ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রিফাত হত্যা: ১৪ আসামির রায় আজ

জেলা প্রতিনিধি
🕐 ৮:৩১ পূর্বাহ্ণ, অক্টোবর ২৭, ২০২০

বরগুনার আলোচিত রিফাত শরীফ হত্যা মামলার অপ্রাপ্তবয়স্ক ১৪ আসামির রায় আজ। ২৭ অক্টোবর, মঙ্গলবার বরগুনার শিশু আদালতের বিচারক মো. হাফিজুর রহমান এ রায় ঘোষণা করবেন। তিনিই এ মামলাটির রায় ঘোষণার দিন ধার্য করেছেন। এ মামলার ১৪ আসামির মধ্যে শুধু ছেলে হত্যাকাণ্ডে যারা জড়িত তাদেরই শাস্তি চান বলে জানিয়েছেন নিহত রিফাতের বাবা ও এ মামলার বাদি মো. আবদুল হালিম দুলাল শরীফ।

সরকার পক্ষের আইনজীবী মোস্তাফিজুর রহমান বাবুল জানান, গত ৮ জানুয়ারি রিফাত হত্যা মামলার অপ্রাপ্তবয়স্ক ১৪ আসামির বিরুদ্ধে চার্জ গঠন করেছেন বরগুনার শিশু আদালত। ৭৪ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ ও উভয় পক্ষের আইনজীবীদের যুক্তিতর্ক উপস্থাপনের পর ৬৩ কার্যদিবসে বিচারিক কার্যক্রম শেষে গত ১৪ অক্টোবর বরগুনা শিশু আদালত এ মামলার রায়ের দিন ধার্য করেন। মামলার ১৪ আসামির মধ্যে ৭ আসামি ১৬৪ ধারায় আদালতে জবানবন্দি দিয়েছেন। তারা সাক্ষীর মাধ্যমে অভিযোগ প্রমাণ করতে পেরেছেন। আসামিদের সর্বোচ্চ শাস্তি হবে বলে তিনি আশাবাদী।

আসামি পক্ষের আইনজীবী নারগিস পারভীন সূরমা জানিয়েছেন, অপ্রাপ্তবয়স্ক আসামিরা নির্দোষ। তারা বেকসুর খালাস পাবেন।

রিফাত হত্যা মামলায় অপ্রাপ্তবয়স্ক আসামিরা হচ্ছেন- মো. রাশিদুল হাসান রিশান ওরফে রিশান ফরাজী (১৭), মো. রাকিবুল হাসান রিফাত হাওলাদার (১৫), মো. আবু আবদুল্লাহ ওরফে রায়হান (১৬), মো. ওলিউল্লাহ ওরফে অলি (১৬), জয় চন্দ্র সরকার ওরফে চন্দন (১৭), মো. নাইম (১৭), মো. তানভীর হোসেন (১৭), মো. নাজমুল হাসান (১৪), মো. রাকিবুল হাসান নিয়ামত (১৫), মো. সাইয়েদ মারুফ বিল্লাহ ওরফে মহিবুল্লাহ (১৭), মারুফ মল্লিক (১৭), প্রিন্স মোল্লা (১৫), রাতুল শিকদার জয় (১৬) ও মো. আরিয়ান হোসেন শ্রাবণ (১৬)। অপ্রাপ্তবয়স্ক আসামিদের মোট ৮ জন জামিনে ও ৬ জন কিশোর সংশোধন কেন্দ্রে রয়েছেন।

রিফাত শরীফের বাবা দুলাল শরীফ জানিয়েছেন, তার ছেলেকে যারা হত্যা করেছে তাদের সর্বোচ্চ শাস্তি চান। আগের রায়ে প্রাপ্ত বয়স্ক ৬ জনের ফাঁসির রায় হয়েছে। তিনি অপ্রাপ্তবয়স্ক আসামিদেরও সর্বোচ্চ শাস্তির দাবি করেছেন।

এরআগে ৩০ সেপ্টেম্বর মিন্নিসহ ৬ প্রাপ্তবয়স্ক আসামিকে মৃত্যুদণ্ড দিয়েছেন বরগুনা জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. আছাদুজ্জামান।

গত বছরের ২৬ জুন বরগুনার কলেজ রোড এলাকায় দিনের বেলা কয়েকজন যুবক রিফাত শরীফের ওপর ধারালো অস্ত্র দিয়ে হামলা চালায়। রিফাত শরীফের সঙ্গে সে সময় তার স্ত্রী মিন্নিও ছিলেন। রিফাত হত্যাকাণ্ডের দুই মাস ছয় দিন পর গত বছরের ১ সেপ্টেম্বর বিকেলে বরগুনার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ২৪ জনকে অভিযুক্ত করে প্রাপ্তবয়স্ক এবং অপ্রাপ্তবয়স্ক দুই ভাগে বিভক্ত করে দুটি তদন্ত প্রতিবেদন (চার্জশিট) দাখিল করেছেন মামলার তদন্ত কর্মকর্তা মো. হুমায়ূন কবির। এদের মধ্যে ১০ জন প্রাপ্তবয়স্ক আসামি এবং ১৪ জন অপ্রাপ্তবয়স্ক। একইসঙ্গে রিফাত হত্যা মামলার এক নম্বর আসামি নয়ন বন্ড বন্দুকযুদ্ধে নিহত হওয়ায় তাকে মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

 

 
Electronic Paper