ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আজারবাইজান ভূপাতিত করল আর্মেনিয়ার যুদ্ধবিমান-ড্রোন

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ৩:১৫ অপরাহ্ণ, অক্টোবর ২৫, ২০২০

আজারবাইজান এর প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করছে যে শনিবার (২৪ অক্টোবর) আর্মেনিয়ার একটি যুদ্ধবিমান ও ড্রোন ভূপাতিত করেছে তারা।আন্তর্জাতিক সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সি এর মাধ্যমে খবরটি নিশ্চিত করেছে তারা। এছাড়া ও সম্ভাব্য ক্ষয় ক্ষতি এড়াতে সামরিক স্থাপনাগুলো থেকে নিকটবর্তী জনবসতির সাধারণ নাগরিকদের দূরে ও নিরাপদ স্থানে থাকার পরামর্শ দিয়েছে আজারবাইজানের সামরিক বাহিনী।

আজারবাইজানের প্রতিরক্ষামন্ত্রী এক বিবৃতিতে বলেন, শনিবার একটি যুদ্ধে আজারবাইজানের বিমান বাহিনী আগদেরে ও আঘদাম অঞ্চলে আর্মেনিয়ার সশস্ত্র বাহিনীর তিনটি ট্যাঙ্ক, দুটি আশ্রয়কেন্দ্র এবং চারটি দুর্গ ধ্বংস করেছে। তবে আর্মেনিয়ার পক্ষ থেকে এ বিষয়ে কোনো বক্তব্য পাওয়া যায়নি।

আজারবাইজান এর প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আজারবাইজানের সীমান্তের উপর দিয়ে গুবাদলির দিকে আর্মেনিয়ার একটি যুদ্ধবিমান যাচ্ছিল। সে সময় বিমানটিকে ভূপাতিত করে আজারবাইজান। একই দিনে আঘধেরে অঞ্চলে আর্মেনিয়ার একটি ড্রোনও ধ্বংস করে আজারবাইজান।

পৃথক বিবৃতিতে আজারবাইজান এর প্রতিরক্ষামন্ত্রী বলেন, সায়ুনিক-জাঙ্গিলান সড়কে আর্মেনিয়ান বাহিনীর আক্রমণকে প্রতিহত করেছে আজারবাইজানের সামরিক বাহিনী। আমাদের সেনা ইউনিটগুলোর তীব্র প্রতিরোধের মুখে আর্মেনিয়ার বাহিনী পিছু হটতে বাধ্য হয়েছে। এ সময় আর্মেনিয়ান বাহিনীর কিছু লোককে বন্দী করা হয়েছে বলে দাবি করেন তিনি।

বিবৃতিতে আরও বলা হয়েছে, আন্তর্জাতিক আইন অনুসারে যুদ্ধবন্দি ও বেসামরিক নাগরিকদের সমস্ত অধিকার সুরক্ষিত থাকবে এবং আন্তর্জাতিক সংস্থার মাধ্যমে যারা তৃতীয় কোনো দেশে যেতে ইচ্ছুক তাদের জন্য প্রয়োজনীয় শর্ত তৈরি করা হবে।

গত ১০ অক্টোবর যুদ্ধবিরতি স্বাক্ষরের কয়েক মিনিট পরেই আবার সংঘর্ষে জড়িয়ে পড়ে আর্মেনিয়া-আজারবাইজান দেশ দুটি। পরবর্তীতে ১৮ অক্টোবর আবারও নতুন শান্তি চুক্তি করা হলেও তা আবারও ভঙ্গ করে আর্মেনিয়া-আজারবাইজান।

 
Electronic Paper