খেজুর রসের নবাবী স্বাদে পায়েস

খোলা কাগজ ডেস্ক / ১২:০৬ অপরাহ্ণ, নভেম্বর ১৮,২০২০

যারা গ্রামঞ্চলে থাকেন বিশেষ করে তাদের এমনটা হয় যে, শীতের সকালে খেজুর গাছ থেকে নামানো খেজুরের রসের কথা ভাবতেই যেন গলা শুকিয়ে উঠে রস খাওয়ার তৃষ্ণায়। তবে খাটি খেজুরের রসের স্বাদটা গ্রহন করা যায় গ্রামেই। খেজুরের রসে তৈরি হয় নানা ধরনের পিঠা ও মিষ্টান্ন। নিশ্চয় আপনারও খেতে ইচ্ছে করছে? চলুন দেখে নেই খেজুরের রসের তৈরি মজাদার একটি রান্না।

খেজুরের রসের পায়েস চাইলেই আপনি খুব সাদামাটাভাবে রান্না করতে পারেন। আবার আপনি চাইলে এটাতে একটু ননাবী স্বাদও যোগ করতে পারেন। আজ আমরা আপনাকে নবাবী স্বাদের পায়েসের রেসিপিটা জানাচ্ছি।

উপকরণ: পোলাউয়ের চাল ২৫০ গ্রাম, দুধ ১ কেজি, খেজুরের রস ২ কেজি, দারুচিনি, এলাচ, লবঙ্গ, তেজপাতা, গোলাপ জল ১ চা চামচ (ইচ্ছা), কেওরা জল ১ চা চামচ(ইচ্ছা), কাজু বাদাম ১০ টি, চীনা বাদাম ২০ গ্রাম।

প্রণালি: পোলাউ এর চাল আধ গুড়া করে রাখতে হবে। ১ কেজি দুধ জ্বাল দিয়ে ঘন করতে হবে। ২ কেজি খেজুরের রস জ্বালিয়ে ১ কেজি মত করে নিন। এবারে দুধের মধ্যে এলাচ, দারুচিনি, লবঙ্গ, তেজপাতা ২টি করে দিন। দুধের সাথে ঘন খেজুরের রস মিশিয়ে জ্বাল দিন। দুধ আর খেজুরের রসের মিশ্রনে আধ গুড়া করা পোলাউ এর চাল দিয়ে সাথে গোলাপ জল ও কেওরা জল দিয়ে পরপর নাড়তে থাকুন। চাল সিদ্ধ হয়ে এলে পরিমাণ মত ঘন করে নিন। সব বাদাম হালকা ভেজে আধ গুড়া করে নিন ভালো ঘ্রাণ বেড়ুবে। এবার গুড়া করা বাদামের অর্ধেক পায়েসের সাথে মিশিয়ে নিন আর বাকি অংশ পায়েসের উপরে দিয়ে সাজিয়ে নিন। পরিবেশন করুন গরম অথবা ঠাণ্ডা স্বাদে খেজুরের রসের পেয়েস।

সতর্কতা:
কাঠের হাতল দিয়ে নাড়ুন।
চিনি মেশানোর প্রয়োজন নেই। কারণ খেজুরের রস আনেক মিষ্টি হয়।

সম্পাদক ও প্রকাশক : আহসান হাবীব
উপদেষ্টা সম্পাদক : মোশতাক আহমেদ রুহী

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-বি, বাড়ি-২১, সড়ক-১৭, বনানী, ঢাকা
ফোন : বার্তা-৯৮২২০৩২, ৯৮২২০৩৭, মফস্বল-৯৮২২০৩৬
বিজ্ঞাপন-৯৮২২০২১, ০১৭৮৭ ৬৯৭ ৮২৩,
সার্কুলেশন-৯৮২২০২৯, ০১৮৫৩ ৩২৮ ৫১০
Email: kholakagojnews7@gmail.com
            kholakagojadvt@gmail.com