ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

দৌলতপুরে উজাড় হচ্ছে বৃক্ষ, হুমকিতে পরিবেশ

দৌলতপুর (কুষ্টিয়া) প্রতিনিধি
🕐 ৯:৩৫ অপরাহ্ণ, জানুয়ারি ১৩, ২০২১

দৌলতপুরে উজাড় হচ্ছে বৃক্ষ, হুমকিতে পরিবেশ

কুষ্টিয়ার দৌলতপুরে অবৈধ ইটভাটাগুলোতে অবাধে চলছে জ্বালানি হিসেবে কাঠ পোড়ানোর মহোৎসব। সরকারি ভাটা স্থাপন নিয়ন্ত্রণ আইন না মেনে উপজেলার ২৬টি ইটভাটায় দেদারসে পোড়ানো হচ্ছে কয়লার পরিবর্তে জ্বালানি কাঠ বা কাঠের গুঁড়ি। এর ফলে উজাড় হচ্ছে সবুজ বৃক্ষ।

দৌলতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আক্তার বেশ কয়েকটি ইটভাটায় অভিযান চালিয়ে জ্বালানি কাঠ পোড়ানোর দায়ে অর্থদণ্ড ও ভাটা মালিকদের সতর্ক করলেও ইটভাটা মালিকরা তা না মেনে অবাধে পূর্বের ধারাবাহিকতায় কাঠ পুড়িয়ে যাচ্ছে। তাই বিষয়টি জরুরিভিত্তিতে প্রশাসনের নজরে নেওয়া প্রয়োজন বলে ভুক্তভোগীদের দাবি।

একই সঙ্গে পরিবেশ ও আবাদী জমি রক্ষায় এসব অবৈধ ইটভাটা বন্ধে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ জরুরি বলে সচেতন মহলের দাবি।

উপজেলার বিভিন্ন ব্যক্তিমালিকানাধীন বনাঞ্চল থেকে গাছ কিনে এসব অসাধু ভাটা মালিক জ্বালানি হিসেবে কাঠের ব্যবহার করছেন। আর এসব ইটভাটাগুলো থেকে নির্গত কালো ধোঁয়ায় দূষিত হয়ে পড়ছে চারপাশের পরিবেশ।

এতে একদিকে যেমন উজাড় হচ্ছে বনাঞ্চল, অপরদিকে পরিবেশ দূষিত হয়ে পড়ছে হুমকির মুখে। দৌলতপুর উপজেলার হাসপাতাল রোডের সরকারি শেখ ফজিলাতুনেছা মুজিব মহিলা কলেজ সংলগ্ন স্থানে গড়ে ওঠা চারটি ইটভাটাসহ কল্যাণপুর, ডাংমড়কা, মানিকদিয়াড়, সাদীপুর, রিফায়েতপুর, চকদৌলতপুর, রিফাইতপুর, সোনাইকান্দি, ঝাউদিয়া, সংগ্রামপুর, বড়গাংদিয়া, বোয়ালিয়া, স্বরূপপুর ও প্রাগপুর এলাকার সব ইটভাটায় হাজার হাজার মন গাছের গুঁড়ির স্তূপ পড়ে থাকতে দেখা গেছে। শুধু তাই নয়, উপজেলা পরিষদ সংলগ্ন এলাকায় ছোট-বড় ৯টি ইটভাটা রয়েছে। এসব ইটভাটাতেও কয়লার পরিবর্তে পোড়ানো হচ্ছে বনাঞ্চলের সবুজ বৃক্ষ।

দৌলতপুর উপজেলার সদরে স্বরূপপুর, মানিকদিয়াড় ও সাদীপুর এলাকার ইটভাটাসহ সব ইটভাটাতে অবাধে কাঠ পোড়ানো হলেও প্রশাসন রয়েছে নীরব। উপজেলা পরিষদ সংলগ্ন লতিব মোড়ে প্রতিদিন প্রকাশ্যেই ট্রাকভর্তি জ্বালানি কাঠ ওজন দেওয়া হচ্ছে। আর এসব নিষিদ্ধ ইটভাটায় ফসলি জমি থেকে মাটি কেটে সেই মাটি দিয়ে প্রস্তুত করা হচ্ছে ইট।

প্রতিটি ভাটায় এক রাউন্ড ইট পোড়াতে সময় লাগে ১২-১৫ দিন। সে হিসেবে একটি মৌসুমে প্রায় ১০ থেকে ১২ রাউন্ড ইট পোড়ানো সম্ভব। এক রাউন্ড ইট পোড়াতে ১০ থেকে ১২ হাজার মণ জ্বালানি কাঠের প্রয়োজন হয়। সে অনুযায়ী প্রতিটি ইটভাটায় এক মৌসুমে একলক্ষ মণ জ্বালানি হিসেবে সবুজ বৃক্ষ বা কাঠ পোড়ানো হলে ২৬টি ইটভাটায় প্রায় ২৬ লাখ মণ বা তারও বেশি কাঠ পোড়ানো হবে।

এছাড়াও ইটভাটাগুলো সরকারি নিয়ম-নীতি না মেনে যত্রতত্র ব্যাঙের ছাতার মতো উর্বর ফসলী জমি ও জনবসতি এলাকায় গড়ে ওঠায় ইটভাটার বিষাক্ত কালো ধোঁয়ায় শিশুদের শ্বাসকষ্ট ও স্বাস্থ্যহানি ঘটছে, পরিবেশ হচ্ছে বিপর্যস্ত। সেই সঙ্গে আবাদী জমি ক্রমাগত হ্রাস পাওয়ার পাশাপাশি জমির উর্বরতা শক্তি হারাচ্ছে।

 
Electronic Paper