়িয়াখানা থেকে একটি কাক উড়ে গেছে। একটি ট্রেনিং সেশনে অংশ নেওয়ার সময় সেটি উড়ে যায়। কিন্তু একটি কাক উড়ে যাওয়ায় এত দুশ্চিন্তা কেন? কারণ আর দশটি সাধারণ কাকের মতো এটি নয়। এই কাকটি মানুষের মতো দর্শনার্থীদের ‘হাই’, ‘হিয়া’, ‘হাই অনিক্স’ প্রভৃতি শব্দ বলে আনন্দ দিতে পারত। তাকে আরও প্রশিক্ষণ দেওয়ার জন্যই সেদিন খাঁচা থেকে বের করা হয়েছিল। এ ছাড়া কাকটির আরও একটি বৈশিষ্ট্য হলো- এটি অন্য কাকের মতো পুরোটাই কালো নয়, তার বুকের অংশ সাদা রঙের।

মাইক্রোব্লগিং সাইট টুইটারে ডালাস চিড়িয়াখানা কর্তৃপক্ষ এক টুইটে লিখেছে, ‘আমরা এনিম্যাল অ্যাম্বাসেডর টিমের অনিক্স নামের একটি কাক খুঁজে পেতে আপনাদের সাহায্য প্রার্থনা করছি। সে আমাদের মুক্তভাবে ওড়ার একটি প্রশিক্ষণে অংশ নেওয়ার সময় উড়ে যায়।’ অপর এক টুইটে বলা হয়েছে, ‘দয়া করে শুধু তার ওপর নজরই রাখবেন না, আমাদের লোকেশন জানান, যেন দ্রুত তাকে নিরাপদভাবে তার বাসায় ফিরিয়ে আনতে পারি।’

 
Electronic Paper