ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ট্রাম্পের বিরুদ্ধে ভোটারদের মামলা

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ৩:৪৩ অপরাহ্ণ, নভেম্বর ২২, ২০২০

এবার বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে মামলা করেছেন বেশ কয়েকজন ভোটার। ২০ নভেম্বর, শুক্রবার মিশিগানের ডেট্রয়েট শহরের একটি সংগঠন ও তিনজন কৃষ্ণাঙ্গ ভোটার ওয়াশিংটন ডিসির ফেডারেল আদালতে প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে মামলা করেছেন বলে নিশ্চিত করেছে নিউইয়র্ক পোস্ট।

মিশিগানের একদল ভোটার বলছেন, নির্বাচনের ফলাফলের বিরুদ্ধে ট্রাম্পের মামলা এবং ভোট পুনর্গণনায় বাধা প্রদানের কারণে তারা বঞ্চিত হচ্ছেন।

মিশিগান ওয়েলফেয়ার রাইটস অর্গ্যানাইজেশন এবং দ্য এনএএসিপি লিগ্যাল ডিফেন্স ফান্ড ট্রাম্পের বিরুদ্ধে মিশিগানে নির্বাচনের ফলাফল অনুমোদনে বাধা দেওয়ায় এবং আইনপ্রণেতাদের চাপ দেওয়া থেকে ট্রাম্পকে বিরত থাকতে আদালতকে আদেশ দেওয়ার অনুরোধ জানিয়েছে। মিশিগানে বাইডেনের জয়ী হওয়ার খবর সামনে আসার পর থেকেই ভোট পুনর্গণনার জন্য চাপ দিয়ে যাচ্ছেন ট্রাম্প। এমনকি তিনি বার বার বিভিন্ন অঙ্গরাজ্যে ভোট জালিয়াতির অভিযোগও এনেছেন।

গত ৩ নভেম্বরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ব্যাপক ভোট জালিয়াতির অভিযোগ তুলে সম্প্রতি হেরে যাওয়া অঙ্গরাজ্যগুলোতে মামলার ঝড় তুলেছেন ট্রাম্প সমর্থকরা। তবে উপযুক্ত প্রমাণ দেখাতে না পারায় বেশিরভাগ জায়গায় এসব মামলা খারিজ হয়ে গেছে। সর্বশেষ গুরুত্বপূর্ণ নির্বাচনী ব্যাটলগ্রাউন্ড পেনসিলভানিয়াতেও হেরে গেছেন বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্পের সমর্থকরা।

২১ নভেম্বর, শনিবার ডোনাল্ড ট্রাম্পের প্রচারণা দলের দায়ের করা মামলাটি খারিজ করে দিয়েছেন পেনসিলভানিয়ার এক জেলা জজ আদালত। যদিও রিপাবলিকানদের মামলাটিতে জেতার সম্ভাবনা বরাবরই কম ছিল। তবে ট্রাম্পের সমর্থক ও তার লিগ্যাল টিম, বিশেষ করে প্রেসিডেন্টের ব্যক্তিগত অ্যাটর্নি রুডি গিলিয়ানি পেনসিলভানিয়ার ফেডারেল বিচারকদের ওপর ভরসা করে জেতার আশা ধরে রেখেছিলেন।

 
Electronic Paper