ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কাগজের ফুল বেচে চলে সংসার

নাজমুল হক নাহিদ, আত্রাই (নওগাঁ)
🕐 ১২:১৩ অপরাহ্ণ, জানুয়ারি ১৫, ২০২১

কাগজের ফুল বেচে চলে সংসার

সুগন্ধ নেই, সৌন্দর্যই একমাত্র অবলম্বন। কাগুজে ফুলের এই সৌন্দর্য পুঁজি করে বিক্রিতে নেমেছেন তিনি। বিয়ে, জন্মদিন, হালখাতাসহ বিভিন্ন অনুষ্ঠানে রয়েছে তার ফুলের কদর। তার দুহাতে ফোটে নানা জাতের নানা রঙ্গের নানা নামের ফুল। উপজেলার বিভিন্ন গ্রামের হাট-বাজার, পাড়া-মহল্লার পথে পথে ঘুরে ঘুরে বিক্রি করেন রঙিন এসব ফুল। তাতেই চলে আত্রাইয়ের জামগ্রাম গ্রামের বাহার সরদারের ছেলে রহিদুল ইসলামের সংসার।

সারা দিন শীতের ঝাপটা তাকে আবদ্ধ করতে পারে না। গ্রীষ্মের কাঠফাটা রোদ কিংবা বর্ষা মৌসুমে মুষলধারে বৃষ্টিও তাকে পারে না আটকাতে। ফুল বিক্রি করতেই হয়। তা না হলে থেমে যেতে পারে দিনের আহার।

আত্রাই উপজেলার জামগ্রাম গ্রাম ঘুরে দেখলে মনে হয় যেন ফুলের মেলা বসেছে। কারণ, এ গ্রামে রহিদুলের মতো আরও অনেকেই তাদের হাতে তৈরি করেন কাগজের ফুল। এ পেশার সঙ্গে আছেন অর্ধশত পরিবার।

রহিদুল ইসলাম বলেন, আমি আগে বিভিন্ন ব্যবসা করেছি। কয়েক বছর ধরে কাগজের ফুল বানিয়ে বিক্রি করছি। অনেক সময় অন্যের তৈরি ফুলও বিক্রি করি নিজের বানানো ফুলের পাশাপাশি। এ ব্যবসায় অল্প পুঁজিতে মোটামুটি লাভ হয়। তিনি জানান, বাবা-মা, ভাইকে সঙ্গে নিয়েই অভাবের সংসারে এভাবেই জীবনযুদ্ধ চালিয়ে যাচ্ছেন তিনি। রহিদুল বলেন, প্রতিদিন কমপক্ষে ২৫০ টাকা থেকে ৩০০ টাকা পর্যন্ত আয় করতে হয় তাকে। না হলে থেমে যেতে পারে জীবন-জীবিকা।

 
Electronic Paper