ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

হাঁটলেই সন্তান লাভ

ডেস্ক রিপোর্ট
🕐 ১২:০৯ অপরাহ্ণ, জানুয়ারি ২২, ২০২১

হাঁটলেই সন্তান লাভ

বিশ্বের বিভিন্ন দেশে রয়েছে আজব সব রীতিনীতি। বিশ্বের বিভিন্ন দেশের ঐতিহ্য, সংস্কৃতি, রীতি-নীতিতে পার্থক্য থাকাটাই স্বাভাবিক। যা আপনার বা আমার কাছে অবাক করা বিষয় তা হয়তো অন্যদের কাছে পরিচিত বিষয়। এমনই এক আজব রীতি ৫০০ বছর ধরে মেনে আসছে ভারতের ছত্তীসগন্ডের এক গ্রামের বাসিন্দারা।

সন্তান লাভের আশায় অনেকেই অনেক কিছু করে থাকে। উন্নত চিকিৎসা ব্যবস্থাও তাল মিলিয়ে এনেছে নানান চিকিৎসা পদ্ধতি। তবে সে সব কিছুর তোয়াক্কা না করেই এখনো অনেক মানুষ ডুবে আছেন কুসংস্কারের ডোবায়। ছত্তীসগন্ডের ধমতরী জেলার নারীরা সন্তান লাভের আশায় বিশেষ এক প্রথা মেনে চলছেন।

নারীরা রাস্তায় উপুড় হয়ে শুয়ে থাকবেন। তাদের পিঠ মাড়িয়ে চলে যাবেন পুরোহিত ও ওঝার দল। ছত্তীসগন্ডের এক মেলায় এমনই অদ্ভুত দৃশ্য দেখা যায়। এ ভাবেই নাকি সন্তানের ইচ্ছে পূরণ হয় এলাকার আদিবাসী নারীদের। এই তথাকথিত আধুনিক সময়েও ধর্মীয় কুসংস্কারের শিকড় যে মানুষজনের মনের কতটা গভীরে গেঁথে রয়েছে, তা যেন চোখে আঙুল দিয়ে দেখাচ্ছে ছত্তীসগন্ডের এই প্রাচীন প্রথা।

মহামারীর মধ্যেও বাদ যায়নি প্রথা মানা। সংক্রমণ এড়াতে শারীরিক দূরত্ববিধি বজায় রাখা বা মুখোশ পরার প্রশাসনিক সতর্কবার্তা এড়িয়েই চলছে এই মেলা। সম্প্রতি সেই মেলারই একটি ছবি দেখে হতবাক বিশ্ব। এই মেলায় আশপাশের ৫২টি গ্রাম থেকে জড়ো হন বিভিন্ন বয়সের নারীরা।

অঙ্গারমতী দেবীর মন্দিরের সামনের রাস্তায় প্রায় দুইশ’ নারী উপুড় হয়ে শুয়ে আছেন। আর মন্ত্র পড়তে পড়তে তাদের পিঠের ওপর দিয়ে চলে যাচ্ছেন পতাকাধারী পুরোহিত-ওঝারা। দেবী অঙ্গারমতীর কাছে এ ভাবে প্রার্থনা করলেই নাকি সন্তানসম্ভবা হবেন তারা। স্থানীয়দের একাংশের মনে বদ্ধমূল সে ধারণা।

ভারতের অধিকাংশ মানুষ সনাতন ধর্মাবলম্বী এবং এখনো রয়েছে আধুনিকতা থেকে বহু দূরে। এসব গ্রামের মানুষ বেশিরভাগই শিক্ষার আলো দেখেনি। আর যারা দেখেছেন তারাও দ্রোতে গা ভাসিয়েছেন। কুসংস্কার থেকে অন্যদের তো দূরে থাক নিজেরাই বের হতে পারেননি। মূলত দেওয়ালির পর প্রথম শুক্রবার বসে মড়ই মেলা। স্থানীয়দের মতে, এটি প্রায় ৫০০ বছরের পুরনো প্রথা। একই সঙ্গে স্থানীয় দেবী অঙ্গারমতীর আরাধনাও চলে। তাতে হাজার হাজার ধর্মপ্রাণ মানুষের জমায়েত হয়। তবে মেলায় নারীদের ওপর পুরোহিত-ওঝার হেঁটে যাওয়ার দৃশ্যে স্তম্ভিত বহু নেটাগরিক। ছত্তীসগন্ডের আদিবাসী এলাকার ওই প্রথা নিয়ে প্রশ্ন তুলেছেন তারা।

প্রাচীন এই প্রথা নিয়ে সারা বিশ্বের মাথা ব্যথা হলেও ভাবলেশহীন এই অঞ্চলের মানুষ। সুপ্রাচীন এই প্রথা নিয়ে প্রশ্ন উঠলেও নিজেদের ঐতিহ্য ধরে রাখার কথাই বলেছেন বাসিন্দারা। তিনি বলেন, অনেকের বিশ্বাস, গত ৫০০ বছর ধরে এই মেলা বসছে। আমরা সেই ঐতিহ্যকেই এগিয়ে নিয়ে যাচ্ছি। মানুষজন নিজের বিশ্বাসেই এখানে জমায়েত হচ্ছেন।

 
Electronic Paper