খাদ্যে নিরাপত্তা নিশ্চিত না হলে দারিদ্র্য বাড়বে: কৃষিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক / ৯:০৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৮,২০২১

খাদ্যে নিরাপত্তা নিশ্চিত করা না গেলে চিকিৎসা খরচ ও দারিদ্র্য বাড়বে বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে জাতীয় নিরাপদ খাদ্য দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় এ মন্তব্য করেন তিনি।

দেশে খাদ্যের কোনো অভাব নেই দাবি করে কৃষিমন্ত্রী বলেন, এখন প্রয়োজন নিরাপদ খাদ্য। দেশে খাদ্যে নিরাপত্তা নিশ্চিত করা না গেলে চিকিৎসা খরচ ও দারিদ্র্য বাড়বে। আর খাদ্য নিরাপদ হলে রফতানির মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়ন হবে।

বিভিন্ন সময়ে অপপ্রচারে কৃষিপণ্য ক্ষতিগ্রস্ত হয়েছে বলে মন্তব্য করে আব্দুর রাজ্জাক বলেন, ‘চীনে তৈরি কৃত্রিম ডিম, ফলে ফরমালিন আতঙ্ক, দুধে ভেজাল, খাদ্যে হেভি মেটাল—এমন বেশ কিছু অপপ্রচার কৃষিপণ্যকে ব্যাপক ক্ষতিগ্রস্ত করেছে। এই অভিযোগগুলোর কোনোটি সত্য ছিল না। কিন্তু এই অপপ্রচারের পরে খাত সংশ্লিষ্টরা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন।’

ড. আব্দুর রাজ্জাক বলেন, ‘আমি যখন খাদ্যমন্ত্রী ছিলাম সে সময় খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার জন্য নিরাপদ খাদ্য আইনটির প্রস্তাব ক্যাবিনেটে (মন্ত্রিসভা) ওঠাই। ওই সময় খাদ্য নিরাপত্তায় কোনো সংস্থা-মন্ত্রণালয়ের সমন্বয় ছিল না। প্রধানমন্ত্রী এ দায়িত্ব খাদ্য মন্ত্রণালয়কে দেন। তিন-চার মাসের মধ্যে আমরা নিরাপদ খাদ্য আইন তৈরি করি। এরপর দুই বছরের মধ্যে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ গঠন করা হয়।’

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সম্পাদক ও প্রকাশক : আহসান হাবীব
উপদেষ্টা সম্পাদক : মোশতাক আহমেদ রুহী

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-বি, বাড়ি-২১, সড়ক-১৭, বনানী, ঢাকা
ফোন : বার্তা-৯৮২২০৩২, ৯৮২২০৩৭, মফস্বল-৯৮২২০৩৬
বিজ্ঞাপন-৯৮২২০২১, ০১৭৮৭ ৬৯৭ ৮২৩,
সার্কুলেশন-৯৮২২০২৯, ০১৮৫৩ ৩২৮ ৫১০
Email: kholakagojnews7@gmail.com
            kholakagojadvt@gmail.com