ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ডলফিন সংরক্ষণে কাজ করছে সরকার: পরিবেশ মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
🕐 ৮:৩৩ অপরাহ্ণ, অক্টোবর ২৪, ২০২০

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার ডলফিন সংরক্ষণে কাজ করছে।

সরকারি কর্মকান্ডের সফলতায় সুন্দরবনে ডলফিনের সংখ্যা ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, সুন্দরবনের ঢাংমারী, ঘাঘরামারী ও চাঁদপাই অভয়রাণ্যে ডলফিনের বংশবৃদ্ধির হার ৫৫ শতাংশ, যা দেশে ডলফিন সংরক্ষণে একটি মাইলফলক।

মন্ত্রী আরও বলেন, শুশুক বা গাঙ্গেয় ডলফিন নামে পরিচিত দেশের মিঠা পানির ডলফিন নদীর যে অংশে বেশি সেখানে মাছও বেশি পাওয়া যায়। ডলফিন রক্ষা করা গেলে নদীর প্রতিবেশও সংরক্ষণ করা সম্ভব হবে। মিঠা পানির ডলফিন রক্ষায়ও কাজ করছে সরকার।

মো. শাহাব উদ্দিন আজ আন্তর্জাতিক মিঠা পানির ডলফিন দিবস উপলক্ষে বন অধিদপ্তরের উদ্যোগে আয়োজিত ওয়েবিনারে ভিডিও কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক মো. আমির হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত ওয়েবিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান ও অতিরিক্ত সচিব (প্রশাসন) ড. মো. বিল্লাল হোসেন।

এতে আলোচক হিসেবে অংশগ্রহণ করেন আইইউসিএন বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেনটেটিভ রাকিবুল আমীন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. আব্দুল আজিজ এবং প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার।

ডলফিন সংরক্ষণে সরকারের বিভিন্ন উদ্যোগের কথা উল্লেখ করে পরিবেশ মন্ত্রী বলেন, এ যাবৎ পর্যন্ত সরকার দেশে নয়টি ডলফিন অভয়রাণ্য ঘোষনা করেছে। ডলফিন অ্যাকশন প্ল্যান ও দেশের অভ্যন্তরে ডলফিনের বিস্তৃতি বিষয়ক এটলাস প্রস্তুত করা হয়েছে।

হালদা নদীতে ডলফিনের সংখ্যা নির্ণয় ও ব্যবস্থাপনা পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, সুন্দরবনের তিনটি ডলফিন অভয়রাণ্যের জন্য কমিউনিটি ভিত্তিক সম্পদ ব্যবস্থাপনা পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে।

বনমন্ত্রী বলেন, বন্য প্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা ) আইনে ডলফিন হত্যার জন্য সর্বোচ্চ তিন বছর পর্যন্ত কারাদন্ড অথবা সর্বোচ্চ তিন লাখ টাকা পর্যন্ত অর্থদন্ড অথবা উভয় দন্ড অথবা সর্বোচ্চ পাঁচ লাখ টাকা অর্থদন্ড অথবা উভয় দণ্ড বিধান অন্তর্ভূক্ত করা হয়েছে।

পরিবেশ মন্ত্রী বলেন, সুন্দরবনের ডলফিন সংরক্ষণে স্থানীয় সত্তর সদস্য বিশিষ্ট সাতটি ডলফিন কনজারভেশন দল গঠন করা হয়েছে এবং তাদের প্রত্যক্ষ অংশগ্রহণে ডলফিন সংরক্ষণ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

তিনি বলেন, সুন্দরবনের ডলফিন অভয়রাণ্য সংলগ্ন মৎস্য সম্পদের ওপর নির্ভরশীল এক হাজার ব্যক্তিকে প্রশিক্ষণ প্রদান এবং বিকল্প আয় বৃদ্ধিমূলক আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে।

তিনি বলেন, এছাড়াও ডলফিন মেলা আয়োজনসহ বিভিন্ন স্কুল-কলেজ ও কমিউনিটি ভিত্তিক ডলফিন সম্পর্কিত সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

জলবায়ু পরিবর্ত মন্ত্রী আরও বলেন, নদী দূষণ নিয়ন্ত্রণের মাধ্যমে সকলের সমন্বিত প্রয়াসেই ডলফিন সংরক্ষণ কার্যক্রম সফলতা লাভ করবে।

 
Electronic Paper