ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বিশ্বে করোনায় মৃত্যু ২১ লাখ ৩০ হাজার ছাড়াল

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ১০:৪৭ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৪, ২০২১

বিশ্বে করোনায় মৃত্যু ২১ লাখ ৩০ হাজার ছাড়াল

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। বিশ্বব্যাপী এখন পর্যন্ত করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন নয় কোটি ৯৩ লাখ ৩২ হাজার ১৯৮ জন। এখন পর্যন্ত এই মহামারিতে মৃত্যু হয়েছে ২১ লাখ ৩০ হাজার ৩৪১ জনের। আর সুস্থ হয়ে উঠেছেন সাত কোটি ১৩ লাখ ৬৯ হাজার ৭৮৮ জন। ২৪ জানুয়ারি, রোববার সকাল সাড়ে ৯টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী, করোনা মহামারিতে এ পর্যন্ত বিশ্বের ২১৯টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা দুই কোটি ৫৫ লাখ ৬৬ হাজার ৭৮৯ জন। এর মধ্যে মারা গেছেন চার লাখ ২৭ হাজার ৬৩৫ জন আর সুস্থ হয়েছেন এক কোটি ৫৩ লাখ ৩০ হাজার ৯৪৯ জন।

ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় ভারতের অবস্থান দ্বিতীয়। দেশটিতে করোনায় সংক্রমিত হিসেবে শনাক্ত রোগীর সংখ্যা এক কোটি ছয় লাখ ৫৫ হাজার ৪৩৬ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৫৩ হাজার ৩৭৬ জন আর সুস্থ হয়েছেনে এক কোটি তিন লাখ ১৬ হাজার ৯৬ জন।

করোনা সংক্রমণের দিক থেকে তৃতীয় অবস্থানে আছে ব্রাজিল। দেশটিতে করোনায় সংক্রমিত হিসেবে শনাক্ত রোগীর সংখ্যা ৮৮ লাখ ১৬ হাজার ২৫৪ জন। এর মধ্যে মারা গেছেন দুই লাখ ১৬ হাজার ৪৭৫ জন এবং সুস্থ হয়েছেন ৭৬ লাখ ২৮ হাজার ৪৩৮ জন।

তালিকায় রাশিয়ার অবস্থান চতুর্থ, যুক্তরাজ্য পঞ্চম, ফ্রান্স ষষ্ঠ, স্পেন সপ্তম, ইতালি অষ্টম, তুরস্ক নবম ও জার্মানি রয়েছে দশম অবস্থানে। তালিকায় বাংলাদেশের অবস্থান ৩০তম।

এছাড়া ভাইরাসটির উৎপত্তিস্থল চীনে বর্তমানে আক্রান্তের সংখ্যা ৮৮ হাজার ৯৯১ জন। এর মধ্যে চার হাজার ৬৩৫ জনের মৃত্যু হয়েছে। সুস্থ হয়ে উঠেছেন ৮২ হাজার ৫৫৬ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৮০ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। চীনে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যু হয় গত বছরের বছরের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে ধীরে ধীরে বিভিন্ন দেশে করোনা ছড়িয়ে পড়ে।

 

 
Electronic Paper