ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

জামিন পেলেন বাউল রিতা দেওয়ান

অনলাইন ডেস্ক
🕐 ২:৪৬ অপরাহ্ণ, জানুয়ারি ১৩, ২০২১

জামিন পেলেন বাউল রিতা দেওয়ান

পালা গানের মধ্যে ধর্মীয় অনুভূতিতে আঘাত করে মন্তব্য করায় ডিজিটাল অ্যাক্টের মামলায় আত্মসমর্পণ করে জামিন পেয়েছেন বাউল শিল্পী রিতা দেওয়ান। ১৩ জানুয়ারি, বুধবার ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ আস্সামছ জগলুল হোসেনের আদালতে আইনজীবীর মাধ্যমে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন তিনি। শুনানি শেষে আদালত তার জামিন মঞ্জুর করেন।

গত ৩১ জানুয়ারি রিতা দেওয়ানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাটি দায়ের করেন অ্যাডভোকেট ইমরুল হাসান। আদালত বাদীর জবানবন্দি গ্রহণের পর অভিযোগের বিষয়ে পিবিআইকে তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন। পরে গত ২০ অক্টোবর পিবিআই’র পুলিশ পরিদর্শক শেখ মো. মিজানুর রহমান ৩ জনকে অভিযুক্ত করে আদালতে প্রতিবেদন দাখিল করেন। সেই প্রতিবেদন আমলে নিয়ে গত ২ ডিসেম্বর আদালত রীতা দেওয়ানসহ ৩ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। গ্রেফতারি পরোয়ানা জারি হওয়া অপর ২ আসামি হলেন-শাজাহান ও ইকবাল। এরপরেই ওই মামলায় তিনি আত্মসমর্পন করে জামিন পেলেন।

এদিকে, ধর্মীয় অনুভূতিতে আঘাত করার অভিযোগে রিতা দেওয়ানের বিরুদ্ধে দায়ের করা আরেকটি মামলায় ১৪ জানুয়ারি, আগামীকাল বৃহস্পতিবার গ্রেফতারি পরোয়ানা জারি হবে কি না সেই বিষয়ে আদেশের জন্য ধার্য রয়েছে।

যে মামলায় রিতা দেওয়ান জামিন পেলে সেটির বাদী আইনজীবী ইমরুল হাসান জানান, ডিজিটাল নিরাপত্তা আইনের ২৮ ধারায় অভিযোগ প্রমাণিত হয়েছে মর্মে প্রতিবেদন দাখিল করে পিবিআই। প্রতিবেদন আমলে নিয়ে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিলেন আদালত। চলতি বছরের ৩ ফেব্রুয়ারি রিতা দেওয়ানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে এই মামলা দায়ের করা হয়েছিলো।

ডিজিটাল নিরাপত্তা আইনের ২৮ (১) ধারায় দায়ের করা মামলায় বলা হয়েছিলো, ‘সম্প্রতি একটি পালা গানের আসরে প্রতিপক্ষকে ঘায়েল করতে গিয়ে রিতা দেওয়ান মহান আল্লাহকে নিয়ে অশ্লীল ও কুরুচিপূর্ণ মন্তব্য করে’ পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিডিওটি ভাইরাল হলে এ নিয়ে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়। যদিও পরে ক্ষমা চান রিতা দেওয়ান। এ নিয়ে ব্যাপক সমালোচনার পর গত বছরের ১ ফেব্রুয়ারি ‘গান রূপালি এইচডি’ নামের একটি ইউটিউব চ্যানেলের ভিডিও বার্তায় ক্ষমা চান রিতা।

ওই ভিডিও সাক্ষাতকারে রিতা দেওয়ান ছাড়াও তার দুই মেয়ে আফরিন দেওয়ান ও নাজমিন দেওয়ান ক্ষমা প্রার্থনা করেন। রিতা বলেন, আমার একটা গান ইউটিউব চ্যানেলে ভাইরাল হয়ে সমস্যায় পড়ে গেছি। আমার ভুলটি ছিলো, আসলে তো আল্লাহর সাথে কখনো পাল্লা চলে না। তার দয়ায় তার রহমতে আমি বাচ্চা ছেলে মেয়ে নিয়ে গান করে বেঁচে আছি। সেদিন যে পালাটা ছিলো তাতে আমার প্রতিপক্ষ ছিলো পরম। অভিনয় করতে গিয়ে তাকে আক্রমণ করতে গিয়ে আমার সৃষ্টিকর্তার দিকে চলে গেছে। এটা আমার ভুল হয়ে গেছে।

 

 
Electronic Paper