২০২০ অনুর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপ বাতিল

খোলা কাগজ ডেস্ক / ১২:৫১ অপরাহ্ণ, নভেম্বর ১৯,২০২০

করোনাভাইরাসের কারণে প্রথমে এক বছর পেছানো হয়েছিল, পরে বাতিলই করে দেয়া হলো ফিফা অনুর্ধ্ব-১৭ এবং অনুর্ধ্ব-২০ নারী বিশ্বকাপ। তবে ২০২২ সালে অনুর্ধ্ব-১৭ বিশ্বকাপ ভারতেই আয়োজনের সিদ্ধান্ত জানিয়েছে ফুটবলের অভিভাবক সংস্থাটি। 

অনুর্ধ্ব-১৭ বিশ্বকাপটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ২০২০ সালেই। কিন্তু করোনার কারণে সেটি এক বছর পিছিয়ে দেয়া হয়েছিল। ২০২১ সালের ফেব্রুয়ারিতে মাঠে গড়ানোর কথা ছিল এই টুর্নামেন্ট। কিন্তু করোনা পরিস্থিতি উন্নতি হওয়া তো দুরে থাক, বরং দিন দিন খারাপ হচ্ছে। যে কারণে আগামী বছরের শুরুতেও এই টুর্নামেন্টটি আয়োজন করার ঝুঁকি নিল না ফিফা। অর্থাৎ, ২০২০ নারীদের অনুর্ধ্ব-১৭ বিশ্বকাপ (ভারত) এবং ২০২০ নারীদের অনুর্ধ্ব-২০ বিশ্বকাপ (কোস্টারিকা) বাতিল করার সিদ্ধান্ত নেয় বিশ্ব ফুটবলের গভর্নিং বডি।

তবে ২০২০ সালের এই দু’টি টুর্নামেন্টের যে দুই আয়োজক ছিল, পরেরবার আয়োজনের দায়িত্ব তাদের কাছেই রেখে দেয়া হয়েছে। অর্থ্যাৎ, ২০২২ সালে ভারত এবং কোস্টারিকার কাছেই থাকবে এই দুই প্রতিযোগিতা আয়োজন করার।

১৭ নভেম্বর, মঙ্গলবার ফিফার পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ‘এই টুর্নামেন্ট আয়োজন করা সম্ভব ছিল না। তাই বিভিন্ন স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে। ফিফার কোভিড-১৯ ওয়ার্কিং গ্রুপও ২০২০ মেয়েদের দু’টি বয়সভিত্তিক টুর্নামেন্ট বাতিল করার পক্ষেই মত দিয়েছে। তবে ২০২২ টুর্নামেন্ট দু’টি আয়োজনের অধিকার ২০২০ সালে যাদের হাতে ছিল তাদেরই থাকবে।’

ফিফার এই সিদ্ধান্তে অংশগ্রহণকারী দেশগুলির প্রস্তুতিতে যে অনেকটাই ব্যাঘাত ঘটছে তা বলাই বাহুল্য। কারণ বয়সের বৈধতার কারণে ২০২০ এতদিন প্রস্তুতি নেওয়া ফুটবলারদের ২০২২ গিয়ে বিশ্বকাপে অংশ নেওয়া নাও হতে পারে। চলতি মাসে শুরু হওয়ার কথা থাকলেও প্রাথমিকভাবে অনুর্ধ্ব-১৭ বিশ্বকাপ প্রাথমিকভাবে পিছিয়ে ২০২১ ফেব্রুয়ারিতে শুরু করার দিন নির্ধারণ করা হয়েছিল।

সম্পাদক ও প্রকাশক : আহসান হাবীব

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-বি, বাড়ি-২১, সড়ক-১৭, বনানী, ঢাকা
ফোন : বার্তা-৯৮২২০৩২, ৯৮২২০৩৭, মফস্বল-৯৮২২০৩৬
বিজ্ঞাপন-৯৮২২০২১, ০১৭৮৭ ৬৯৭ ৮২৩,
সার্কুলেশন-৯৮২২০২৯, ০১৮৫৩ ৩২৮ ৫১০
Email: kholakagojnews7@gmail.com
            kholakagojadvt@gmail.com