ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শতবর্ষীর করোনা জয়

ডেস্ক রিপোর্ট 
🕐 ১১:২৩ পূর্বাহ্ণ, ডিসেম্বর ০২, ২০২০

জীবদ্দশায় বহু দুর্যোগ পার করে এসেছেন। স্প্যানিশ ফ্লু, দ্বিতীয় বিশ্বযুদ্ধ আর এ বছর তিনবার করোনাভাইরাসে আক্রান্ত হয়েও বেঁচে আছেন ১০১ বছর বয়সী এই বৃদ্ধা। তিনি এ বছরের ফেব্রুয়ারিতে করোনা আক্রান্ত হন।

আল-খালিজ টুডে’র একটি প্রতিবেদন অনুসারে, ইতালির নাগরিক অরসিঙ্গারের জন্ম ১৮৯১ সালের ২১ জুলাই, আরদেনো অঞ্চলের গ্যাগিয়ো পল্লীতে, স্প্যানিশ ফ্লু’র সময়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তার বিয়ে হয়। অরসিঙ্গারের করোনায় এতবার আক্রান্ত হওয়া ও সুস্থ হওয়ার এই বিরল ঘটনা অবাক করেছে চিকিৎসকদেরও। তার মেয়ে কার্লা বলেন, ফেব্রুয়ারিতে সোন্দালোর এক হাসপাতালে ভর্তি করতে হয়েছিল মাকে। ওই সময় হাসপাতালটির এক চিকিৎসক আমাদের বলেছিল, এর আগে তারা এত বয়স্ক কাউকে এভাবে করোনায় আক্রান্ত হয়ে সুস্থ হতে দেখেননি। তিনি নিজ থেকেই শ্বাস নিতে পারছিলেন। এমনকি তার জ্বরও আসেনি।

প্রথমবার করোনা থেকে সুস্থ হওয়ার পর জুলাইয়ে নিজের ১০১তম জন্মদিন উদযাপন করেন অরসিঙ্গার। দুর্ভাগ্যবশত, সেপ্টেম্বরে আবার জ¦র নিয়ে হাসপাতালে ভর্তি হন তিনি। পরীক্ষায় জানা যায়, দ্বিতীয়বারের মতো করোনায় আক্রান্ত হয়েছেন তিনি। এবার ১৮ দিন হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। হাসপাতালের কর্মীরা তার প্রাণশক্তি দেখে বিস্মিত হয়েছিলেন। স্থানীয় গণমাধ্যমকে তারা বলেছিলেন, তাকে কেবল সাবধানতাবশত হাসপাতালে রাখা হয়েছে। গত শুক্রবার ফের করোনায় আক্রান্ত হন অরসিঙ্গার। তবে অরসিঙ্গারের মধ্যে করোনা আক্রান্ত হওয়ার কোনো উপসর্গই নেই। তিনি শয্যাশায়ী আছেন। আগ থেকেই বধির হওয়ায় তার মেয়েদের সঙ্গে যোগাযোগ করতে কিছুটা কষ্ট হচ্ছে। তবে তার তিন মেয়েই আশাবাদী যে, খুব শিগগিরই আবার সুস্থ হয়ে উঠবেন তিনি।

 
Electronic Paper